ঝাড়ফুঁক-অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহার করতে হবে

জেলা সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

চট্টগ্রাম : সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ-অবাধ সুযোগ_এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করেছে ট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়।

রোববার (১১ অক্টোবর) জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে দিনব্যাপী আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

আরো পড়ুন : ‘হত্যা, ধর্ষণ মামলার দ্রুত বিচার করতে হবে’
আরো পড়ুন : বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ: নওফেল

জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। বিশেষ অতিথি ছিলেন ২৫০ শয্যা বিশিষ্ট আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক ডা. অসীম কুমার নাথ (উপ-পরিচালক)।

বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোঃ আসিফ খান, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোঃ নুরুল হায়দার চৌধুরী ও মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভি। সেমিনারে বিভিন্ন হাসপাতালের চিকিৎসকেরা অংশ নেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নয়ন উন্নত জীবন ও সুখী-সমৃদ্ধ দেশ গড়ার জন্য অপরিহার্য। বর্তমান সরকার মানসিক স্বাস্থ্যসেবাসহ সব ধরণের স্বাস্থ্যসেবা জনগণের কাছে পৌঁছে দিতে এবং আপামর জনগোষ্ঠীর মানসিক স্বাস্থ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। মানসিক স্বাস্থ্যসেবার অবারিত সুযোগ সৃষ্টিতে চিকিৎসক ও চিকিৎসার সেবার কাজে নিয়োজিতদেরকে আরো মনোযোগী হতে হবে।

তিনি আরো বলেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে বাস্তবায়ন করে যাচ্ছে। স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সারাদেশে স্থাপন করা হয়েছে কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র। এসব সেবা কেন্দ্র থেকে মানুষ সম্পূর্ণ বিনামূল্যে ওষুধ পাচ্ছে।

জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, অন্যান্য রোগের মতো মানসিক রোগেরও আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে। চিকিৎসার পাশাপাশি মানসিক রোগীকে পারিবারিক ও সামাজিক সমর্থন দিতে হবে। ঝাড়ফুঁক বা অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।

শেয়ার করুন