একনেক সভা
মহাসড়কে টোল আদায়ের চিন্তা করছে সরকার

মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে সংযুক্ত হন প্রধানমন্ত্রী। ছবি সংগৃহীত

মহাসড়কে টোল আদায়ের চিন্তা করছে সরকার_এমন প্রসঙ্গে একনেক বৈঠকে মঙ্গলবার কিছু অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দাউদকান্দি-গোয়ালমারী-শ্রীরায়েরচর (কুমিল্লা)-মতলব উত্তর (ছেঙ্গারচর) জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প নিয়ে আলোচনাকালে প্রধানমন্ত্রী বলেন, নির্মাণ খরচের কথা বিবেচনায় রেখে সামান্য হলেও মহাসড়কে টোল আদায় করা যেতে পারে। এটা কিভাবে আদায় করা যায়-সে বিষয়ে পরিকল্পনা করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সব সড়ক টোলমুক্ত হবে এটা ঠিক না। রাস্তাঘাট মেরামত ও রক্ষাণাবেক্ষনের খরচ যাতে টোলের টাকা থেকে আসে সে ব্যবস্থা করা যেতে পারে। তবে টোল আদায় প্রক্রিয়ায় যাতে সড়কে যানজট সৃষ্টি না হয় সে ব্যাপারেও সতর্ক থাকার নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

আরো পড়ুন : চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা
আরো পড়ুন : সম্রাটের দুটি ফ্লাট ক্রোকের নির্দেশ আদালতের

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে মঙ্গলবার এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একনেক চেয়ারপারসন হিসেবে বৈঠকে সভাপতিত্ব করেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে সংযুক্ত হন প্রধানমন্ত্রী। সংশ্নিষ্ট সচিবরা রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের একনেক সম্মেলন কেন্দ্র থেকে বৈঠকে যোগ দেন।

‘বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণ’ প্রকল্প এবং ‘খুলনা সড়ক জোনের আওতাধীন মহাসড়কে বিদ্যমান সরু ও ঝুঁকিপূর্ণ পুরোনো কংক্রিট সেতু বা বেইলি সেতুর স্থলে কংক্রিট সেতু নির্মাণ’ প্রকল্প নির্মাণ পরিদর্শনের জন্য দুটি বাংলো নির্মাণের প্রস্তাব করা হয়। প্রধানমন্ত্রী অপ্রয়োজনীয় বাংলো নির্মাণের প্রস্তাব নিজ হাতে কেটে দেওয়ায় প্রায় ছয় কোটি টাকা সাশ্রয় হলো।

একনেকে মঙ্গলবার ৭টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ছয়টি নতুন, বাকিটা সংশোধিত প্রকল্প। এসব প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৪৬২ কোটি টাকা। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণ, দাউদকান্দি-গোয়ালমারী-শ্রীরায়েরচর মতলব উত্তর (ছেঙ্গারচর) জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্তকরণ, খুলনা সড়ক জোনের আওতাধীন মহাসড়কে বিদ্যমান সরু ও ঝুঁকিপূর্ণ পুরোনো কংক্রিট সেতু/বেইলি সেতুর স্থলে কংক্রিট সেতু নির্মাণ।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাউফল উপজেলার ধুলিয়া লঞ্চঘাট থেকে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দুর্গাপাশা রক্ষা প্রকল্প, কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ (দ্বিতীয় পর্যায়), মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের গভীর সমুদ্রে টুনা ও সমজাতীয় পেলাজিক মাছ আহরণে পাইলট প্রকল্প এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ‘ইমার্জেন্সি মাল্টি সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স (প্রথম সংশোধিত) প্রকল্প।

শেয়ার করুন