হাতে হাতে ব্যাগভর্তি আম পোশাককর্মীর মুখে মুখে হাসি

হাতে হাতে ব্যাগভর্তি আম পোশাককর্মীর মুখে মুখে হাসি

চট্টগ্রাম : নগরীর নাসিরাবাদ শিল্প এলাকার একটি পোশাক কারখানার নাম ইনডিপেনডেন্ট এপ্যারেলস। অন্তত ১৬শ কর্মকর্তা কর্মচারী কাজ করেন মিলেমিশে। প্রতিষ্ঠানটির কর্ণধার এস এম আবু তৈয়ব। ভালবাসেন কারখানার সকল কর্মকর্তা-কর্মচারীদের। তার মেয়ের বিয়ে অনুষ্ঠানে অন্যতম অতিথিদের তালিকায় ছিল কারখানার সকল শ্রমিক-কর্মচারী। কারখানার ছাদেই আয়োজন করা হয়েছিল গায়ে হলুদ অনুষ্ঠানের। এমন আয়োজনে সাড়া জাগায় পোশাক শিল্পের রন্ধ্রে রন্ধ্রে। ওই আলোচানার রেশ কাটতে না কাটতেই এবার কারখানার প্রত্যেক কর্মীর হাতে তুলে দিলেন ব্যাগভর্তি আম। কাজ শেষে বাড়ি ফেরার পথে তাদের প্রত্যেকের হাতে আমভর্তি ব্যাগ দেখতে পেয়ে অন্যান্য শিল্প কারখানার কর্মীরা আঙুল দিয়ে দিখয়ে বললেন-ওরা ইনডিপেডেন্টে কাজ করে। আর একই সাথে প্রসংশায় ভাসলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এস এম আবু তৈয়ব।

আরো পড়ুন : করোনা চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা পাবেন সম্মানী

শ্রমিকদের ভাষায়-আজ আমাদের কারখানায় আম উৎসব। নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি, চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান এবং অসংখ্য মানবকল্যাণ মূলক সংগঠনের নেতৃত্বদানকারী শিল্পপতি এস এম আবু তৈয়ব নিজ হাতে একেক করে আমভর্তি থলে তুলে দিচ্ছেন প্রত্যেকের হাতে।

হাস্যোজ্জ্বল শ্রমিকদের কয়েকজন জানালো যিনি জানুয়ারিতে শ্রমিকদের সাথে কারখানায় একমাত্র কন্যা সাইকা তাফাননুম প্রীতির গায়ে হলুদ উপলক্ষে আয়োজন করেছিলো অন্যরকম গায়ে হলুদ অনুষ্ঠান। অনুষ্ঠানের চারদিকে যেমন ছড়িয়ে পড়েছিল শ্রমিকদের উচ্ছ্বাস, তেমনি কিারখানার ছাদে এই বিরল আয়োজনে দেশে-বিদেশে খুবই প্রশংসিত হয়েছিলেন এই শিল্পপতি। আজ আবার আম উৎসব।

পোশাকশিল্পে সাধারণত শ্রমিকদের মাঝে কম বেশি অসন্তোষ থাকেই। তবে ইনডিপেনডেন্ট এপ্যারেলস লিমিটেড এর কর্মীদের মাঝে প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগের বদলে আছে সন্তুষ্টি। এর কারণও আছে। প্রায় এক হাজার ছয় শতাধিক কর্মীর মানসম্মত স্বাস্থ্যকর ভাবে বসে খাবারের ব্যবস্থা। কর্মীদের কাজের প্রতি উৎসাহ বাড়াতে আয়োজন করা হয় বিভিন্ন উৎসবের এবং নিরাপদ কর্ম পরিবেশ।

ইনডিপেনডেন্ট এপ্যারেলসের যাত্রা ১৯৯৮ সালে। ইনডিপেনডেন্ট এপ্যারেলসে এমন অনেক কর্মী এখনও আছেন যারা শুরু থেকেই ছিলেন সঙ্গে। ২২ বছরের পথচলায় কর্মীবান্ধব পরিবেশের জন্য দেশের তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশ সুনাম কুড়িয়েছে ইনডিপেনডেন্ট এপ্যারেলস।

হাতে হাতে ব্যাগভর্তি আম পোশাককর্মীর মুখে মুখে হাসি

আয়োজিত এসব উৎসবে কর্মকর্তা কর্মচারীদের পদবী অনুযায়ী কোনো ভেদাভেদ করা হয় না। ইনডিপেনডেন্ট এপ্যারেলস-্ গিয়ে দেখা যায়, ক্যান্টিনে মধ্যাহ্নভোজ সেরে নিচ্ছেন এক সঙ্গে বসে। এভাবে পালা করে রোজ দুপুরের খাবার খান প্রায় এক হাজার ছয় শত কর্মী।

আরো পড়ুন : পার্কভিউ হাসপাতালে মানসিক, মাদকাসক্ত সাইকোলজিক্যাল চিকিৎসকের চেম্বার খোলা

ইনডিপেনডেন্ট এপ্যারেলসের নারী কর্মী (শ্রমিক কল্যাণ কর্মকর্তা) রুবি আক্তার বলেন, এখানে আমি বছরের বেশি সময় ধরে কাজ করছি। আগে যত জায়গায় কাজ করেছি সেখানে এমন সুযোগ পেতাম না, এখানে যা পাচ্ছি। এখানে মধ্যাহ্ন বিরতিসহ প্রতিদিন ১ ঘন্টার বিরতি দেওয়া হয়। আমাদের বিশ্রাম ও বিনোদনের জন্য বিভিন্ন সুবিধা রয়েছে।এছাড়াও শিশুদের জন্য আছে শিশু পরিচর্যা কেন্দ্র। আছে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা পরিচালিত চিকিৎসা সেবা ও অসুস্থ শ্রমিকদের জরুরী ভিত্তিতে হাসপাতালে নিয়ে চিকিৎসা সেবা প্রদানের জন্য এম্বুলেন্স সার্ভিস।

ইনডিপেনডেন্ট এপ্যারেলসের আরও এককর্মী জাকির হোসেন সাগর (সিনিয়র অপারেটর) বলেন, করোনার মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে আমাদের সবার প্রিয় এমডি স্যার আমাদের মনোবল বৃদ্ধি করতে করোনার মহাবিপদেও আম উপহার দিয়েছেন। মানবিক ও ভালো কাজের জন্য তিনি অনন্য অনুকরনীয় হয়ে থাকবেন আজীবন।

হাতে হাতে ব্যাগভর্তি আম পোশাককর্মীর মুখে মুখে হাসি

নিজেদের প্রতিষ্ঠান সম্পর্কে ইনডিপেনডেন্ট এপ্যারেলস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এস এম আবু তৈয়ব জানান, শুরুতে তিন শতাধিক শ্রমিক নিয়ে খুবই ছোট একটা প্রতিষ্ঠান হিসেবে আমরা যাত্রা করি। প্রথমে খুবই কঠিন ছিলো। তবে আমরা যখন উৎপাদনমুখী ব্যবসা শুরু করি তখন আমেরিকার একটি প্রতিষ্ঠানের অর্ডার দিয়ে শুরু আমাদের প্রথম সাফল্য। আমাদের প্রথম সাফল্যটা আসে এই অর্ডার ডেলিভারি করার সময়। ডেলিভারির সময়ই আমরা একই প্রতিষ্ঠান থেকে আরও অর্ডার পাই। এরপর আমাদের আর পিছনে ফিরে তাকাতেই হয়নি।

ইনডিপেনডেন্ট এপ্যারেলসের শুরু থেকে বর্তমান অবধি এই সাফল্যের জন্য কর্মীদের অবদানই মুখ্য বলে মনে করেন এস এম আবু তৈয়ব। তিনি বলেন, শুরু থেকেই সততা এবং প্রতিশ্রুতিকে আমরা সর্বোচ্চ প্রাধান্য দিই। আর এখন পর্যন্ত এটা সম্ভব হয়েছে আমাদের কর্মীদের জন্য। তিনি বলেন, পোশাকশিল্পের ব্যবসা খুবই কঠিন। এরমধ্যেই আমাদের সাধ্যমত সবটুকু করার চেষ্টা করছি আমরা।

আবু তৈয়ব বলেন, ব্যবসায়িক যাত্রায় আমি তেমন কোনো প্রতিবন্ধকতা পাইনি। একা একা সংগ্রাম করে কখনো সফল হওয়া যায় না। সফল হতে হলে পারস্পরিক সহযোগিতা লাগে। প্রতিষ্ঠানের কর্মীদের কাছ থেকে সর্বোচ্চ কাজ আদায় করে নিতে হলে প্রতিষ্ঠানের পরিবেশ কর্মীবান্ধব করতে হয়। আমি নিজেকে মালিক পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি না।

শ্রমিকদের নিয়মিত মৌসুমী ফল বিতরণ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, জীবন আর জীবীকার মুখোমুখী অনাকাঙ্ক্ষিত এক বিরূপ পরিবেশে পুড়ো পৃথিবী আজ বিপর্যস্ত। থেমে নেই জীবনের চাকা। ধীরে ধীরে জীবনকে সুরক্ষা করে এগিয়ে যেতে হচ্ছে জীবীকার সন্ধানে। থেমে নেই আমাদের ইনডিপেনডেন্টস এ্যাপারেলস পরিবারের কর্মীরাও। আমরা উদযাপন করলাম আম উৎসবের। কর্মীরা ছুটির সময় তিন কেজি আম নিয়ে হাসি মুখে ঘরে ফিরেছে। বিপর্যয় কাটিয়ে পুড়ো পৃথিবীর মুখে হাসি ফিরে আসুক এই প্রত্যাশাই করছি।

শেয়ার করুন