‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি বিকাশে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দরকার’

বান্দরবান : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, পাহাড়ে সংস্কৃতির বৈচিত্র্য রয়েছে তাই সম্ভাবনাময় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতির বিকাশে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দরকার। সরকারের পাশাপাশি সবার উচিত পাহাড়ের এসব শিল্পীদের সংস্কৃতি বিকাশে এগিয়ে আসা।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউটে আয়োজিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় সংস্কৃতি প্রতিমন্ত্রী আরো বলেন, বান্দরবান পার্বত্য জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর রীতিনীতির মত তাদের সংস্কৃতিও বিশাল আর একে বাঁচিয়ে রাখতে আমাদের সকলের প্রয়াস অব্যাহত রাখতে হবে।

প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, করোনাকালীন সময়ের সম্মুখযোদ্ধাদের পাশাপাশি এই মহামারির সাথে লড়তে হয়েছে শিল্পী ও সংস্কৃতিকর্মীদের। এরপরও শিল্পীরা মানুষের মনোবল সুদৃঢ় করার জন্য অবদান রেখেছে।

বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে সমাপনী অুনষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র সভাপতিত্ব করেন। প্রধান অতিথি প্রতিমন্ত্রী কে এম খালিদ মঙ্গল প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠানের শুভ সুচনা করেন।

এসময় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার জেরিন আখতার, পার্বত্য জেলা পরিষদ সদস্য সিংয়ং ম্রো, মোজাম্মেল হক বাহাদুর, বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক মংনু চিংসহ প্রমুখ।

এসময় অনুষ্ঠানে বান্দরবানে বসবাসরত ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিল্পীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

শেষে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।