রাঙ্গুনিয়ার সেই ছেলেটি আল্লামা আহমেদ শফী

আল্লামা শাহ আহমদ শফী

আল্লামা শাহ আহমদ শফী ১৯১৬ সালে মতান্তরে ১৯২০ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়াটিলা গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে আল্লামা শফীর বয়স হয়েছিল ১০৪ বছর। মাত্র ১০ বছর বয়সে তিনি হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। ১৯৪১ সালে তিনি উচ্চশিক্ষার জন্য ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় ভর্তি হন। মাত্র চার বছরে তিনি হাদিস, তাফসির, ফিকাহ শাস্ত্র অধ্যয়ন করে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন।

আরো পড়ুন : আল্লামা আহমদ শফীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

আল্লামা শফী ১৯৪৬ সালে দারুল উলুম হাটহাজারীতে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। ১৯৮৬ সালে প্রতিষ্ঠানের মজলিসে শূরার সিদ্ধান্ত অনুযায়ী হাটহাজারী মাদরাসায় মহাপরিচালক পদে দায়িত্ব পান। পরবর্তী সময়ে শায়খুল হাদিসের দায়িত্বও তিনি পালন করেন।

আরো পড়ুন : বান্দরবান সরকারি কলেজে ছাত্রীনিবাস নির্মাণ কাজ উদ্বোধন

২০০৮ সালে তিনি কওমি মাদরাসা শিক্ষা বোর্ড- বেফাকের চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১০ সালের ১৯ জানুয়ারি দারুল উলুম হাটহাজারী মিলনায়তনে অনুষ্ঠিত ওলামা সম্মেলনে হেফাজতে ইসলাম বাংলাদেশ গঠন করা হয়। তিনিই এর প্রতিষ্ঠাতা আমির মনোনীত হন।

আল্লামা শাহ আহমদ শফীর নেতৃত্বে ১১ এপ্রিল ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে এমএ (আরবি-ইসলামিক স্টাডিজ)-এর সমমান ঘোষণা করেন।

ব্যক্তিগত জীবনে স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে, নাতি, নাতনি রয়েছে।

এছাড়াও আল্লামা আহমদ শফী কওমি মাদরাসা শিক্ষা বোর্ড, আল হাইয়াতুল উলইয়া’র চেয়ারম্যান ও আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়াত বাংলাদেশের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন