দিনে সরব সন্ধ্যায় নীরব নগরী

দিনে ব্যস্ত নগরীর চিত্র

চৌধুরী সুমন : টানা প্রায় তিনমাস ধরে চলমান লকডাউন শিথিলের পর নগরীতে ব্যতিক্রম দৃশ্যপট দেখা গেছে। আগের মতো যানবাহন চলাচল করলেও গণপরিবহনের দিকটা একটু ভিন্ন। স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে যাত্রী বসানোসহ অনেকটাই পরিবর্তন এসেছে। শুধু তাই নয়, ভোরের আলো ফোটার সাথ সাথে সড়কে গণপরিবহন ছাড়াও ব্যক্তিগত গাড়ি চলাচল করছে। আর সন্ধ্যার পর ধীরে ধীরে নিরব হয়ে যায় ব্যস্ত নগর। যা দেশের ইতিহাসে আগে কখনো হয়নি। করোনাই যেন সবকিছুর ধারাবাহিক নিয়ম বদলে দিয়েছে। এনে দিয়েছে শুধু মৃত্যুর সংবাদ। নিজ পাড়া মহল্লার প্রতিবেশী বা আত্নীয় স্বজনের কারো মৃত্যু হয়েছে কিংবা করোনা পজেটিভ এসেছে এমন দুঃসংবাদ আসছে প্রতিদিন। লকডাউন শিথিলের পর জমে ওঠা নগরীতে করোনা ঝুঁকি বাড়ছে প্রতিদিন। শঙ্কা ভয়ের হাত ধরে তবুও চলছে জীবন, চলছে জীবিকা।

এদিকে, লকডাউন শিথিলের পর আগের নিয়ম মেনে ব্যবসায় প্রতিষ্ঠান খুলছে এবং বন্ধ করছেন ব্যবসায়ীরা। বিকেল চারটা থেকে দোকান বন্ধ করতে ব্যবসায়ীদের তাগিদ দিতে দেখা গেছে। নগরবাসী প্রয়োজনে যা যা দরকার তা নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থাৎ বন্ধের আগে সংগ্রহ করে বাসায় ফিরছেন। আর সন্ধ্যা নেমে আসার সঙ্গে সঙ্গে পাড়া-মহল্লায় হাতেগোনা কয়েকজনের আনাগোনা থাকলেও ব্যস্ততম সড়কগুলো নীরব থাকে। পণ্যবাহী ও লরির চলাচল থাকলেও গণ পরিবহনের চলাচল বলতে গেলে বন্ধই থাকে। তাছাড়া ব্যক্তিগত গাড়িও সড়কে তেমন দেখা মিলে না। ঘর থেকে বের হওয়ার পরও যেন আতংক বিরাজ করছে সবার মনে।

তথ্যমতে, করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নগরীতে বেড়েই চলেছে। আবার অনেকে রীতিমতো মৃত্যুর সংবাদটুকু গোপন রাখার চেষ্টা করছেন। এরপরও জানাজানি হলে হার্ট এ্যাটাক বা স্ট্রোক বলে চালিয়ে দিচ্ছে স্বজনরা। তবে নগরবাসীর অভিযোগ, জ্বরের উপসম নিয়ে হাসপাতালে গেলে কর্তৃপক্ষ ভর্তি না নেয়ার জন্য অনীহা প্রকাশ করেন। তাছাড়া হাসপাতালে আইসিইউ বেডও পাওয়া যায় না। হাসপাতালে রোগী নিয়ে গেলে নামানোর মানুষটি পর্যন্ত মিলে না।

এদিকে যারা হাসপাতালে গিয়ে চিকিৎসা পাননি ফেরত এসেছেন এমন রোগীদের অভিযোগ সিএমপি শুনে ব্যবস্থা নেয়া হবে সিএমপি কমিশনারের এমন হুঁশিয়ারির পর টনক নড়ে সবার।

সাইদুর নামের এক ভুক্তভোগী নয়াবাংলাকে জানান, পুলিশ কমিশনার নগরবাসীর অভিভাবকের মতো যে দায়িত্ব নিয়েছেন তা অভাবনীয়। আইনশৃঙ্খলা তদারকির পাশাপাশি করোনাকালীন সময়ে তিনি নাগরিক সুবিধা অসুবিধার কথা ভাবছেন, ব্যবস্থা নিচ্ছেন তা তো বিচক্ষণ, মানবিক ও দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন।

শেয়ার করুন