হেফাজতের প্রতিনিধি সম্মেলন: জোনায়েদ আমির, নুর হোসাইন মহাসচিব

হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিনিধি সম্মেলন

চট্টগ্রাম : হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসা প্রকাশ হাটহাজারী বড় মাদ্রাসায় সম্পন্ন হয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিনিধি সম্মেলন।

এতে সবার সম্মতিক্রমে হেফাজতের সাবেক মহাসচিব আল্লামা জোনায়েদ বাবুনগরীকে আমির ও সাবেক সিনিয়র নায়েবে আমির ও ঢাকা মহানগর সভাপতি মাওলানা নুর হোসাইন কাসেমীকে মহাসচিব এবং মাওলানা আজিজুল হক ইসলামাবাদীকে সাংগঠিক সম্পাদক করে ১৫১জন বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

আরো পড়ুন : হাটহাজারীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু

কমিটিতে ৩২ জন সিনিয়র আলেমকে নায়েবে আমির, ৮ জন যুগ্ম-মহাসচিব এবং ১৮ জন সহকারি মহাসচিবের নামও ঘোষণা করা হয়। তাছাড়া আল্লামা মহিবুল্লাহ বাবুনগরীকে সংগঠনের প্রধান উপদেষ্টা করে ২৪ সদস্যে বিশিষ্ট উপদেষ্টা মন্ডলীর নামও প্রকাশ করা হয়।

রবিবার (১৫ নভেম্বর) হাটহাজারী মাদ্রাসার শিক্ষা ভবনের হলরুমে অনুষ্ঠিত কাউন্সিলে সভাপতিত্ব করেন সাবেক সিনিয়র নায়েবে আমির মাওলানা মুহিবুল্লাহ বাবুনগরী। সকাল ১০টা থেকে অনুষ্ঠিত কাউন্সিলের প্রথম পর্যায়ে সাবেক কমিটি বিলুপ্ত ঘোষণা করে সকল কাউন্সিলরদের পক্ষ থেকে ১২জনকে নিয়ে একটি নির্বাহী কমিটি গঠন করা হয়।

তারা হলেন- যথাক্রমে মাওলানা মুহিবুল্লাহ বাবুনগরী, নুরুল ইসলাম জিহাদী, জোনায়েদ বাবুনগরী, নুর হোসাইন কাসেমী, ইয়াহহিয়া, আব্দুল আওয়াল, মাহফুজুল হক, জোনায়েদ আল হাবিব, মুফতি মনির হোসেন, আজিজুল হক ইসলামাবাদী, নাছির উদ্দিন মুনির ও আতাউল্লাহ হাবিবী।

পরে নির্বাহী কমিটি নতুন কমিটির প্রস্তাবনা তৈরী করেন। দুপুরে নির্বাহী কমিটি প্রস্তাবনা কমিটি পেশ করলে সবার সম্মতিক্রমে তা গৃহিত হয়। বেফাকের সভাপতি মাওলানা মাহফুজুল হক প্রস্তাবনা উপস্থাপন করেন।

তবে উপস্থিত ১২২জনের তালিকা পেশ করলেও বাকীগুলো পরবর্তীতে সিদ্ধান্ত হবে বলে জানানো হয়। এদিকে এই সম্মেলনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রয়াত আল্লামা আহমদ শফীর ছেলে আনাস মাদানীর সমর্থকরা।

তারা বলছেন, সম্মেলনের পুরো প্রক্রিয়াটিই অবৈধ। তাদেরকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি বলেও দাবি তাদের। সম্মেলন ঠেকাতে ও অবৈধ সম্মেলন উল্লেখ করে শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করেন তারা।

উল্লেখ্য গত ২০১০ সালে ১৯ শে জানুয়ারী ইসলামের ইমান আক্বিদা রক্ষায় অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ নামের সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে। ২০১৩ সালে ১৩ দফা দাবিতে সারাদেশ ব্যাপী ব্যাপক আন্দোলনের মধ্য দিয়ে সংগঠনটি দেশজুড়ে আলোচনায় আসে। ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বর অবরোধের মাধ্যমে বিশ্বজুড়ে আলোচনায় উঠে আসে। হেফাজত ইসলাম প্রতিষ্ঠার পর থেকে সংগঠনের আমির হিসাবে দায়িত্ব পালন করে আসছিল হাটহাজারীর দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফি। ২০২০ সালের ১৮ সেপ্টম্বর আমিরের ইন্তেকালের পর পদটি শূণ্য হলে হেফাজতের প্রতিনিধি সম্মেলনের বিষয়টি আলোচনায় আসে। প্রতিনিধি সম্মেলনের জন্য ১৮ সদস্যের একটি সম্মেলন প্রস্তুতি কমিটিও গঠন করা হয়। এ কমিটির পক্ষ থেকে ৮ বিভাগের ৬৪ উপজেলার ৪শত প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে নিশ্চিত করেন হেফাজতের হাটহাজারী উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা জাকেরিয়া নোমান ফয়েজি।

শনিবার সম্মেলনের পূর্ব মূহুর্তে বিগত কমিটি বিশেষ করে আল্লামা শফির অনুসারীদের আমন্ত্রণ জানানো হয়েছি কি না তার কাছে গণমাধ্যমকর্মীদের পক্ষ থেকে জানাতে চাইলে তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান।