‘হত্যা-ক্যু ষড়যন্ত্রের রাজনীতি শুরু করে জিয়া’

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা খাগড়াছড়ি পৌর আওয়ামীলীগের

খাগড়াছড়ি : ৭ই নভেম্বর মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস স্মরণে “হত্যা ক্যু ষড়যন্ত্রের রাজনীতি শীর্ষক” আলোচনা সভার আয়োজন করেছে খাগড়াছড়ি পৌর আওয়ামীলীগ।

শনিবার (৭ নভেম্বর) সকাল ৯টায় জেলা আওয়ামীলীগ কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এর আগে দলীয় কার্যালয়ের সামনে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের শাপ্লা চত্তর ঘুরে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা।

পরে পৌর আওয়ামী লীগের সভাপতি জাবেদ হোসেনের সভাপতিত্বে সভায় পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ৮নং ওর্য়াড কাউন্সিলর প্যানেল মেয়র পরিমল দেবনাথ স্বাগত বক্তব্য রাখেন।

প্রধান বক্তা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মনির হোসেন খাঁন বলেন, বস্তুত সিপাহী বিপ্লবের নামে জিয়ার নির্দেশে এদিন শুরু হয় মুক্তিযোদ্ধা সেনা সদস্যদের হত্যা প্রক্রিয়া। ১৯৭৫ সালের এদিনে সিপাহী বিপ্লবের নামে প্রথমে হত্যা করা হয় খালেদ মোশারফ, কে এন হুদা এবং এটি এম হায়দার তিন খ্যাতনামা মুক্তিযোদ্ধাকে। দশম বেঙ্গল রেজিমেন্টের সদর দপ্তরে অবস্থানকালে একেবারে কাছ থেকে গুলি করে তাদের হত্যা করা হয়।

এছাড়াও, এদিন উচ্ছৃঙ্খল জওয়ানরা একজন মহিলা ডাক্তারসহ অনেক সেনা কর্মকর্তা এবং সেনা কর্মকর্তার স্ত্রীকেও এসময় নির্মমভাবে হত্যা করা হয়েছে বলেও জানান জেলা আওয়ামী লীগের প্রবীণ এ নেতা।

সভায় অন্যান্যের মাঝে জেলা আওয়াশী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক নুর হোসেন চৌধুরী, দপ্তর সম্পাদক চন্দন কুমার দে, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শওকত উল ইসলাম, জেলা যুবলীগের সভাপতি যতন কুমার ত্রিপুরা, সহ-সভাপতি মেহেদী হোসেন হেলাল, বঙ্গবন্ধু সৈনিক লীগের আহবায়ক জাহাঙ্গীর আলম খাঁন, ৮নং ওর্য়াড আওমীলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। এসময় জেলা, সদর, পৌর ও ওর্য়াড আওয়ামীলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তারা “১৫ আগস্ট, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর শোকাবহ রক্তাক্ত ১৯৭৫” উল্লেখ করে সকল ষড়যন্ত্র এবং হত্যাকান্ডের বিচার কার্যকর করার দাবী জানান।