আকাশে ফানুস বাতির আলোচ্ছ্বটা, বিহারে বিহারে ধর্মীয় দেশনা

আকাশে ফানুস বাতির আলোচ্ছ্বটা, বিহারে বিহারে ধর্মীয় দেশনা

বাসুদেব বিশ্বাস (বান্দরবান) : বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পুর্ণিমার উৎসব শুরু হলো বান্দরবানে। উৎসবকে ঘিরে পার্বত্য জেলায় বইছে আনন্দের বন্যা। বৌদ্ধ, মুসলিম, সনাতন ধর্মালম্বীসহ সকল ক্ষুদ্র নৃগোষ্ঠির মানুষ এই উৎসবে যোগ দিয়েছে। করোনার কারণে অনুষ্ঠানে সীমাবদ্ধতা থাকলেও অনেক স্থানে বিপুল সংখ্যক লোক সমাগম হয়েছে। আবার কোথাও কোথাও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন পুন্যার্থীরা।

শনিবার (৩১ অক্টোবর) সন্ধ্যা থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে মোমবাতি প্রজ্জ্বলন, হাজার প্রদীপ জালানো, ফানুসবাতি উড়ানোসহ নানা আয়োজন।

আরো পড়ুন : নাজিরহাটে যাত্রা শুরু জামিয়া ফারুকীয়া মাদ্রাসার
আরো পড়ুন : কর্মমুখী শিক্ষা নিয়ে আত্মকর্মসংস্থানের তাগিদ নওফেলের

প্রতিটি বিহারে চলছে ধর্মীয় দেশনা। বৌদ্ধ ধর্মালম্বীরা ধর্মীয় আনুষ্ঠানিকতায় এই প্রবারণা উৎসবকে পালন করছে।

উৎসব উপলক্ষে সন্ধ্যায় বান্দরবানের পুরাতন রাজবাড়ীর মাঠ হতে এক বিশাল মনোমুগ্ধকর রথটানা শুরু হয়।

আকাশে ফানুস বাতির আলোচ্ছ্বটা, বিহারে বিহারে ধর্মীয় দেশনা

এসময় রথে থাকা বুদ্ধমূর্তিকে পূজারীরা মোমবাতি, ধুপকাঠি জ্বালিয়ে প্রণাম নিবেদেনের পাশাপাশি সুখ শান্তি লাভের আশায় প্রদান করেন বিভিন্ন পরিমাণ দানের অর্থ। পরে রথ নিয়ে যাওয়া হয় উজানীপাড়া বৌদ্ধ বিহারে।

এদিকে প্রবারণা উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধ বিহার ও এলাকা থেকে আকাশে উড়ানো হচ্ছে নানা রংয়ে ও ভিন্ন সাইজের ফানুস বাতি। এসময় অসংখ্য ফানুস বাতির আলোতে আলোকিত হয় রাতের আকাশ। একে একে ফানুস উড়তে উড়তে পাহাড়ের পরিবেশ আরো সুন্দর হয়ে ওঠে।

বান্দরবান প্রবারণা উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কো কো চিং মারমা জানান, এবারে আমরা সংক্ষিপ্ত পরিসরে আমাদের অনুষ্ঠান সম্পন্ন করার চেষ্টা করছি ,শুধুমাত্র ধর্মীয় পূজা ও আচার অনুষ্ঠান এবারের প্রবারণার প্রধান অংশ। সাধারণ সম্পাদক কো কো চিং মারমা, করোনা এই সময়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন ধর্মীয়
আচার অনুষ্ঠানে অংশগ্রহণ করার আহবান ও জানান।

রবিবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বির্সজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের এই জাঁকজমক উৎসবের সমাপ্তি হবে।