চিকিৎসকের উপর হামলা, পটিয়ায় মানববন্ধন

চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে পটিয়ায় মানববন্ধন

চট্টগ্রাম : পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক ও হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার জিয়া উদ্দিন মুহাম্মদ সাকিবের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

শনিবার (১০ অক্টোবর) দুপুর ১২টায় এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ভুক্তভোগী চিকিৎসক জিয়া উদ্দিন মুহাম্মদ সাকিব জানান, গত ৯ সেপ্টেম্বর সকাল সাড়ে দশটা নাগাদ পটিয়া উপজেলার বরলিয়া গ্রাম থেকে পুকুর থেকে উদ্ধার হওয়া দেড় বছরের এক শিশুকে হাসপাতালে নিয়ে আসেন স্বজনরা। তখন হাসপাতালে ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার হিসেবে আমি এবং ডিউটি ডাক্তার হিসেবে সূচিতা দেবী দায়িত্ব পালন করছিলাম। শিশুটিকে অক্সিজেন সাপোর্ট দিয়ে ইসিজি করানো হয়। দেখা যায়, শিশুটি আগেই মারা গেছে। মৃতদেহ হস্তান্তরের পর স্বজনরা বাড়িতে চলে যান। পৌনে ১২টার দিকে তারা আবার শিশুটির মৃতদেহ নিয়ে হাসপাতালে আসেন।

স্বজনদের অভিযোগ, বাড়িতে নেওয়ার পর শিশুটি হাত-পা নাড়াচাড়া করেছে। হাসপাতালে ঢুকেই তারা প্রথমে ইমার্জেন্সি এটেনডেন্টকে চড়-থাপ্পড় দেয়। তখন ডিউটি চিকিৎসক আমাকে বিষয়টি জানান। শিশুটির বাবাকে আমার কক্ষে নিয়ে ওনাকে শান্তভাবে বোঝানোর চেষ্টা করি যে হাত-পা নাড়ানোর বিষয়টি মৃত্যুর পর মাংসপেশির খিঁচুনি থেকে হতে পারে। বাস্তবে শিশুটি মৃত।

তিনি আরো জানান, আমি যখন শিশুটির বাবার সাথে কথা বলছিলাম তখন উত্তেজিত ৬-৭ জন লোক সেখানে ঢুকে গালিগালাজ শুরু করেন। একপর্যায়ে আমার হাত থেকে নিয়ে ইসিজি রিপোর্ট ছিঁড়ে আমাকে মারধর শুরু করেন। খবর পেয়ে পুলিশ এসে তাদের আমার কক্ষ থেকে বের করে নিয়ে যান। মারধরে আমার শরীরের বিভিন্ন স্থানে জখম হয়েছে। আমি হাসপাতালেই চিকিৎসা নিয়েছি।

এদিকে চিকিৎসকের ওপর হামলার ঘটনায় ক্ষোভ জানিয়ে বিবৃতি দিয়েছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান।

তিনি বলেন, মৃতদেহে পেশির সংকোচন দেখে তারা শিশুটি বেঁচে আছে দাবি করে ডাক্তারের ওপর হামলা করে। মৃত্যু পরবর্তী ২-৪ ঘণ্টার মধ্যে পেশির সংকোচন একটি স্বাভাবিক প্রক্রিয়া। এরপরও চিকিৎসককে দায়ী করে এ ধরনের ন্যাক্কারজনক হামলা কাম্য নয়। এতে চিকিৎসকদের স্বাভাবিক চিকিৎসা সেবা ব্যাহত হয়। ঘটনার সঙ্গে জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি জানাচ্ছি।

পটিয়া থানার পরিদর্শক (তদন্ত) মিনহাজ মাহমুদ জানান, মামলার এজাহার জমা দিয়েছেন হামলার শিকার চিকিৎসক জিয়া উদ্দিন। এজাহারে দুই জনের নাম উল্লেখ করে আরও ৫-৬ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।

শেয়ার করুন