দক্ষ জনশক্তি বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়ক

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ

চট্টগ্রাম: হাটহাজারী থেকে নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, বাংলাদেশে ১ কোটি ২০/২৫ লক্ষ মানুষ বিদেশে চাকরি করছে। তাদের মধ্যে অনেকেরই কারিগরী জ্ঞান নেই। যদি তারা কারিগরী শিক্ষায় শিক্ষিত হতো তাহলে আরো বেশী করে বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা করতে পারত।

তিনি আরো বলেন, যারা বিদেশে কর্মসংস্থানের জন্য গিয়েছে তাদের পরিবার এদের আয়ের উপর নির্ভরশীল। সচেতনকার অভাবে অনেকেই মধ্যস্বত্তভোগী দালালদের মাধ্যমে বিদেশে পাড়ি জমিয়েছেন সংসার ও পরিবার পরিজন পরিচালনার জন্য। বিদেশে কর্মরত লোকজন যেমন পরিবারের অন্ন সংস্থানের জন্য পাড়ি জমিয়েছেন তেমনিভাবে তারা বিদেশ থেকে রেমিটেন্স পাঠিয়ে দেশকেও সমৃদ্ধ করেছেন।

রবিবার (২৭ সেপ্টেম্বর) বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও জনসচেতনতামূলক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও হাটহাজারী উপজেলা প্রশাসন আয়োজিত সেমিনারে ইউপি চেয়ারম্যান, গণমাধ্যমকর্মী, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, অফিসার ইনচার্জ মাসুদ আলম, চট্টগ্রাম মহিলা কারিগরী প্রমিক্ষণ কেন্দ্রের সিনিয়র ইন্সট্রাক্টর এ বি এম ফয়েজুর রহমান, মাসুদ আলী সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী নির্বাচনী ইশতেহার ২০১৮ বর্তমান সরকারের উন্নয়ন রুপরেখা বাস্তবায়নের মাধ্যমে নিরাপদ, নিয়মিত ও মানসম্মত অভিবাসন নিশ্চিত করার লক্ষে উপজেলা পর্যায়ে এ সেমিনারের আয়োজন করা হয়।