বান্দরবানে ৬ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত : ৪ লাখ টাকা জরিমানা

বান্দরবানে ৬ ইটের ভাটায় ৪ লাখ টাকা জরিমানা ভ্রাম্যমাণ আদালতে

বাসুদেব বিশ্বাস (বান্দরবান) : বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। পাহাড় কেটে ইটভাটায় পোড়ানোর অপরাধে ৬টি ইটভাটা থেকে ৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

বুধবার (১৬ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয় ও উপজেলা প্রশাসন লামার যৌথ উদ্যোগে অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে ছয়টি ইটভাটার প্রতিনিধিকে পাহাড় কর্তনের দায়ে চার লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

আরো পড়ুন : আমদানি বন্ধের খবরেই দাম বাড়ালো পেঁয়াজ ব্যবসায়ী
আরো পড়ুন : আনাস বিরোধী ছাত্র বিক্ষোভ হাটহাজারী মাদ্রাসায়

ভ্রামমাণ আদালতে নেতৃত্ব দেন লামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রেজা রশীদ। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রেজা রশীদ বলেন, ইটভাটার মালিকগণ অবৈধভাবে পাহাড় কর্তন করেছেন, যা দন্ডনীয় অপরাধ, তাদের সবাইকে বিভিন্ন পরিমাণে জরিমানা করা হয়েছে।

অভিযানে লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজা রশীদ,পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিস্ট এ কে এম ছামিউল আলম কুরসি, জুনিয়র কেমিস্ট মো. আব্দুস সালামসহ পুলিশের সদস্য এবং ইটভাটার মালিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন জুনিয়র কেমিস্ট মোঃ আব্দুস সালাম।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ কে এম ছামিউল আলম কুরসি বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬খ ধারার সুস্পষ্ট লঙ্ঘন। তাই অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান অব্যাহত থাকবে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ কে এম ছামিউল আলম কুরসি আরো বলেন, ভ্রাম্যমাণ আদালত পিবিসি ব্রিক্সকে ১লক্ষ টাকা, এবিসি ব্রিক্সকে ১লক্ষ টাকা, এফবিএম ব্রিক্সকে ১ লক্ষ, বিবিএম ব্রিক্সকে ৫০ হাজার টাকা, এসবিডব্লিউ ব্রিক্সকে ৩০ হাজার, এফএসি ব্রিক্সকে ২০ হাজার টাকাসহ মোট চার লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।