পানি উন্নয়ন বোর্ডের জায়গায় মালিকানা ভবন হাটহাজারীতে

ড্রাম ট্রাকের চাকায় পিষ্ট ওয়াহেদ আলি তালুকদার পাড়া সড়ককের বেহাল দশা। ছবি প্রতিনিধি

বোরহান উদ্দিন (চট্টগ্রাম) : এক সময়ের বিলেত ফেরত আবু হুরায়রা। মাসখানেক আগে নিজের বসতঘরের পাকা দালান নির্মাণ কাজ শুরু করেছেন। প্রতিদিন আসছে ট্রাকে ট্রাকে নির্মাণ সামগ্রী। কিন্তু যে গ্রামীণ সড়ক দিয়ে মালামালগুলো আনা-নেয়া হচ্ছে, সে সড়কটি পরিষদ ও জেলা পরিষদের ব্রীক সড়ক হলেও সড়কটি ট্রাকের চাকায় সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ, আরেকটি অনেকটা ক্ষতিগ্রস্থ। এলাকাবাসীর সিদ্ধান্তে চাঁদা তুলে সড়ক সংস্কারের উদ্যোগ নিলেও টাকা দিতে নাখোস আবু হুরায়রা। তার যুক্তি, টাকা দিলে তা আত্মসাৎ করবে এলাকাবাসী।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সরেজমিন হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডস্থ ওয়াহেদ আলি তালুকদার পাড়া এলাকায় গিয়ে দেখা যায়, ওয়াহেদ আলি তালুকদার পাড়া সড়কটির বেহাল দশা। সড়কটি দিয়ে যেন কোনো বাহন নয় প্রতিনিয়ত গরুর গাড়ি চলাচল করে। বড় ড্রাম ট্রাকের চাকায় খানা-খন্দে ভরে গেছে প্রায় ৫০০ ফুটের সড়ক।

ড্রাম ট্রাকের চাকায় পিষ্ট ওয়াহেদ আলি তালুকদার পাড়া সড়ককের বেহাল দশা। ছবি প্রতিনিধি

স্থানীয়রা জানিয়েছে , ইউনিয়ন পরিষদ এক সময়ের কাঁচা সড়কটি ব্রীক সলিন করে দেয়। কিছুদিন যাবৎ একই এলাকার মৃত মনিরের পুত্র আবু হুরায়রা প্রতিদিন এ সড়ক দিয়ে নির্মাণ সামগ্রী নিয়ে ভারি যানবাহন চলাচলের কারণে সড়কটি ক্ষতিগ্রস্ত হয়। এলাকাবাসীর তাতেও কোনো অভিযোগ ছিল না। তাদের মতে সামর্থ্য হলে যে কেউ পাকা বিল্ডিং করতেই পারে তাই সবাই মিলে সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়। বেশ কয়েকবার পাড়ার সবাইকে নিয়ে বৈঠক হয়। চলতি মাসের বৈঠকে অন্যান্যদের সাথে সামর্থ্যনুযায়ী আবু হুরায়রা পরিবারের কাছে ২০ হাজার টাকা চাঁদা নির্ধারণ করলেও আবু হুরায়রা ৫ হাজার দিতে রাজি হয়। ১০ তারিখ দেয়ার সময় বেঁধে দিলেও টাকা না দিয়ে উল্টো অশ্লীল ভাষায় গালমন্দ করে পাড়ার লোকদের।

এলাকাবাসী জানায়, সড়কটির বেহাল দশায় কয়েকজন মুরুব্বি রাতে মসজিদে যাওয়ার সময় পড়ে গিয়ে আহত হন। সিদ্ধান্ত ছিল আবু হুরায়রা ৫ হাজার টাকার পাশাপাশি আপাতত চলাচলের উপযোগী করে দিবে তাদের বিল্ডিংয়ের কাজ সমাপ্ত হলে। কিন্তু কথা দিয়ে কথা রাখেনি সে।

এ বিষয়ে জানতে চাইলে সিদ্ধান্তের কথা স্বীকার করলেও টাকা দেয়া যাবে না বলে জানান আবু হুরায়রা। তিনি বলেন, তারা আগে কাজ শুরু করুক আমি সরঞ্জাম কিনে দিব। টাকা দিলে তারা আত্মসাৎ করবে।

এদিকে বিষয়টি এলাকাবাসীকে জানালে তারা আত্মসাৎ কথাটি শুনে ক্ষিপ্ত হয়ে জানায়, আবু হুরায়রা নিজেই টাকা আত্মসাৎকারী।

দুবাই থেকে বিশাল অংকের টাকা লোন নিয়ে তা আত্মসাৎ করে দেশে পালিয়ে এসেছে। দুবাই ব্যাংক একাউন্টে মোবাইল নাম্বার আরেকজনের দিয়ে তাকে বিব্রতকর অবস্থায় ফেলেছিল।

পানি উন্নয়ন বোর্ডের জায়গায় মালিকানা ভবন

এলাকাবাসী আরো জানায়, চারিয়া অটো ব্রীক ফিল্ড সংলগ্ন বাইঘ্ঘার টিলা নামক জায়গার দক্ষিণ পাশে সরকারি জায়গা দখল করে জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। মুরাদপুরবাসী আন্দোলন করলে উল্টো কয়েকজনকে আসামি করে থানায় অভিযোগ দায়ের করে।

বাইঘ্ঘার টিলা এলাকায় আমানত শাহ নামে একটি কোম্পানির প্রায় ১ একর জায়গা জবরদখল করে রেখেছে বলেও জানায় তারা।

খোঁজ নিয়ে জানা গেছে , আবু হুরায়রার নির্মিত বাড়ির উত্তরাংশ জনগনের চলাচলের রাস্তার উপর। রাস্তার ডাবল সলিনের অংশ তুলে তা দখল নিয়েছে। অথচ রাস্তাটি পানি উন্নয়ন বোর্ডের যা ১৯৯১ সালে জায়গার মালিকদের প্রাপ্য দিয়ে অধিগ্রহণ করে চলাচলের রাস্তা বেঁধে দেয়। সে রাস্তাটির উত্তর পাশ আনিস খালের পাড়ও স্থাপনা করে দখলে রেখেছে। সব অভিযোগ সুষ্ঠু তদন্ত করলেই সত্যতা বেরিয়ে আসবে।

এলাকাবাসী স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে বলেন, দু একদিনের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার, পানি উন্নয়ন বোর্ড, এসিল্যান্ড, হাটহাজারী মডেল থানা, মির্জাপুর ইউপি পরিষদে লিখিত অভিযোগ দায়ের করবেন।

পানি উন্নয়ন নয় দখলীয় জায়গা মালিকানা বলে দাবি করেন আবু হুরায়রা। তার কাছে মালিকানার কাগজপত্র আছে জানালেও তা দেখাতে পারেননি।

জানতে চাইলে ইউপি সদস্য এম জালাল আহম্মদ বলেন, রাস্তার বিষয়টি আমাকে এলাকাবাসী পরে জানিয়েছে। পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখলের ব্যাপারে বলেন, সরকারি জায়গা দখল করে যতই অট্টালিকা করুক সরকার টান দিলে ক্ষতির সম্মুখীন হবে সে।

তিনি আরো বলেন, তার আত্মসাৎ এর কয়েক কোটি টাকার মামলা আমার কাছেও আছে। আমি এসব বিষয় নিয়ে শীঘ্রই কথা বলব।

পানি উন্নয়ন বোর্ড হাটহাজারী সার্কেলের সহকারী প্রকৌশলী আরিফ জানান, যদি এমনটা হয়ে থাকে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।