করোনাকালীন ঈদেও থেমে নেই মানবিক পুলিশের সেবা

ঈদেও থেমে নেই মানবিক পুলিশের সেবা

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : কী প্রাকৃতিক দুর্যোগ, আর কী জলোচ্ছ্বাস, করোনার মতো প্রাণঘাতী ভাইরাসের ছোবলেও ভীত নন মানবিক পুলিশ। থেমে নেই জনগণের নিরাপত্তা দেয়া থেকে শুরু করে করোনা ক্রান্তিলগ্নে করোনা রোগীর পরিবারের খবর নেওয়া পর্যন্ত। বর্তমান প্রেক্ষাপটে যখন আপনজনেরাও মুখ ফিরিয়ে নিচ্ছে ঠিক তখনই সাহায্য-সহযোগিতার হাত প্রসারিত করছে মানবিক পুলিশ। নিজেরা করোনা আক্রান্ত হওয়ার শঙ্কাকে উপেক্ষা করে দেশ ও জাতির জন্য চিকিৎসক, করোনা স্বেচ্ছাসেবীদের মতো সেবা দিতে নিজেদের জীবন উৎসর্গ করছেন মানবিক পুলিশ সদস্যরা। করোনা যুদ্ধে তাঁরা আরো একবার প্রমাণ করলেন ‘সেবাই পুলিশের ধর্ম’।

করোনার এই দূর্যোগে ঈদুল ফিতরের দিনে যখন সকলে পরিবার-পরিজন নিয়ে আপন গৃহে ঈদ উদযাপন করছেন। ঠিক সে সময়েও আইনশৃঙ্খলাসহ নগরবাসীর যানমালের নিরাপত্তা রক্ষা ছাড়াও করোনা রোগী ও তাদের পরিবারকে সেবা দিয়ে চলেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। দায়িত্ব পালন করতে গিয়ে ইতোমধ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের শতাধিক পুলিশ সদস্যও আক্রান্ত হয়েছে প্রাণঘাতী করোনাভাইরাসে। শহীদ হয়েছেন সিএমপির দুই বীরযোদ্ধা।

ঈদেও থেমে নেই মানবিক পুলিশের সেবা

এদিকে, করোনায় ফোকাস থাকলেও আগের গতিতেই চলছে সিএমপির নিয়মিত কার্যক্রম।ব্যস্ত ছিলেন নগরীর প্রত্যেকটি থানার অফিসার ইনচার্জ। ঈদের নামাজে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করার কাজে। করোনা রোগী অথবা তার স্বজনরা অবাধে ঘুরাফেরার অসংখ্য অভিযোগ মুঠোফোনে পেয়ে সাথে সাথে ব্যবস্থা গ্রহণসহ সকল থানায় আসামি গ্রেপ্তার, বিভিন্ন অপরাধ প্রতিরোধমূলক অপারেশনাল কাজও অব্যাহত ছিল। বাদ পড়েনি ঈদের দিন সকালে সকল মসজিদে জীবাণুনাশক নিশ্চিতের পাশাপাশি মুসল্লীদের সামাজিক দূরত্ব নিশ্চিত করা, নামায শেষে সবাইকে ঘরমুখো করা, প্রায় এক হাজার পরিরের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ, পথশিশুদের মাঝে ঈদ সালামি বিতরণ, করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের খোঁজখবর রাখা, ডোর টু ডোর সার্ভিসের মাধ্যমে মানুষের বাজার করে দেওয়া, হ্যালো ডাক্তারের মাধ্যমে টেলিমেডিসিন সেবা সচল রাখা, পারকি বিচ, পতেঙ্গা বিচ, আনন্দ বাজার বেড়ীবাঁধ, ফয়েসলেকসহ বিভিন্ন বিনোদন পার্কে দর্শনার্থীদের জমায়েত ঠেকানো, এক এলাকার মানুষ অন্য এলাকায় যাওয়া ঠেকানো, ব্যাংক-বীমা আর্থিক প্রতিষ্ঠানসহ জনশুন্য মার্কেটগুলোর নিরাপত্তা নিশ্চিত করা সহস্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে কিনা ইত্যাদি।

মানবিক ও পেশাগত কাজেই ‘ভয় কে জয়’ করে ঈদের দিনেও দায়িত্ব পালন করছেন। একই সাথে ঈদ আনন্দ উপভোগ করেছেন সিএমপি’র বিভিন্ন বিভাগের পুলিশ সদস্যগণ। শুধু কী তাই, হাসপাতাল থেকে পালানো রোগীকে দুই ঘণ্টার চেষ্টায় উদ্ধার করে ফের হাসপাতালে পাঠানো, সিটিগেইট ও মইজ্জারটেকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক পুলিশের চেকপোস্টসহ স্পেশাল ব্রাঞ্চ, কাউন্টার টেরোরিজম ও মহানগর গোয়েন্দা বিভাগের বিভিন্ন অফিসার ফোর্স নগরীর বিভিন্ন এলাকায় গোয়েন্দা তথ্য সংগ্রহের কাজেও হাল ছাড়েনি। আজকে এই দুর্যোগপূর্ণ সময়ে পুলিশের এমন সেবা সত্যিই বিরল, দেশ ও জাতি ভুলবার নয়।

শেয়ার করুন