সাংসদ বাসন্তী চাকমার সোলার বিদ্যুতে আলোকিত দুর্গম পাহাড়

দৃষ্টিনন্দন শহীদ মিনার নজর কাড়ছে সবার

সাংসদ বাসন্তী চাকমার সোলার বিদ্যুতে আলোকিত গ্রাম

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) যেসব পাহাড়ি জনপদে এখনো বিদ্যুতের আলো পৌঁছেনি। সেসব দুর্গম পাহাড়ি জনপদ-প্রত্যন্ত গ্রামের ঘরে ঘরে সোলার বিদ্যুতের আলো জ্বালিয়ে আলোকিত করেছেন পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত নারি সাংসদ বাসন্তী চাকমা। ফলশ্রুতিতে দৃশমান হয়ে উঠছে পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত নারী সাংসদ বাসন্তী চাকমা কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন উন্নয়ন প্রকল্প। সাংসদ হিসেবে সরকার থেকে তার অনুকূলে প্রাপ্ত বরাদ্দ, ২০১৯-২০২০ টিআর ও কাবিটা কর্মসূচি (২য় পর্যায়) কর্মসূচির আওতায় জেলার বিভিন্ন উপজেলায় সুদৃশমান নানা প্রকল্প বাস্তবায়ন করে চলেছেন বাসন্তী চাকমা।

জেলা সদরের ৫ নং ভাইবোনছড়া ইউনিয়নের দুর্গম বিভিন্ন গ্রামে বিদ্যুৎ বিহীন ৯২টি দরিদ্র পরিবারের মাঝে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে হোম সোলার প্যানেল বিতরণ করা হয়েছে। ২লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে দুর্গম নলছড়া গ্রামে নির্মান হরা হয়েছে, কমিউনিটি রিসোর্স সেন্টার। আর ভাইবোনছড়া বাজারকে আলোকিত করতে ১৪ লাখ টাকা ব্যয়ে রাস্তার দুপাশে স্থাপন করা হয়েছে, ২০টি স্টিক সোলার সিস্টেম লাইট। যার মাধ্যমে এ ইউনিয়নের ২টি প্রত্যন্ত গ্রাম শত ভাগ বিদ্যুতায়ন করাসহ আলোকিত হয়েছে পুরো ভাইবোনছড়া বাজার।

আরো পড়ুন : চীনে রেস্তোরাঁ ধসে জন্মদিনের অনুষ্ঠানে নিহত ২৯
আরো পড়ুন : পর্যটন সম্ভাবনাময় মিরসরাইয়ের সাহেরখালী সমুদ্র সৈকত

এছাড়াও, মিলেনিয়াম ভাইবোনছড়া উচ্চ বিদ্যালয়ে ৩লাখ টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে, দৃষ্টিনন্দন শহীদ মিনার। যেটি খাগড়াছড়ি থেকে ভাইবোনছড়া হয়ে পানছড়ি উপজেলায় যাওয়ার পথে নজর কারছে সবার।

টিআর ও কাবিটা কর্মসূচির আওতায় বিদুৎ বিহীন এলাকার দুঃস্থ পরিবারের মাঝে সোলার প্যানেল বিতরণ উপলক্ষে, শনিবার ২৯ আগস্ট দুপুরে ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, সংরক্ষীত নারী সাংসদ বাসন্তী চাকমা। ৫নং ভাইবোনছড়া ইউপি চেয়ারম্যান পরিমল ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি সদর উপজেলার নির্বাহী অফিসার সঞ্চিতা কর্মকার। বক্তব্য রাখেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাজী মাসুদুর রহমান, খাগড়াছড়ি জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা শাহিনা আক্তার প্রমুখ। এসময়, এলাকার হেডম্যান, কার্বারী, অত্র ইউনিয়নের নির্বাচিত সকল সদস্যসহ
এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

এর আগে, তার অনুকূলে প্রাপ্ত বরাদ্দে, ২০১৯-২০২০ টিআর ও কাবিটা কর্মসূচি (২য় পর্যায়) কর্মসূচির আওতায় বাস্তবায়ীত এসব উন্নয়ন প্রকল্পের শুভ উদ্বোধন শেষে, ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে গাছের চারা রোপন করেন, পার্বত্য চট্টগ্রামের সংরক্ষীত নারী সাংসদ বাসন্তী চাকমা।