মধ্যরাত থেকে উত্তর কাট্টলী ওয়ার্ডে লকডাউন কার্যকর

ছবি প্রতীকী

চট্টগ্রাম : নগরীর ১০নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড ২১ দিনের লকডাউন কার্যকর হচ্ছে মঙ্গলবার মধ্যরাত থেকে। বাকী রেড জোন এলাকায় লকডাউন কার্যকর হবে পর্যায়ক্রমে। এসময়ে দৈনন্দিন প্রয়োজন ‘সীমিত’ করে ঘরে থাকতে উত্তর কাট্টলী ওয়ার্ডের বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (১৫ জুন) ওই এলাকা পরিদর্শনে গিয়ে এ আহ্বান জানান সিটি মেয়র।

আরো পড়ুন : কোতোয়ালী থানায় ০১৮৭০৭০০৭০০ নম্বরে ফোন করলেই মিলবে ওষুধ
আরো পড়ুন : প্রিয়জনকে মানসিক অবসাদে চলে যেতে দেবো না : জয়া

মেয়র নাছির বলেন, “ঘরে থাকার নিশ্চয়তা দেবেন এলাকাবাসী আর আপনাদের প্রয়োজন মেটাতে আছি আমরা। উত্তর কাট্টলী ওয়ার্ডে ৭৮ হাজার বাসিন্দার মধ্যে গত ১৪ দিনের হিসাব মতে ১৪৫ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুবরণ করেছে সাতজন, যা কোনোভাবেই কাম্য নয়। এমন পরিস্থিতিতে করোনা আক্রান্ত ও মৃত্যুর হারে লাগাম টানতে ঘরে অবস্থানের কোনো বিকল্প নাই।”

তিনি বলেন, “এই লকডাউন চলাকালীন সময়ে রেড জোন ঘোষিত এলাকায় প্রবেশ ও বাইরে যাওয়ায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকবে। এলাকার মানুষের সার্বিক সহায়তার জন্য থাকবে সিটি কর্পোরেশনের একাধিক কন্ট্রোলরুম ও এলাকাভিত্তিক স্বেচ্ছাসেবক টিম।”

বিশেষ প্রয়োজনে কন্ট্রোলরুমের নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করে প্রয়োজনীয় সহযোগিতা মিলবে জানিয়ে মেয়র বলেন, স্বেচ্ছাসেবকরা প্রতিটি ঘরে জিনিসপত্র পৌঁছে দেবে।

“লকডাউন এখন সময়োচিত পদক্ষেপ। তাই নিজেদের সুরক্ষায় ঘরে অবস্থান করে করোনা মহামারীকে নিয়ন্ত্রণ করতে হবে। সেজন্য আপনারা দৈনন্দিন প্রয়োজন সীমিত করে ঘরে অবস্থান করুন। অহেতুক কোনো গুজবে কান না দিয়ে সরকারি স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে চলুন। প্রয়োজনের বাইরে কেনাকাটা করা থেকেও বিরত থাকুন। যতটুকু প্রয়োজন ততটুকুই সংগ্রহ করুন।”

নাছির বলেন, এলাকার নিম্মবিত্তদের মাঝে খাদ্য সহায়তার পাশাপাশি জরুরি চিকিৎসা সেবার ব্যবস্থা করা হবে। মুমূর্ষু রোগী পরিবহনে থাকবে অ্যাম্বুলেন্স।

নগরীতে রেড জোন হিসেবে চিহ্নিত অন্য এলাকাগুলোকেও আগে ঘোষণা দিয়েই ধাপে ধাপে লকডাউনের আওতায় আনা হবে বলে জানান মেয়র।

এ সময় ওয়ার্ড কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, আকবর শাহ থানার ওসি মোস্তাফিজুর রহমান, পাহাড়তলী থানার ওসি মাঈনুর রহমান, কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

লকডাউনের বিষয়ে জানিয়ে এলাকায় সিটি করপোরেশনের পক্ষ থেকে মাইকিংও করা হয়। করোনাভাইরাস প্রতিরোধে গঠিত জাতীয় কমিটি দেশের যেসব এলাকা ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করেছে এর মধ্যে নগরীর ১০টি ওয়ার্ড আছে।

উত্তর কাট্টলী ছাড়াও রেড জোন হিসেবে চিহ্নিত অন্য এলাকাগুলো হল- বন্দর এলাকার ৩৭ নম্বর (উত্তর মধ্যম হালিশহর), ৩৮ নম্বর (দক্ষিণ-মধ্যম হালিশহর), পতেঙ্গা থানার ৩৯ নম্বর (দক্ষিণ হালিশহর), কোতয়ালি থানার ১৬ নম্বর (চকবাজার), ২০ নম্বর (দেওয়ানবাজার), ২১ নম্বর (জামালখান), ২২ নম্বর (এনায়েত বাজার), খুলশী থানার ১৪ নম্বর (লালখান বাজার) এবং হালিশহর থানার ২৬ নম্বর (উত্তর হালিশহর) ওয়ার্ড। পর্যায়ক্রমে এসব ‘রেড জোন’ এলাকায় লকডাউন কার্যকর করা হবে।

শেয়ার করুন