বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনার সন্দ্বীপে

সন্ধীপে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য নিরাপদ অভিবাসন, দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. শাহাজাহান বি.এ।

চট্টগ্রাম : জেলার সন্দ্বীপ উপজেলা প্রশাসনের উদ্যোগে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য নিরাপদ অভিবাসন, দক্ষতা ও সচেতনতা” শীর্ষক দিনব্যাপী প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার কবি আবদুল হাকিম পাবলিক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল “মুজিব বর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান”।

উপজেলা নির্বাহী অফিসার বিদর্শী সম্বৌধি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন সন্দ্বীপ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. শাহাজাহান বি.এ।

আরো পড়ুন : লামায় দ্বন্দ্ব নিরসন ও সম্প্রীতি রক্ষায় সাংস্কৃতিক অনুষ্ঠান
আরো পড়ুন : হাটহাজারীতে ভ্রাম্যমাণ আদালতের তাৎক্ষনিক ট্রেড লাইসেন্স

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার।

তিনি নিরাপদ, সুশৃঙ্খল, নিয়মিত ও টেকসই অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার প্রতিরোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্ত¡ ভোগীদের দৌরাত্ম্য নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার ও সুরক্ষায় সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ এবং অভিবাসীর কর্মীর কল্যাণে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ এর কথা দৃঢ় চিত্তে তুলে ধরেন।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার বলেন, জেনে বুঝে প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে অর্থ সম্মান দুটোই পাওয়া যাবে। অন্যের প্রলোভন ও মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বিদেশ যাওয়া যাবেনা। নিরাপদ অভিবাসন সম্পর্কিত ও সরকার কর্তৃক প্রণীত বিভিন্ন আইন, বিধি ও নীতিমালা সম্পর্কে জানতে হবে। বর্তমান কোভিড-১৯ জনিত দূর্যোগ মোকাবেলায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগ, নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধা সমূহ সম্পর্কেও গুরুত্বারোপ করেন তিনি। মুজিব বর্ষে ১০০০ মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য অভিবাসনে বিদেশ প্রেরণের বিষয়টিও সভাকে অবহিত করা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাহাজাহান বলেন, সন্দ্বীপ মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপ উপজেলা। তিনি প্রবাসীদের কল্যাণে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন এবং অতি শীঘ্রই জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম এর প্রশাসনিক ইউনিট সন্দ্বীপে স্থাপনের জোর দাবি জানান।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বিদেশী সম্বৌধি চাকমা তথ্য জেনে বুঝে প্রশিক্ষণ নিয়ে বিদেশ গমনে স›দ্বীপবাসীর প্রতি আহবান জানান। সেমিনারে প্রশ্নোত্তর পর্বে উপস্থিত সকলে অংশগ্রহণ করেন। সকলে প্রবাসী কল্যাণ ব্যাংক এর কার্যক্রম জোরদারকরণ, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম এর প্রশাসনিক ইউনিট স্থাপন, টিটিসি, সন্দ্বীপ এর কার্যক্রম দ্রুত চালুসহ রিক্রুটিং এজেন্সীর অফিস স্থাপনের জন্য জোর দাবী জানান।

সেমিনারে উপজেলার সকল ইউপি চেয়ারম্যান, সদস্যবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান/প্রতিনিধি, স্থানীয় সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধি, প্রবাসী ও তাদের পরিবারের সদস্যগণসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন