কক্সবাজার হাসপাতালে আইসিইউ ও এইচডিইউ উদ্বোধন

কক্সবাজার হাসপাতালে আইসিইউ ও এইচডিইউ উদ্বোধন

কক্সবাজার জেলা সদর হাসপাতালে বহু কাঙ্খিত ১০ শয্যার আইসিইউ ও ৮ শয্যার এইচডিইউ’র উদ্বোধন হয়েছে।

রোববার (২২ জুন) বিকেলে এই কার্যক্রমের উদ্বোধন করেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

এটি স্থাপনে আর্থিক ও কারিগরি সহায়তা দেয় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল বলেন, কক্সবাজারবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ছিল এই আইসিইউ। এ আইসিইউতে স্বাস্থ্যখাতে সর্বোচ্চ মানের সহায়তা ও সেবা নিশ্চিত করা হবে। কক্সবাজারের মানুষকে আর চিকিৎসার জন্য বাইরে যেতে হবে না। সেই সঙ্গে পর্যটক ও রোহিঙ্গাসহ দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার কর্মীরা এ সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে। আমরা এ সহযোগিতার জন্য ইউএনএইচসিআরকে ধন্যবাদ জানাই।

কক্সবাজার সদর হাসপাতালের সুপারিন্টেনডেন্ট ডা. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আধুনিক চিকিৎসাসেবার এ দুইটি ইউনিট স্থাপনের মধ্য দিয়ে দেশে জেলা পর্যায়ের প্রথম কোনো হাসপাতালে আইসিইউ ব্যবস্থা চালু হল।

ইউএনএইচসিআর-এর সহযোগিতায় স্বয়ংসম্পূর্ণ ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও ৮ শয্যার এইচডিইউ স্থাপন করা হয়েছে। এছাড়া এখানে রয়েছে ১০টি ভেন্টিলেটর। এপ্রিল মাসের শুরুতে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের নেতৃত্বে এবং জেলা প্রশাসন ও ইউএনএইচসিআর-এর সহযোগিতায় আমরা এই কাজ শুরু করেছিলাম।

জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, এই আইসিইউ উদ্বোধনের মাধ্যমে কক্সবাজারের মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা পূরণ হল। কোভিড-১৯ প্রতিরোধে কক্সবাজারের চিকিৎসা সেবা সক্ষমতায় নতুন ধাপ সংযোজিত হল। এই কাজে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

ইউএনএইচসিআর জানায়, ইতোমধ্যেই কক্সবাজারে দু’টি সিভিয়ার একিউট রেস্পিরেটরি ইনফেকশন আইসোলেশন অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টার (সারি আইটিসি) চালু করে বাংলাদেশি ও রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎসা দেওয়া শুরু করেছে। সেখান থেকে চিকিৎসা শেষ করে এরইমধ্যে ২৯ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এছাড়াও ইউএনএইচসিআর ও মানবিক কার্যক্রমে জড়িত সংস্থাগুলো সম্মুখ সারির স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ, সহায়তা ও পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) দিয়েছে।

ইউএনএইচসিআর-এর সিনিয়র অপারেশনস কোঅর্ডিনেটর হিনাকো টোকি বলেন, আজকের এ বিশ্ব শরণার্থী দিবসে আমরা স্মরণ করি পৃথিবীর সব শরণার্থীদের। বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের। জীবন ও মর্যাদা রক্ষার লড়াই এবং তাদের দৃঢ় প্রত্যয়কে। আজকের এ সদর হাসপাতালের আইসিইউ উদ্বোধনই প্রমাণ করে এ বছরের বিশ্ব শরণার্থী দিবসের প্রতিপাদ্য ‘এভরিওয়ান ক্যান মেক আ ডিফরেন্স, এভরি অ্যাকশন কাউন্টস’ অর্থাৎ প্রতিটি কাজই গুরুত্বপূর্ণ আর প্রত্যেকেই পারে পরিবর্তন আনতে।

জুম কনফারেন্সের মাধ্যমে আয়োজিত জেলা প্রশাসক মো: কামাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংসদ আশেক উল্লাহ রফিক, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: অনুপম বড়ুয়া, সিভিল সার্জন ডা: মাহবুবুর রহমান, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, বিএমএ জেলা সাধারণ সম্পাদক ডা: মাহবুবুর রহমান, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সভাপতি আবু তাহের ও জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহীন আবদুর রহমান।