বিএনএফ সদস্য নির্বাচিত ইপসা’র প্রধান নির্বাহী আরিফুর

মো. আরিফুর রহমান

চট্টগ্রাম (সীতাকুন্ড) : স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানকে আগামী দুই বছরের জন্য বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সাধারণ পরিষদের সদস্য নির্বাচিত করা হয়েছে।

অর্থ মন্ত্রণায়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের (বিএনএফ) উদ্যোগে টেকসই উন্নয়ন আভীষ্ট অর্জনের কার্যক্রমের উন্নয়ন অগ্রযাত্রা গতিশীল রাখা এবং বাংলাদেশের সামাজিক উন্নয়নে মানসম্পন্ন কার্যক্রম বাস্তবায়নে অবদান রাখার স্বীকৃতি হিসেবে তাঁকে এ পদে নির্বাচিত করা হয়।

আরো পড়ুন : আগামী ১ নভেম্বর থেকে ওমরাহ করতে পারবেন বিদেশি মুসল্লি
আরো পড়ুন : নাজিরহাট বড় মাদ্রাসার শূরা কমিটির বৈঠক ২৮ অক্টোবর

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের পরিচালনা পরিষদের ১৪০তম সভায় ফাউন্ডেশনের আর্টিকেল অব এসোসিয়েশনের বিধান মতে সহযোগি সংস্থাসমূহের মধ্যে হতে ফাউন্ডেশনের সাধারণ পরিষদের সম্মানিত সদস্য হিসেবে মো. আরিফুর রহমানকে নির্বাচিত করা হয়।

উল্লেখ্য যে, ইপসা ১৯৮৫ সালে আন্তর্জতিক যুব বর্ষে প্রতিষ্ঠা লাভ করে। প্রায় ৩ যুগের অধিক কাল ধরে বৃহত্তর চট্টগ্রামে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। ইপসা বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের প্রতিষ্ঠাকাল থেকে সহযোগি সংস্থা হিসেবে সামাজিক ও মানবিক উন্নয়নমূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

ইপসা সরকারের উন্নয়ন প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগি সংস্থা হিসাবে বহত্তর চট্টগ্রামে বিভিন্ন সমাজ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক ক্ষমতায়ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

ইপসা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরোর নিবন্ধিত একটি বেসরকারি সমাজ উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা। ইপসা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ ”United Nations Economic and Social Council (UN ECOSOC)” এর কনসালটেটিভ স্ট্যাটাস প্রাপ্ত একটি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে ইপসা তৃণমূল পর্যায়ে তথ্য প্রযুক্তির ব্যবহার ও উন্নয়ন এবং তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা বিষয়ে কার্যক্রম বাস্তবায়ন করছে।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত আঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিও সমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

শেয়ার করুন