নাজিরহাটে যাত্রা শুরু জামিয়া ফারুকীয়া মাদ্রাসার

নাজিরহাটে যাত্রা শুরু জামিয়া ফারুকীয়া মাদ্রাসার

ফটিকছড়ি : নাজির হাট বড় মাদ্রাসা থেকে অব্যাহতিপ্রাপ্ত শিক্ষকদের সমন্বয়ে প্রতিষ্ঠিত হলো জামিয়া ফারুকীয়া মাদ্রাসা নামের আরো একটি শিক্ষা প্রতিষ্ঠান। নাজিরহাট পৌরসভাস্থ আজম রোড সংলগ্ন এলাকায় কওমী সিলেবাসে ১ম শ্রেণি (ইয়াজদাহুম) থেকে মাস্টার্স (দাওয়ায়ে হাদিস) পাঠ নিয়ে যাত্রা শুরু করে।

শনিবার (৩১ অক্টোবর) নাজিরহাট এফটিওয়াই কমিটি সেন্টারে বুখারী শরীফের ক্লাসের মাধ্যমে প্রতিষ্ঠানটির শুভ উদ্বোধন করা হয।

আরো পড়ুন : কর্মমুখী শিক্ষা নিয়ে আত্মকর্মসংস্থানের তাগিদ নওফেলের
আরো পড়ুন : হঠাৎ ঝুমবৃষ্টিতে জলমগ্ন বন্দরনগরী

গত ২৮ অক্টোবর আল-জামিয়াতুল আরবিয়া নছিরুল ইসলাম মাদ্রাসা (নাজিরহাট বড় মাদ্রাসা) একক শুরার সিদ্ধান্ত প্রত্যখ্যান করেন মাওলানা সেলিমুল্লাহ। পরে নিজ উদ্যোগে অব্যাহিতপ্রাপ্ত অন্যান্য শিক্ষকদের নিয়ে জামিয়া ফারুকীয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

নতুন শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ফারুকী মাদরাসার শিক্ষক মাওলানা নুরুল আলম নছিরী উদহারণ টেনে বলেন, দেওবন্দের মোহতামিম থাকা অবস্থায় ক্বারি তৈয়ব (রহঃ) অন্যান্য ওস্তাদদের সাথে এখতেলাফ করে মাদ্রাসা থেকে বের হয়ে ওয়াকফ দেওবন্দ নামে আরেকটা মাদ্রাসা প্রতিষ্ঠা করেন যেটা ছাত্র সংখ্যার দিক দিয়ে প্রায় মুল দেওবন্দ মাদ্রাসার কাছাকাছি।

এছাড়াও হাটহাজারি মাদ্রাসার প্রতিষ্ঠাতা চারজন। মাওলানা হাবিবুল্লাহ সাহেব (রহঃ), মাওলানা আব্দুল ওয়াহেদ সাহেব (রহঃ), মাওলানা হামেদ (রহঃ), মাওলানা আজিজুর (রহঃ), মাওলানা হাবিবুল্লাহ সাহেব (রহঃ) ছাড়া বাকি তিনজন এখতেলাফ করে মাদ্রাসা থেকে বের হয়ে বড় বড় তিনটা মাদ্রাদা প্রতিষ্ঠা করেন। বাবুনগর মাদ্রাসা, বোয়ালখালি ওয়াহেদিয়া মাদ্রাসা ও ফতেহপুর মাদ্রাসা।

হাটহাজারি মাদ্রাসার ১ম শাইখুল হাদিস সাঈদ আহমেদ সন্দীপী (রহঃ), ১ম মুফতিয়ে আজম মুফতি ফয়জুল্লাহ (রহঃ)। এই দুই বুজুর্গ এখতেলাফ করে মাদ্রাসা থেকে বের হয়ে ছারিয়া মাদ্রাসা ও মেখল মাদ্রাসা নামে দুটি বড় বড় দুটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

চার- মেখল মাদ্রাসার সাথে এখতেলাফ করে বের হয়ে যান হাফেজ সাহেব হুজুর (রহঃ) আর মুফতি শাব্বির (দাঃবাঃ) প্রতিষ্ঠা করেন চারশ মাদ্রাসা। এছাড়াও মুফতি শাব্বির (দাঃবাঃ) নিজ জন্মস্থান নরসিংদীর শিবপুরে কয়েকটা বড় মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। যার কয়েক মাদ্রাসার নির্মাণ কাজ এখনো চলমান।

মুফতি আব্দুর রহমান (রহঃ) ছিলেন পটিয়া মাদ্রাসার ওস্তাদ। এখতেলাফ করে বের হয়ে ঢাকা বসুন্ধরা মাদ্রাসাসহ প্রায় ১শ’ মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। আর মুফতি মিজানুর রহমান সাঈদ (দাঃবাঃ) বসুন্ধরা মাদ্রাসার প্রধান মুফতি ছিলেন। এখতেলাফ করে বের হয়ে শায়খ জাকারিয়া (রহঃ) ইসলামিক রিচার্স সেন্টার প্রতিষ্ঠা করেন।

মুফতি হিফজুর রহমান (দাঃবাঃ) এবং মুফতি মনছুরুল হক (দাঃবাঃ) জামিয়া রাহমানিয়া মাদ্রাসার ওস্তাদ ছিলেন। এখতেলাফ করে বের হয়ে জামিয়াতুল আবরার নামে আরেকটা মাদ্রাসা করেন যেটা প্রায় জামিয়া রাহমানিয়ার চেয়ে বড়।

এ নতুন শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ফারুকী মাদরাসার শুভ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাজিরহাট বড় মাদরাসার সাবেক মুহাদ্দিস ও শিক্ষা পরিচালক মাওলানা সেলিমুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জহুরুল আলম কোম্পানি, মো. লোকমান, মো. সোলাইমান, আলহাজ্ব রুহুলামিন চৌধুরী, আলহাজ্ব আইয়ুব কোম্পানি, আলহাজ্ব সেলিম কোম্পানি, ইসমাঈল চৌধুরী, হাফেজ মো. মোজাফ্ফর আনছারী, মো. আনোয়ার হোসেন, আমান উল্লাহ, বশির আহমদ, মো. আলী চৌধুরী, হাফেজ মো. আব্দুল্লাহ মেম্বার, হাফেজ আব্দুল করিম, মো. ফরিদ কোম্পানি, মো. হাসমুতুল্লাহ, মো. জাকারিয়া, মো. সোলইমান চৌধুরী, মো. হেলাল চৌধুরী, মাওলানা নিজাম উদ্দীন মাওলানা দিদারুল আলম, হাফেজ ওহিদুল্লাহ।

শিক্ষক মাওলানা সালাহ উদ্দীন, মাওলানা মুফতি হাসেম মাওলানা মিজান, মাওলানা নুরুল আলম নছিরী মাওলানা মাজফুজুর রহমান, মাওলানা ইদ্রীস, হাফেজ আব্দুল কাদের মাওলানা ইয়াছিন, মাওলানা আলী আকবর, মাওলানা আমির হোসেন,মাওলানা আব্দুর রহিম, মাওলানা হারুনুর রশিদসহ বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষানুরাগী, সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন