ইবাদত শুধু মসজিদ খানকায় সীমাবদ্ধ নয় : মাওলানা নূরী

সদস্য প্রয়াত পীর আল্লামা মুহাম্মদ কুতুব উদ্দিন (রহ) ও খতিব মাওলানা নুরুল ইসলাম (রহ) স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখছেন আলেমেদ্বীন হযরত মাওলানা মামুনুর রশীদ নূরী

চট্টগ্রাম : বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব প্রখ্যাত আলেমেদ্বীন হযরত মাওলানা মামুনুর রশীদ নূরী বলেছেন, মানবদেহের বাহ্যিক পোশাক-আশাক, সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে বনে জঙ্গলে জীবন যাপন এবং নিরামিশ খাওয়ার নাম তাক্বওয়া নয়। তাক্বওয়ার মূল ভিত্তি হচ্ছে আত্মশুদ্ধি। আর আত্মশুদ্ধির মানেই হল স্বীয় প্রবৃত্তিকে নিয়ন্ত্রণে রাখা। তিনি বলেন, মানুষের আত্মজ্ঞান যখন তার দেহের কাম, বাসনা সহ অন্যান্য সকল আবেগ উচ্ছ্বাসকে পরিপূর্ণভাবে আয়ত্ব করে নিতে পারবে তখনই তাকওয়ার মানে পৌঁছা যাবে।

আরো পড়ুন : ডায়াবেটিস নিয়ে যেসব ধারণা একেবারেই ভুল
আরো পড়ুন : আরো ১৩ জোড়া ট্রেন চালু, পাওয়া যাবে অগ্রিম টিকিট

মাওলানা নূরী আজ বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ রাউজান উপজেলা শাখার উদ্যোগে সদস্য প্রয়াত পীর আল্লামা মুহাম্মদ কুতুব উদ্দিন (রহ) ও খতিব মাওলানা নুরুল ইসলাম (রহ) স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

আলহাজ্ব আবদুল মান্নান সাওদাগরের সভাপতিত্বে মরহুম শাহ আল্লামা মীর মোহাম্মদ আখতর (রহ) ও মরহুম আল্লামা শাহ আবদুল জব্বার (রহ) এর স্মৃতি চারণ করে প্রধান অতিথি আরো বলেন, বায়তুশ শরফ হচ্ছে তাকওয়া অর্জন ও আত্মশুদ্ধির প্রশিক্ষণ কেন্দ্র। তিনি বলেন, ইবাদত শুধু মসজিদ, মাদরাসা ও খানকায় সীমাবদ্ধ নয় বরং এটি মানুষের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় তথা আন্তর্জাতিক জীবনেও পরিব্যাপ্ত। তিনি বলেন, যে সব কাজকে ইসলামী শরীয়াহ হারাম করে দিয়েছে সে সব কাজে জড়িতরা কখনো মুত্তাকী হবে না। মদ, জুয়া, সুদী কারবার, ব্যবসাতে ওজনে কম দেয়া বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে পন্যের মূল্য বাড়িয়ে জীবিকা নির্বাহের হাতিয়ার বানানো।

তারা যতই ইবাদত করুক তা আল্লাহর দরকারে কবুল হবে না। তাই শরীয়াহ অনুমোদিত পন্থায় কুরআন সুন্নাহ ভিত্তিক ইবাদত বন্দেগীর মাধ্যমে প্রকৃত তাকওয়াবান হতে আত্ম সংযম ও আত্মশুদ্ধির পথে ফিরে আসতে হবে।

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ সিকদার বাড়ী শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ ওমর ফারুক এর সঞ্চালণায় বেরুলিয়া শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ হারুনুর রশীদ এর উদ্বোধনী বক্তব্যে মাধ্যমে অনুষ্ঠিত স্মরণ সভায় জিকির মাহফিল পরিচালনা করেন মাওলানা ক্বারী মুহাম্মদ বেলাল উদ্দিন।

উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো: আবু বক্কর সিদ্দিক, অধ্যাপক এনামুল হক, মাওলানা এখলাসুর রহমান, কাজী মাওলানা মামুনুর রশীদ, মাওলানা নারিস উদ্দিন, মাওলানা শফিকুল ইসলাম, মাওলানা জামাল হোসাইন,
মাওলানা আবদুল কাদের, মাওলানা কুতুব, মাওলানা সাইফুল কাদের, মাওলানা আখতার উদ্দিন প্রমুখ।

শেয়ার করুন