ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
এম্বুলেন্স চালক ইউনুসকে হত্যার পরিকল্পনা ফাঁস

অভিযুক্ত রিফা আক্তার ও শান্তা ইসলাম

চট্টগ্রাম : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা অপপ্রচার চালিয়ে সামাজিক সম্মান ক্ষুন্ন ছাড়াও এম্বুলেন্স চালক ইউনুসকে হত্যার ছক এঁকেছিলেন তারা। পরিকল্পনা বাস্তবায়ন করতে তাদের মধ্যে খুদে বার্তা আদান প্রদান হতো। মোবাইল ফোনে হুমকিও দিতেন। এমন বাস্তবতায় অতিষ্ঠ আর বিষিয়ে ওঠা অসহায ইউনুস পালক মেয়েসহ দুই জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে সাইবার ট্রাইবু্নালে মামলা করেছেন। বিজ্ঞ আদালত বাদীর আর্জি আমলে নিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)র বায়েজিদ বোস্তামী থানার অফিসার্স ইনচার্জকে মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

গত ২১ অক্টোবর দায়ের করা মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বাদীর আইনজীবী খাইরুল ইসলাম। তিনি বলেন, আসামীরা পরস্পর যোগসাজসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছদ্মনামে একাউন্ট খুলে বাদীর বিরুদ্ধে কুরুচিপূর্ন বক্তব্য প্রচার করেছেন। মোবাইল ফোনে হুমকি দিয়েছেন, বাদীকে মেরে ফেলার ছক এঁটেছেন_এমন সব কথা-বার্তা খুদে বার্তায় আদান প্রদান করেছেন। এসব বিষয় আমরা আদালতের সামনে উপস্থাপন করেছি। আদালত আমাদের আর্জি গ্রহণ করে চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী থানাকে মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

আরো পড়ুন : দেড় কোটি টাকা ভ্যাট ফাঁকি : ইস্পাহানি গ্রুপের বিরুদ্ধে মামলা
আরো পড়ুন : নৌবহরে আরো দুটি আধুনিক ফ্রিগেট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মামলার দাবী ৫৪ বছরের ইউনুস হাটহাজারী থানার ধলই ইউনিয়নের মৃত আবদুল মোনাফের পুত্র। পেশায় এম্বুলেন্স চালক। তিনি বলেন, রিফা নামের চার বছরের শিশু সন্তানসহ খুরশিদাকে বিয়ে করেছি বড় ভালবেসে। অবশ্য ওটা আমার দ্বিতীয় বিয়ে। এরপর সীতাকুণ্ডের জঙ্গল ছলিমপুর এলাকায় প্লট কিনে সেখানে বসবাস করছি। ছোট্ট রিফাকে পিতৃস্নেহে লালন পালন করেছি। ব্যবস্থা করেছি বিদ্যা লাভেরও। আগামী বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে রিফা। সেই সুবাধে বন্ধুও জুটেছে তার। এছাড়া প্রতিবেশি এক নারির সঙ্গে প্রায়শই বেড়ানোর নাম করে ঘর থেকে বেড়িয়ে যায়। এভাবে ঘুরা-ঘুরি না করতে শাসন করি। আর আমার দ্বিতীয় স্ত্রীর দৃষ্টি পরেছে আমার সম্পত্তির দিকে। এসব কারনে আমি তাদের চোখের কাঁটায় পরিণত হলে মা ও মেয়ে জোট বেধে আমাকে অবহেলা করে, বঞ্চনা করে।

দুঃখ প্রকাশ করে ড্রাইভার ইউনুস বলেন, খুব কষ্ট করে ছোট্ট রিফাকে মানুষ করার আপ্রাণ চেষ্টা করেছি। কিন্তু তারা এখন প্রতিনিয়ত আমাকে অবহেলা আর বঞ্চনা করে। মাঝে মাঝে নির্যাতনও করে। সংসারে টানাপোড়নের সুযোগে তাদের জোটে সামিল হয়েছে প্রতিবেশি এক নারি। শান্তা নামের ওই মহিলা আমার মেয়ে রিফাকে নিয়ে শহরের বিভিন্ন জায়গা ঘুরে বেড়ায়। বাধা দিলে তাদের আক্রশের শিকার হই। তাদের সাথে যোগ দিয়েছে রিফার প্রেমিকও। মা ও মেয়ের আশা আমাকে বসতভিটা থেকে বিরাতির করতে পারলে আমার সম্পত্তির একক অধিকার তাদের হাতে যাবে। তাদের ঘুরা-ফিরায় বাধাও দূর হবে। সেই আশায় দিন দিন কলহ বিরোধ বাড়াতে থাকে। হাতিয়ার হিসেবে সামাজিক মাধ্যম ফেইসবুকের আশ্রয় নেয় মা-মেয়ের জোট। ছদ্মনামে কয়েকটি একাউন্ট খুলে কুরুচিপূর্ণ কথাবার্তা প্রচার করে। আমার সামাজিক সম্মান ক্ষুন্ন করে। আমাকে ঘায়েল করার কৌশল আঁটে। মেজেঞ্জারে তাদের মধ্যে কথাবার্তাও হয়। সেসব ক্ষুদে বার্তায় উঠে আসে আমাকে ঘায়েলের পরিকল্পনা।

স্বশিক্ষিত ড্রাইভার ইউনুসকে দেখলে এলাকার পরিচিত লোকজনও বাঁকা চোখে তাকায়। ধীরে ধীরে বিষয়টি টের পেয়ে যান ইউনুস। পরে পার্শ্ববর্তী একটি কম্পিউটারের দোকান কর্মচারীর সহযোগিতায় কৌশলে মেয়ের মোবাইল ফোন সেট থেকে সেসব ভার্চুয়াল কথোপকথনের স্ক্রীন প্রিন্ট সংগ্রহ করেন। ওইসব কথোপকথন পর্যালোচনা করে ভয়ে আতকে ওঠেন ইউনুস। পরে আইনজীবীর পরামর্শে সাইবার ট্রাইবুনালে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩(২)/২৫(২)/২৯(১) ধারায় একটি পিটিশন মামলা ( ৩৮৯/২০২০) দায়ের করেন।

সাইবার ট্রাইবুনালে দায়ের করা মামলার এজাহারে বাদী বলেছেন, শান্তা ইসলাম নামের এক মধ্য বয়সের নারি তার পালক মেয়ে রিফার ব্যাংক একাউন্ট খুলতে পিতার ছবির প্রয়োজনের কথা বলে ইউনুসের ছবি তোলেন। পরে ওই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে সেখানে নানান কুরুচিপূর্ণ কথা-বার্তা লিখেন। এতে বাদীর সামাজিক সম্মান ক্ষুন্ন হয়েছে। আর পিতৃস্নেহে আগলে রাখা পালিত কন্যা রিফা আক্তার তার প্রেমিকের সহযোগিতায় এঁটেছেন ইউনুসকে মেরে ফেলার ছক। এনিয়ে প্রেমিক যুগলের মধ্যে খুদে বার্তা আদান-প্রদান হতো। তাদের মিশন পূর্ন করতে সংসারে ঝগড়া-বিবাদ করত স্ত্রী খুরশিদা। এবিষয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে শালিশ মিমাংসাও হয়েছে বেশ কয়েকবার। কিন্তু কোন ফল পাননি অসহায় ড্রাইভার ইউনুস। বরং দিন দিন অবহেলা আর বাড়তি নির্যাতনের শিকার হয়েছেন। এমন নির্যাতন আর মা-মেয়ের জোট থেকে বাঁচতে চান অসহায় ইউনুস। সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা চান, উপযুক্ত বিচার চান সামাজিক সম্মানহানির এবং মিথ্যা অপপ্রচারের। বিজ্ঞ বিচারক, সাইবার ট্রাইবুনালে দাঁড়িয়ে সে আকুতি জানিয়েছেন এম্বুলেন্স চালক মোহাম্মদ ইউনুস।

শেয়ার করুন