মাউন্ট এভারেস্ট জয়ী কিংবদন্তি রিতা শেরপা মারা গেছেন

নেপালের প্রখ্যাত পর্বতারোহী অং রিতা শেরপা

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় সর্বোচ্চ দশবার আরোহণের রেকর্ড সৃষ্টিকারী নেপালের প্রখ্যাত পর্বতারোহী অং রিতা শেরপা মারা গেছেন। বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে তিনিই বোতলভর্তি অক্সিজেন ছাড়াই দশবার এই পর্বতশৃঙ্গে আরোহন করেছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। দীর্ঘদিন মস্তিষ্ক ও যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি।

সোমবার (২১ সেপ্টেম্বর) নেপালের রাজধানী কাঠমান্ডুর একটি হাসপাতালে মারা যান এই গুণি পর্বতারোহী। ‘তুষার চিতা’ হিসেবে তুমুল জনপ্রিয় অং রিতা শেরপা ১৯৮৩ সালে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে প্রথম ব্যক্তি হিসেবে পৌঁছান তিনি।

আরো পড়ুন : করোনামুক্ত হাটহাজারী উপজেলা চেয়ারম্যান
আরো পড়ুন : সেনাবাহিনীকে সর্বাত্মক সহযোগিতা করবে চসিক

তার পরিবারের সদস্যরা সংবাদ মাধ্যম বিবিসিকে বলেছেন, সোমবার রাজধানী কাঠমান্ডুতে মারা গেছেন অং রিতা।

তার মৃত্যু নেপালের জন্য বিশাল ক্ষতি। বিশেষ করে পর্বতারোহী সম্প্রদায়ের জন্য এই ক্ষতি অত্যন্ত অপূরণীয়।

বোতলে ভর্তি অক্সিজেন ছাড়াই বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ১৯৮৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দশবার মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন অং রিতা।

২০১৭ সালে অং রিতার এই বিশ্ব রেকর্ডের স্বীকৃতি দেয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস। এখন পর্যন্ত বিশ্বের কোনও পর্বতারোহী তার এই রেকর্ড ভাঙতে পারেননি।

১৯৮৭ সালে শীতকালে প্রথম ব্যক্তি হিসেবে সহায়ক অক্সিজেন সঙ্গে না নিয়েই ৮ হাজার ৮৪৮ মিটার উচ্চ মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন তিনি। পর্বতে আরোহনের অস্বাভাবিক দক্ষতার কারণে অনেকে তাকে তুষার চিতা হিসেবে ডাকেন।

বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার পর্বতারোহী মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন। কিন্তু সহায়ক অক্সিজেন ছাড়া এই পর্বতে আরোহনের ঘটনা প্রায় বিরল। আর এক্ষেত্রে একেবারে অনন্য ছিলেন অং রিতা শেরপা।