বাংলাদেশের করোনা সচেতনতা নিয়ে হতাশ চীনা বিশেষজ্ঞদল

ভার্চ্যুয়াল আলোচনায় চীনের দুজন বিশেষজ্ঞ চিকিৎসক

ঢাকা: বাংলাদেশের সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব দেখে খুব হতাশ সফররত চীনা মেডিক্যাল টিম। বাংলাদেশে করোনা সংক্রমণ পিকে (চূড়ায়) উঠেছে কিনা সেটা এখনই বলা কঠিন বলে জানিয়েছেন তারা।

রোববার (২১ জুন) ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ- ডিকাব এর সঙ্গে এক ভিডিও কনফারেন্সে মেডিক্যাল টিমের সদস্যরা এ তথ্য জানান।

ঢাকা সফররত চীনা মেডিক্যাল টিমের দু’জন চিকিৎসক ডা. জিয়ানউসুমিং ও ডা. লিউহাইট্যাং ডিকাব সদস্যদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এসময় ঢাকার চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান বক্তব্য রাখেন।

আলোচনায় চীনা মেডিক্যাল টিমের সদস্যরা জানান, বাংলাদেশের ডাক্তার ও বিশেষজ্ঞদের সঙ্গে যে আলোচনা হয়েছে, তার ভিত্তিতে তারা বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চারটি প্রতিবেদন পেশ করবেন।

চীনা বিশেষজ্ঞরা জানান, বাংলাদেশে করোনা সংক্রমণ কবে নাগাদ পিকে (চূড়ায়) উঠবে বা পিকে উঠেছে কিনা সেটা এখনই বলা কঠিন। করোনা পরিস্থিতি মোকাবিলায় পরিকল্পিতভাবে লকডাউন করতে হবে।

ডিকাব আয়োজিত এ ভিডিও কনফারেন্সে ডিকাব সভাপতি আঙুর নাহার মন্টি, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমানসহ সংগঠনের সদস্যরা যোগ দেন।

চীন থেকে কোভিড-১৯ রোগের সেবা দিতে দেশটির ১০ সদস্যের মেডিক্যাল টিম গত ৮ জুন ঢাকায় আসে। এই টিমে চীনা বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও প্রযুক্তিবিদরা রয়েছেন। চীনা মেডিক্যাল টিম করোনা আক্রান্ত রোগীদের পরিদর্শন করেছেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টিন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে কাজ করেছেন।

তারা করোনা মহামারি নিয়ে আলোচনা করেছেন। এই রোগ নিয়ন্ত্রণ, চিকিৎসার জন্য নির্দেশনা এবং প্রযুক্তিগত পরামর্শ দিয়েছেন। চীনা মেডিক্যাল টিম দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের ও হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে গঠিত। সোমবার (২২ জুন) তারা ঢাকা ত্যাগ করবে।

শেয়ার করুন