সুস্থ-সবল থাকতে সুষম খাবার সম্পর্কে সচেতন হতে হবে : সিভিল সার্জন

স্বাস্থ্যকর ডায়েট, স্থুলত্ব, শারীরিক নিস্ক্রিয়তা অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত লবণ ও চিনিকে কেন্দ্র করে স্বাস্থ্যকর জীবনধারা সম্পর্কিত জেলা অ্যাডভোকেসি সভায় সভাপতির বক্তব্য রাখছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

চট্টগ্রাম : জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেছেন, ডিম, ডাল, মাছ ও সবুজ শাক-সব্জি সুষম খাবার হলেও খাদ্যাভাস সম্পর্কে আমরা তেমন সচেতন নই। সুস্থ ও নিরাপদ জীবন গড়তে হলে সুষম খাবারের কোনো বিকল্প নেই। পরিমিত খাবার খেতে হবে।

ব্যায়ামের পাশাপাশি নিয়মিত হাঁটার অভ্যাস গড়লে ওজন নিয়ন্ত্রণে থাকবে। স্কুল-কলেজে শিক্ষার্থীদেরকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করতে হবে। সুস্থ-সবল থাকতে হলে সুষম খাবার সম্পর্কে মানুষকে সচেতন হতে হবে। সাদা ভাত, লবণ ও চিনি কম খেলে হার্ট অ্যাটাক, কিডনি ও ডায়াবেটিসসহ অনেক ধরনের জঠিল রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। যে সকল খাদ্যে ভৌত দূষক, ভারী ধাতু, টক্সিন, ক্ষতিকারক উপাদান থাকে সেসমস্ত খাবার পরিহার করতে হবে। রান্নায় বিশুদ্ধ পানি ও নিরাপদ ভোজ্য তেল ব্যবহার করতে হবে।

আরো পড়ুন : করোনা চিকিৎসায় দ্বার খুলল সিএমপির ফিল্ড হাসপাতাল
আরো পড়ুন : তুরস্ক উপকূলে নৌকা ডুবে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু

মঙ্গলবার (৩০ জুন) বিকেল ৫টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত স্বাস্থ্যকর ডায়েট, স্থুলত্ব,
শারীরিক নিস্ক্রিয়তা অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত লবণ ও চিনিকে কেন্দ্র করে স্বাস্থ্যকর জীবনধারা সম্পর্কিত জেলা অ্যাডভোকেসি সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন কর্মশালার আয়োজন করেন। জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ( সিএস) ডা. মোঃ ওয়াজেদ চৌধুরী অভি, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোঃ নুরুল হায়দার, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার অসীম কুমার বড়ুয়া, জেলা ইপিআই সুপার হামিদ আলী, জেলা পাবলিক হেলথ নার্স ছবি বড়ুয়া, জেলা কীট তত্তবিদ এনতেজার ফেরদৌস, নিরাপদ খাদ্য পরিদর্শক টিটু কান্তি পাল, স্যানিটারী ইন্সপেক্টর সম্পদ দে, সিভিল সার্জন কার্যালয়ের প্রধান সহকারী মোঃ সাহিদুল ইসলাম, স্টোর ইনচার্জ মোঃ জাহিদুল ইসলাম প্রমূখ। এছাড়াও সভায় সিভিল সার্জন কার্যালয়ের সর্বস্তরের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন