অভিযান: ওজন কারচুপির প্যাঁচে ঠকছেন ক্রেতারা

বিএসটিআই ও ক্যাবের যৌথ অভিযান

চট্টগ্রাম : বিএসটিআই ও ক্যাবের সমন্বতায় রোববার (৪ অক্টোবর) নগরীর রিয়াজউদ্দীন বাজারের বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোর, ফলের দোকান, মাংসেরর দোকান ও মুরগির দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে।

এসময় মানহীন মধু বিক্রয় করায় মের্সাস আলমগীর স্টোর, অবৈধ ঘি বিক্রয় করায় হাজী জালাল স্টোর ও ওজনে কারচুপি করায় মের্সাস নাছিরের মুরগির দোকানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

অভিযান পরিচালনা কালে বিএসটিআই চট্টগ্রাম কার্যালয়ে সহকারী পরিচালক নুর মোহাম্মদ মোস্তফা, পরিদর্শক মুকুল মৃদা, ক্যাব চট্টগ্রাম মহানগরের সাংগঠনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস ও ক্যাব পাঁচলাইশ থানার সাধারন সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর উপস্থিত ছিলেন।

প্রশাসনের নাকের ডগায় নগরীর অন্যতম পাইকারী ও খুচরা বাজার রিয়াজউদ্দীন বাজারের মতো জায়গায় এখনও বাটখারা দিয়ে ওজন পরিমাপ করা হচ্ছে। যাতে দেখা যাচ্ছে মুরগিতে ১ কেজিতে দেয়া হচ্ছে ৭৭৬ গ্রাম আর ২ কেজিতে ১.৫৩৯ গ্রাম। বাজার তদারকিতে উপস্থিত ক্যাব নেতৃবৃন্দ হতবাক হয়ে যান কিভাবে প্রশাসনের বিভিন্ন লোকজনের নজরদারি সত্বেও একশ্রেণীর ব্যবসায়ীরা এ ধরনের প্রতারণা করে যাচ্ছেন।

বিএসটিআই এর “ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮” অনুযায়ী বাজারে বাটখারার পরিবর্তে ডিজিটাল স্কেল ব্যবহার করার কথা এবং ওজন পরিমাপ যন্ত্রটির মান বছরে একবার বিএসটিআই কর্তৃক ক্যালিব্রেশন/পরিক্ষীত হবার কথা থাকলেও কোনটিই করা হয়নি। অধিকন্তু পরিমাপ যন্ত্রটির ক্যালিব্রেশন/পরীক্ষার স্টিকার/সনদটি দৃশ্যমান স্থানে লটকানোর কথা থাকলেও সাধারনত তা মানা হয় না। ব্যবসায়ীরা এমন ভাবে স্টিকারটি রাখেন যাতে শুধুমাত্র বিএসটিআইএর কর্মকর্তারা পরিদর্শনের সময় দেখতে পান। ফলে প্রতিদিন হাজার হাজার ক্রেতা ওজনে কারচুরি শিকার হচ্ছেন।

বিষয়টি নিয়ে ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, ক্রেতারা ওজন পরিমাপকে দারুনভাবে কারচুপির শিকার। প্রশাসনের নাগের ডগায় যদি ব্যবসায়ীরা এভাবে মানুষকে প্রতারিত করতে পারেন তাহলে শহরের উপকন্ঠে ও গ্রামে এ অবস্থা আরও ভয়াবহ। মানহীন খাদ্য-পণ্য বিক্রি ও ওজনে কারচুপির বিষয়ে জেলা প্রশাসন, বিএসটিআই, ভোক্তা সংরক্ষন অধিদপ্তর, র‌্যাব, পুলিশের অভিযান আরও জোরদার করা দরকার। একই সাথে শাস্তির পরিমানও কঠিন হওয়া দরকার। ৫-১০ হাজার টাকা জরিমানা দিয়ে শাস্তি দেয়া হলে ব্যবসায়ীরা আরও বেপরোয়া হয়ে যাচ্ছেন। এ জন্য জেল জরিমানার পাশাপাশি দোকান সিলগালা ও বন্ধ করার বিষয়টিও চিন্তা করতে হবে।

শেয়ার করুন