বিতর্কিতদের দখলে যাচ্ছে উত্তর জেলা আ.লীগ

উত্তর জেলা আ.লীগ

চট্টগ্রাম : উত্তর জেলা আওয়ামী লীগের কমিটিতে বিতর্কিতদের স্থান নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতর্কিতদের দলে স্থান দেওয়া যাবে না বলে স্পষ্ট জানালেও উত্তর জেলা আওয়ামী লীগে বিতর্কিতরা স্থান পাচ্ছে বলে অভিযোগ উঠেছে। উত্তর জেলার বিভিন্ন উপজেলার ব্যক্তিদের নাম উল্লেখ করে তাদের বিতর্কিত কর্মকাণ্ডের কথা তুলে ধরা হয়েছে অভিযোগে। লিখিত অভিযোগে যাদের নাম রয়েছে তাদের মধ্যে উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের একান্ত সহকারীর নামও রয়েছে।

উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করা রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এসব অভিযোগ করেন। লিখিত অভিযোগে কোনো তারিখ না থাকলেও অনুলিপি দেওয়া হয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকসহ সবাইকে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজী নন এই আওয়ামী নেতা।

গত ৭ ডিসেম্বর চট্টগ্রাম উত্তর জেলা আ. লীগের কাউন্সিলে চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালামকে সভাপতি ও মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শেখ আতাউর রহমানকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেছেন কাউন্সিররা। উত্তর জেলার সম্মেলন ও কাউন্সিল হলেও কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনসহ নানাবিধ কারণে জেলার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হয়নি।

আরো পড়ুন : নতুন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান

আওয়ামী লীগের একাধিক সুত্র বলছে, তৃণমূলের কমিটিতে ত্যাগী ও পরীক্ষিত কর্মীদের জায়গা দিয়ে স্থানীয় সংসদ সদস্য ও জেলার প্রভাবশালী নেতাদের নিজস্ব বলয় ভাঙতে চায় আওয়ামী লীগ। বিগত সময়ের মতো এবার যাতে ‘পকেট কমিটি’ গঠন না হয় তার জন্য সতর্ক ক্ষমতাসীন দলটি। এবার দলটির নীতিগত অবস্থান হলো, কমিটিতে বিতর্কিতদের বাদ দিয়ে পরীক্ষিতদের স্থান দিতে হবে।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, হাটহাজারী উপজেলার নূর খান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ারমোশারফ হোসেনের ব্যক্তিগত কর্মচারী। আওয়ামী লীগের রাজনীতিতে তার কোনো সম্পৃক্ততা ছিল না। তিনি অবৈধভাবে সম্পদের মালিক এবং দুর্নীতিবাজ জি.কে শামীমের সাথে ব্যবসা করেছেন। শামীমের সমন্বয়ে টেন্ডার ও তদবির বাণিজ্যের মাধ্যমে শত শত কোটি টাকার মালিক হয়েছেন। অবৈধ সম্পদের মালিক হওয়ায় দুদক তাকে অভিযুক্ত করে মামলা করেছে। হাটহাজারীর মো. সেলিম উদ্দিন সংযুক্ত আরব আমিরাতে অনৈতিক ব্যবসা করার কারণে সারাজীবনের জন্য সে দেশের সরকার কর্তৃক নিষিদ্ধ হয়েছেন। তার নামও প্রস্তাব দেওয়া হয়েছে উত্তর জেলা কমিটিতে।

এছাড়া রাউজান উপজেলার আবুল কালাম আজাদের নিজ এলাকার সাথে কোনো সম্পৃক্ততা ছিলো না বলে উল্লেখ করা হয়েছে। রাউজানে প্রিয়াংকা হাসান আওয়ামী লীগের রাজনীতিতে সাথে কোনোদিন সম্পৃক্ত ছিলেন না। তিনি বিএনপির নেতা আব্দুল্লাহ আল-নোমানের এজেন্ট হিসাবে ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির হয়ে কাজ করেছিলেন।

আরো পড়ুন : ভূজপুর থানাকে উপজেলা ঘোষণার দাবীতে নগরীতে মানববন্ধন

ফটিকছড়ি উপজেলার রুস্তম আলী চেয়ারম্যান নিজ বাসার কাজের মেয়ে হত্যা, সরকারি জায়গা দখল, গাছ কাটাসহ অসংখ্য মামলার আসামি। তাকে প্রস্তাবিত জেলা কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। জামায়াতের রাজনীতি করা ঈসমাইল নামে আরেক জনের নাম প্রস্তাব করা হয়েছে অভিযোগ করে বলা হয়, ঈসমাইলের পিতা আবসার ফটিকছড়ি উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা। আর এ বিএনপি নেতার পুত্রকেও রাখা হচ্ছে কমিটিতে।

অন্যদিকে, মিরসরাই উপজেলার এনায়েত হোসেন নয়ন ইউনিয়ন পর্যায়ে রাজনীতিতে সম্পৃক্ত থাকলেও উপজেলা পর্য়ায়ে কমিটিতে ছিলেন না। তার চেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাদ দিয়ে তাকে প্রস্তাবিত উপজেলা কমিটি অন্তর্ভুক্ত করার অভিযোগ উঠেছে। একই উপজেলার প্রদীপ নামের আরেকজন ইউনিয়ন পর্যায়ের রাজনৈতিক সম্পৃক্ততা না থাকলেও উপজেলা পর্যায়ে কোনো কমিটিতে পদে ছিলেন না। জেলার পূর্ণাঙ্গ কমিটিতে প্রস্তাব করা হয়েছে তার নামও। এছাড়া আবুল বশর নামের আরেকজনের নাম প্রস্তাব করা হলেও তিনি বয়স্ক ও দীর্ঘদিন যাবত অসুস্থ। সীতাকুণ্ড উপজেলার মহসিন জাহাঙ্গীর ২০০১ সালে নৌকার বিপক্ষে থাকার কারণে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছিল। সীতাকুন্ডে আরেকজন ইঞ্জিনিয়ার মেজবাউল আলম লাভলু। তিনি আওয়ামী লীগর কোনো পদে ছিলেন না। এম এ সালামের ব্যবসায়িক পার্টনার হওয়ার সুবাধে ইঞ্জিনিয়ার মেজবাউল আলম লাভলু নামের রাখা হচ্ছে।

উত্তর জেলা আওয়ামী লীগের কমিটিতে বিতর্কিতদের স্থান দেওয়ার অভিযোগ সম্পর্কে যোগাযোগ করা হলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ গণমাধ্যমকে বলেন, এটা জানার কিছু না। যখন সময় হবে তখন জানতে পারবেন।

গত বছরের ১৮ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হওয়ার পর সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের বিতর্কিত কর্মকাণ্ড প্রকাশ্যে আসে। এমন পরিস্থিতিতে দলের মধ্যে শুরু হয় শুদ্ধি অভিযান। সংগঠনের শীর্ষ নেতৃত্ব থেকে কেউ বহিষ্কার হন, কাউকে অব্যাহতি দেওয়া হয়। গ্রেপ্তারও হন একাধিক নেতা। তাই এবার পদ দেওয়ার বিষয়ে সতর্কভাবে এগোচ্ছেন নেতারা। তাঁরা বলছেন, তিন মেয়াদে দল ক্ষমতায়। পদপ্রত্যাশীর সংখ্যা অনেক বেড়েছে। বিতর্ক এড়াতে প্রথম সময় নেওয়া হয়। পরে করোনার কারণে এটা পিছিয়ে যায়।

সহযোগী সংগঠনের মতোই গত নভেম্বরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন হয়। তবে তারাও গত ৯ মাসে পূর্ণাঙ্গ কমিটি করতে পারেনি। এই দুটি ছাড়া ঢাকার বাইরের আরও ২৭টি জেলায়ও পূর্ণাঙ্গ কমিটি নেই।

দলের সংশ্লিষ্টরা বলছেন, অতীতে স্থানীয় সংসদ সদস্য ও জেলার প্রভাবশালী নেতারা তাদের ‘মাইমেন’ বা অনুগতদের জেলা ও উপজেলাসহ তৃণমূলের কমিটিতে স্থান দিয়েছে। এই সুযোগে বিতর্কিত ও অনুপ্রবেশকারীরা আওয়ামী লীগের অবস্থান পোক্ত করেছে। অনেক ক্ষেত্রেই স্ত্রী-সন্তান ভাই-বোনসহ আত্মীয়-স্বজনদের তৃণমূলের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ পদে বসাতে দেখা গেছে। এতে ক্ষোভে-দুঃখে-হতাশায় তৃণমূলের পরীক্ষিত ও ত্যাগী নেতারা সংগঠন বিমুখ হয়ে পড়েন। যার কারণে আওয়ামী লীগের ‘মাইটোকন্ড্রিয়া’ খ্যাত তৃণমূল সংগঠন ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়েছে।

অপরদিকে বিতর্কিত ও অনুপ্রবেশকারীদের বিতর্কিত কর্মকাণ্ডে দল ও সরকারকে বারবার বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। অথচ অনুলিপিতে বলা হয়েছে, সন্দ্বীপ উপজেলার আফতাব খান অমি কোনোদিনও রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন না। শুধুমাত্র উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালামের ব্যবসায়ীক অংশীদার হওয়ায় তাকে কোষাধ্যক্ষ পদে রাখা হয়েছে। একইভাবে এম এ সালামের ব্যবসায়িক পার্টনার হওয়ার সুবাধে শামীম সারোয়ার নামের একজন রাখা হচ্ছে অভিযোগ করে বলা হয়, তিনিও রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন না । আখতার পারভেজ মাহমুদ জীবনে ছাত্রলীগ যুবলীগ করেনি। তার পিতা ড. মাহমুদ হাসানের মৃত্যু পর রাজনতিতে সক্রিয় না হলেও জেলা পরিষদ সদস্য হন পিতার স্থলাভিষিক্ত হিসাবে বলে অভিযোগে বলা হয়েছে।

এমন অভিযোগের বিষয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান আবদুস সালাম বলেন, আমার জানা মতে কোনো বিতর্কিত ব্যক্তির নাম কমিটিতে সুপারিশ করা হয়নি। বিতর্কিত কোনো ব্যক্তি কমিটিতে স্থান পাবে না। আফতাব খান অমি ও শামীম সরোয়াার আমার ব্যবসায়িক পার্টনার না। আমি আওয়ামী পরিবারের সদস্য। অভিযোগ তো গণতান্ত্রিক অধিকার। যে কেউ অভিযোগ দিতে পারবে।

শেয়ার করুন