সীতাকুন্ড থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর মৃত্যুর হার হ্রাস করে

জেলা পর্যায়ের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর শুভ উদ্বোধন করছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

চট্টগ্রাম : সারাদেশের ন্যায় চট্টগ্রাম জেলায় অনুষ্ঠিত হচ্ছে দুই সপ্তাহব্যাপী (৪-১৭ অক্টোবর)
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০। রোববার (৪ অক্টোবর) সকালে সীতাকুন্ড উপজেলা সদরের উন্নয়ন আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে দিয়ে চট্টগ্রাম জেলা পর্যায়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায় সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়, সীতাকুন্ড উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোঃ নুর উদ্দিন, সীতাকুন্ড থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সুমন বনিক, সীতাকুন্ড উপজেলা শিক্ষা অফিসার মোঃ নুরুচ্ছফা, ইউনিসেফ’র মেডিকেল অফিসার ডা. উবা সুই ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. জাহেদুল ইসলাম।

আরো পড়ুন : হাটহাজারীতে এলজিইডির মোবাইল মেনটেনেন্স কাজের উদ্বোধন
আরো পড়ুন : দূর্দিনে মানুষের পাশে দাঁড়ানো মহৎ কাজ : রেজাউল

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও পুষ্টি সেবার বাস্তবায়নে এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। সীতাকুন্ডে জেলা পর্যায়ের কর্মসূচীর আয়োজনের জন্য বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনকে ধন্যবাদ জানান উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়।

জেলা পর্যায়ের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর শুভ উদ্বোধন করছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ কর্মসূচীর শুভ সূচনা করেন। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, রাতকানা রোগ প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত, হাম, নিউমোনিয়া ও ডায়রিয়াজনিত মৃত্যুর হার হ্রাসসহ সকল ধরণের মৃত্যুর হার হ্রাস করে। সরকারের সকল মন্ত্রনালয়ের সমন্বয়ের মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচী বাস্তবায়ন করা হয়ে থাকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষনতায় করোনা মোকাবিলায় সক্ষম হচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতায় করোনাকালীন এই কঠিন সময়ে দুই সপ্তাহব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন অত্যন্ত প্রশংসনীয়।

তিনি আরো বলেন, কোন শিশু যাতে ভিটামিন ‘এ’ ক্যাসসুল খাওয়া থেকে বাদ না পড়ে সে লক্ষ্যে জেলার প্রত্যেক উপজেলা সদরসহ সর্বত্র মাইকিং করে জনগণকে জানান দেয়া হয়েছে। পাশাপাশি মসজিদ, হাটবাজার, বাস স্ট্যান্ড, নৌ-ঘাটসহ গুরুত্বপূর্ণস্থানেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রচার-প্রচারণা চালানো হয়েছে।

সরকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, আনসার-ভিডিপি ও এনজিও সংস্থাগুলো ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের কাজে নিয়োজিত রয়েছে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের যে কোন ধরণের অপপ্রচার ও গুজব রোধে প্রশাসন সতর্ক রয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুম খোলা রাখা হয়েছে। সিভিল সার্জন কার্যালয়ের পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষ টিমগুলো ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন মনিটরিং করছেন।

মোবাইল অ্যাপসের মাধ্যমেও এ কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, জেলার ১৫ উপজেলায় দুই সপ্তাহব্যাপী (৪-১৭ অক্টোবর) সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে মোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তন্মধ্যে ৬-১১ মাস বয়সী ৮৮ হাজার ৭১৩ জন শিশুকে একটি করে নীল রঙের (১ লক্ষ আই.ইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৬ লাখ ৯৮ হাজার ৫২০ জন শিশুকে একটি করে লাল রঙের (২ লক্ষ আই.ইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। বিগত ১১ জানুয়ারী ২০২০ ইং তারিখে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) অনুষ্ঠিত হয়েছিল। এসময় ৬-১১ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ছিল ৮৫ হাজার ৮৯ জন, অর্জিত হার ৯৯ শতাংশ এবং ১২-৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ছিল ৬ লাখ ৮০ হাজার ৩৯৭ জন, অর্জিত হার ৯৯.৯৮ শতাংশ।

তিনি আরো বলেন, চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার ২০০টি ইউনিয়নের ৬০০টি ওয়ার্ডে, ১৫টি স্থায়ী কেন্দ্র, ১৫টি অস্থায়ী কেন্দ্র ও ৪ হাজার ৮০০টি অস্থায়ী কেন্দ্রে সর্বমোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ জন শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

৫১ জন স্বাস্থ্য পরিদর্শক, ১৫৬ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ৫৭৭ জন স্বাস্থ্য সহকারী, ৬৮৬ জন পরিবার পরিকল্পনা সহকারী, ১৫৩ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ১৫ জন স্যানিটারী ইন্সপেক্টর, ৫১৭ জন সিএইচসিপি এবং ৮৪ জন স্যাকমো ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত রয়েছে। এছাড়া স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রগুলোতে ৯ হাজার ৬৬০ জন স্বেচ্ছাসেবক ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কাজে সহযোগিতা করছে।

শেয়ার করুন