নার্সারি করে স্বাবলম্বী বৃক্ষপ্রেমী নুরুল আলম

বৃক্ষপ্রেমী নুরুল আলম

শামীম ইকবাল চৌধুরী, বান্দরবান: নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ৯ ওয়ার্ড পুর্ব বাইশারী তুফান আলী পাড়া গ্রামের বাসিন্দা মোঃ নুরুল আলম ফলজ ও বনজ নার্সারি করে এখন স্বাবলম্বী।

১ একর ২০ শতক জমি বন্ধক নিয়ে দীর্ঘ ১৮ বছর আগে ক্ষুদ্র পরিসরে নার্সারি করা শুরু করে নুরুল আলম। এখন তার নার্সারিতে লাখের উপরে রয়েছে বিভিন্ন জাতের চারা।

শনিবার (২৭ জুন) সকালে সরেজমিনে নার্সারিতে গিয়ে দেখা যায়, সেখানে রয়েছে বিভিন্ন রকম ফলজ ও বনজ জাতের চারা।

নুরুল আলম বলেন, এই বৃক্ষই আমার জীবন। আমার ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে এই চারা। বৃক্ষপ্রেমী নুরুল আলম চারা গুলোকে নিজ সন্তানের মতই যত্ন করেন। তার নার্সারিতে ফলজ চারার মধ্যে রয়েছে আম, জাম, কাঠাল, জাম্বুরা, লেবু, মালটা এবং বনজের মধ্যে রয়েছে আকাশ মনি, ছোট, বড়, মাঝারিসহ তিন প্রকার জাতের। আরো রয়েছে গর্জন, কড়ই, মেহগনি, অর্জুনসহ নানা জাতের চারা।

ছোটবেলা থেকে নার্সারী করার অভিজ্ঞতা থেকে সবকিছু নিজের মেধাকে কাজে লাগিয়ে এই বিশাল নার্সারি করেছেন তিনি। তিনি এখন সফলতার মুখ দেখেছেন। সংসারে নেই এখন অভাব অনটন। সংসারে ছেলে-মেয়ে ও স্ত্রী নিয়ে ৫ জনের ছোট সংসার। নিজে লেখাপড়ায় বেশি দূর এগোতে না পারলেও ছেলে মেয়েদের উচ্চ শিক্ষিত করার ইচ্ছা রয়েছে তার।

নুরুল আলম জানান, ১ একর ২০ শতক জমি বন্ধক নিয়ে তার নার্সারি করার যাত্রা শুরু হয়। প্রতি বছরের ন্যায় এ বছরও ফলজ বনজ মিলে লক্ষাধিক চারার নার্সারি করেছে। সর্বমোট মজুরীসহ খরচ হয়েছে ৩ লাখ টাকা। আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর চারা বিক্রি করে ৫ লাখ টাকা আয় করা সম্ভব হবে।

তিনি আরো জানান, দীর্ঘ আঠারো বছর নার্সারি করে আসছে। কিন্ত সরকারীভাবে কোন ধরনের সাহায্য সহযোগিতা পাননি। স্থানীয় বাজার থেকে সার, কীটনাশক ক্রয় করে আমি নিজেই প্রয়োগ করি। তবে এ বছর উপজেলা কৃষি অফিস থেকে কৃষি অফিসারগণ তার নার্সারি পরিদর্শন করেছেন বলেও জানান।

নার্সারি করার পাশাপাশি নুরুল আলমের রয়েছে পানের বরজ ও কলা বাগান। তিনি তার নার্সারি হতে বিভিন্ন প্রতিষ্ঠানে চাহিদা অনুযায়ী বিভিন্ন জাতের চারা প্রতি বছর ফ্রি অনুদানও দিয়ে থাকেন।

বর্তমানে নুরুল আলম তুফান আলী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচিত সদস্য । বিগত নির্বাচনে সে বিপুল ভোটে ১নং অভিভাবক সদস্য নির্বাচিত হয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য আবু তাহের জানান, নুরুল আলমের নার্সারি থেকে ভাল জাতের চারা ক্রয় করে সফল হয়েছি। ৩ বছরেই ফলন ধরা শুরু হয়েছে।

এ বিষয়ে বাইশারীর দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি অফিসার মোঃ রফিকুল আলম বলেন, তার নার্সারি পরিদর্শন করা হয়েছে। আগামীতে প্রশিক্ষণের ব্যবস্থাসহ সুযোগ সুবিধার আওতায় আনা হবে।