প্রিয় প্রাঙ্গণে জানাজা শনিবার দুপুর ২টায় :
সদ্য সাবেক হেফাজত আমীর আল্লামা শফির ইন্তেকাল

সদ্য সাবেক হেফাজত আমীর আল্লামা শফি

চট্টগ্রাম : হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার সদ্য বিদায়ী মুহতামিম আল্লাম শাহ আহমদ শফি মারা গেছেন। মৃত্যুকালে আল্লামা শফীর বয়স হয়েছিল ১০৪ বছর।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা আণুমানিক ৬টা ৪০ মিনিটে ঢাকার আজগর আলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এর আগে আজ (শুক্রবার) বিকেল সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তাঁকে হেলিকপ্টারযোগে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়েছিল।

জানাজা শনিবার দুপুর ২টায় :
হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও হাটহাজারী বড় মাদ্রাসার সদ্য বিদায়ী  হাপরিচালক আল্লামা শাহ আহমদ শফির নামাজে জানাযা শনিবার দুপুর ২টায় হাটহাজারী মাদ্রাসায় হবে বলে সূত্রে জানা গেছে।

এদিকে ঢাকার ফরিদাবাদ মাদ্রাসায় হুজুরে গোসলশেষে প্রথম জানাযা হতে পারে বলেও জানান ঘনিষ্ঠ সূত্র। এদিকে হাটহাজারী মাদ্রাসার পকেট গেইট খুলে দিলেও খুলেনি প্রধান গেইটসহ অন্যান্য গেইট। ভেতরে এখনো হাজারো ছাত্র অবস্থান করছে।

এক নজরে আল্লামা শফি
আল্লামা শাহ আহমদ শফী ১৯১৬ সালে মতান্তরে ১৯২০ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়াটিলা গ্রামে জন্মগ্রহণ করেন। মাত্র ১০ বছর বয়সে তিনি হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। ১৯৪১ সালে তিনি উচ্চশিক্ষার জন্য ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় ভর্তি হন। মাত্র চার বছরে তিনি হাদিস, তাফসির, ফিকাহ শাস্ত্র অধ্যয়ন করে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন।

আল্লামা শফী ১৯৪৬ সালে দারুল উলুম হাটহাজারীতে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। ১৯৮৬ সালে প্রতিষ্ঠানের মজলিসে শূরার সিদ্ধান্ত অনুযায়ী হাটহাজারী মাদরাসায় মহাপরিচালক পদে দায়িত্ব পান। পরবর্তী সময়ে শায়খুল হাদিসের দায়িত্বও তিনি পালন করেন।

২০০৮ সালে তিনি কওমি মাদরাসা শিক্ষা বোর্ড- বেফাকের চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১০ সালের ১৯ জানুয়ারি দারুল উলুম হাটহাজারী মিলনায়তনে অনুষ্ঠিত ওলামা সম্মেলনে হেফাজতে ইসলাম বাংলাদেশ গঠন করা হয়। তিনিই এর প্রতিষ্ঠাতা আমির মনোনীত হন।

আল্লামা শাহ আহমদ শফীর নেতৃত্বে ১১ এপ্রিল ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে এমএ (আরবি-ইসলামিক স্টাডিজ)-এর সমমান ঘোষণা করেন।

এছাড়াও আল্লামা আহমদ শফী কওমি মাদরাসা শিক্ষা বোর্ড, আল হাইয়াতুল উলইয়া’র চেয়ারম্যান ও আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়াত বাংলাদেশের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

ব্যক্তিগত জীবনে স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে, নাতি, নাতনি রয়েছে।

শেয়ার করুন