আমদানি বন্ধের খবরেই দাম বাড়ালো পেঁয়াজ ব্যবসায়ী

ছবি প্রতীকী

বেশি দামে পেঁয়াজ ক্রয় করছেন, তাই বেশি দামে বিক্রয় করতে হবে_এমন নয় শুধু ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধের খবর শুনেই দাম বাড়ানোর মতলব আঁটলেন আড়তদার, মজুদদার এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী-আমদানিকারক। তারা খুচরা বিক্রেতাদের ফোন করে বলছেন পেঁয়াজের দাম বাড়ছে বুঝে শুনে বেচাবিক্রি করতে। এমন একজন খুচরা পেঁয়াজ বিক্রেতা মফিজুর রহমান নয়াবাংলাকে বলেন, গতকালও খাতুনগঞ্জ থেকে ৫৫-৬০ টাকায় পেঁয়াজ এনে ৬৫-৭০ টাকায় বিক্রিয় করেছি। এখন আড়তদার ফোন করে বলছে_দাম আরো বাড়ছে ১০০ থেকে ১১০ টাকা পর্যন্ত বাড়তে পারে। একই ধরনের কথা বলেছেন-আরো বেশ কয়েকজন খুচরা পেঁয়াজ বিক্রেতা। তারা বলছেন ৬০ থেকে ৭০ টাকায় পেঁয়াজ বিক্রয় হচ্ছে। তবে দাম আরো কমতে পারে, মোকামে (খাতুনগঞ্জে) বাজার কমতির দিকে।

আরো পড়ুন : আনাস বিরোধী ছাত্র বিক্ষোভ হাটহাজারী মাদ্রাসায়
আরো পড়ুন : আগস্ট মাসে ৪৪৪ দুর্ঘটনায় ৫৫৩ মৃত্যু, আহত ৬৭৩জন

নিত্য পণ্য বাজার মনিটরিং করছেন এমন অভিজ্ঞরা বলছেন ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধের খবরেই দাম দ্বিগুণ বাড়িয়েছে ব্যবসায়ীরা। বাস্তবে পেঁয়াজের কোন সংকট নেই। দাম বাড়ানোর মতো পরিস্থিতি হয়নি। আভ্যন্তরীণ সংকট সৃষ্টি দাম দ্বিগুণ আদায়ের পাঁয়তারা_তারা আশা করছেন বাণিজ্য মন্ত্রণালয় ওইসব ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক কমানোর বিষয়টি বিবেচনা করা হবে। যদি রাজস্ব খাতে কোনো কিছু করার থাকে, অবশ্যই ছাড় দেয়া হবে। অতীতেও বিবেচনা করা হয়েছে, এখনও বিবেচনা করা হবে।

বুধবার অনলাইনে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণায় দেশের বাজারে অস্থিরতা শুরু হয়েছে। ফলে জনগণ দুর্ভোগে পড়ছেন। এই দুর্ভোগ লাঘবে কী পদক্ষেপ নেবেন, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, জনগণের দুর্দশা বাড়ুক আমরা এটা চাই না। প্রধানমন্ত্রী থেকে শুরু করে আমরা কেউ এ প্রত্যাশা করি না। আমাদের হাতে যেটা আছে, যদি রাজস্ব খাতে কোনো কিছু করার থাকে, অবশ্যই ছাড় দেয়া হবে।

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমার একটু অংশ ছিল। যদি কোনো কারণে রাজস্ব বাড়িয়ে দেই, সে কারণে যদি দাম বাড়ে, সেটার জন্য অর্থ মন্ত্রণালয় দায়ী। আর বাকি অংশ বাণিজ্য মন্ত্রণালয়ের। আমার মনে হয় বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে দেখাশোনা করছে। অতীতেও সমস্যা হয়েছিল, পরে তা সমাধান হয়েছে।

শেয়ার করুন