একখণ্ড জমি নেই, তবুও সফল কৃষক নুরুল আজিম সফল জনপ্রতিনিধিও

সবজি চাষে ব্যস্ত ইউপি মেম্বার মো. নুরুল আজিম

শামীম ইকবাল চৌধুরী (নাইক্ষ্যংছড়ি) : মানুষের সেবায় ব্যস্ত নুরুল আজিম একজন সফল কৃষকও। দুই হাতের যত্নে ভরে উঠে ফসলের মাঠ। সবজি চাষে ব্যস্ততা দেখা যায় হরহামেশাই। হলদ্যাশিয়া গ্রামের বাসিন্দা মো,নুরুল আজিমের নিজের কোন জমি নেই। বর্গা জমি চাষ করেন। তবুও সফল তিনি। বর্ষা কিংবা শুষ্ক মৌসুমে ধান চাষের পাশাপাশি শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন তিনি। এ মৌসুমে প্রায় দুই একর জমিতে শীতকালীন সবজি চাষ করেছেন এই চাষি জনপ্রতিনিধি।

শীতকালীন সবজির মধ্যে রয়েছে মুলা, বেগুন, তীত করলা, আলু, মিষ্টি কুমড়া, ভুট্টাসহ নানান ধরনের সবজির আবাদ। প্রতিটি সবজির গাছ এখন সবুজে সবুজে ভরপুর হয়ে উঠেছে।

আরো পড়ুন : জাতীয় পরিচয়পত্র সংশোধন করা যাবে অনলাইনে
আরো পড়ুন : চট্টগ্রামের কেন্ডি রেস্টুরেন্টকে লাখ টাকা জরিমানা

আলাপকালে নুরুল আজিম মেম্বার জানান তিনি একজন কৃষক। আগে থেকেই কৃষি কাজ করতেন। বর্ষা মৌসুমে ও শুকনো মৌসুমে বুরো-আমন ধান চাষ করেন। তাছাড়া প্রতি বছর শীতকালীন সবজি চাষ করে থাকেন। তাই এ বছরও ২ একর জমি বর্গা নিয়ে চাষাবাদ করেছেন। এপর্যন্ত ১ লাখ টাকা তার খরচ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এই মৌসুমে ৫ লাখ টাকা আয় হবে বলে আশা তার।

স্থানীয় বাসিন্দা মুফিজুর রহমান জানান জনসেবায় তার যেমন সুনাম রয়েছ। কৃষি কাজেও তার রয়েছে সফলতা। ইউপি মেম্বার নুরুল আজিম জানান বাইশারীতে সবচয়ে বেশী ধান চাষ করেন তিনি। নিজের একখন্ড জমিও নাই। সবই মানুষের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে থাকেন। মানুষের পাওনা দিয়ে বাকী টাকা দিয়ে সংসার ভালই চলছে।

তবে তিনি কৃষক হিসেবে সরকারের পক্ষ থেকে কোন সহযোগিতা পাননি। কৃষি অফিসার তার ক্ষেত পরিদর্শন করে থাকেন এবং পরামর্শও দেন। কৃষি অফিসারদের পরামর্শ অনুযায়ী সময়মত সার কীটনাশক দিয়ে থাকেন।

উপসহকারী কৃষি অফিসার শহিদুল্লাহ জানান, ইউপি মেম্বার নুরুল আজিম মেম্বারের ধান ক্ষেত ও সবজি ক্ষেত পরিদর্শন করেছি। সময়মত কীটনাশক ও সার প্রয়োগের পরামর্শ দিয়েছি। আশা করছি ভাল ফসল পাওয়া যাবে।

স্থানীয় সার ও কীটনাশক ব্যবসয়ী আবদুল করিম বান্টু জানান, আজিম মেম্বার একজন সফল জনপ্রতিনিধি এবং এই এলাকার সফল কৃষকের মধ্যে একজন। তার জন্য সরকারি সহযোগিতা প্রয়োজন। সরকারি সহযোগিতা পেলে তিনি আরো ভালো ফসল ফলিয়ে দেশ জাতির কল্যাণ করতে সক্ষম হবেন।

লামায় জিরো থেকে হিরো

লামা প্রতিনিধি:

বান্দরবানের লামা উপজেলার সরই আওয়ামী লীগের ভূত হিসাবে আবিষ্কার হয়েছে একসময় জামাতের প্রভাবশালী নেতা ইদ্রিস কোম্পানি।

বিএনপি সরকারের আমলে এলাকায় বিএনপির নীতিনির্ধারক বনে যান । আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসেন, তখন তিনি আত্মীয়র হাত ধরে বিএনপি-জামাতের চাদর রেখে আওয়ামী লীগের প্রবেশ করেন।

টাকার জোরে রাতারাতি তিনি বলেন আওয়ামী লীগের প্রভাবশালী নেতা। এই প্রভাবশালী নেতা নিজের অবস্থান দখল করে নিতে বেশিদিন বেগ পেতে হয়নি।
আওয়ামী লীগের কয়েকজন ব্যবসায়ীকে আঁতাত করে তিনি কোটি কোটি টাকার মালিক বনে গোপনে বিএনপি ও জামাতকে প্রতিষ্ঠা করেছেন বলে অভিযোগ ওঠেছে।।

এদিকে তার এলাকায় পরিদর্শনকালে জানাগেছে,আওয়ামী লীগ সরকার আমলে তিনি অর্জন করেছেন কোটি কোটি টাকা।

স্থানীয়রা জানায়, বিএনপি সরকারের আমলে আওয়ামী লীগের অনেক নেতা কর্মীকে অত্যাচার নির্যাতন ও হয়রানি করেছেন বলে জানা গেছে। তিনি এলাকায় জামাত বিএনপি নেতাদেরকে অর্থনীতিকে চাঙ্গা করছেন বলে অভিযোগ উঠেছে। অবৈধ বালু ব্যবসা, বালি উত্তোলন, স”মিল, গাছ বাঁশ, বন সম্পদ থেকে শুরু করে সকল ব্যবসায় রয়েছে একক তার আধিপত্য। একথায় এলাকাবাসীর আতংকের নাম সে।

আইনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে অবৈধভাবে বালি উত্তোলন করে যাচ্ছেন তিনি। সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে রাতারাতি কোটিপতি বনে তিনি আলিশান ভবনে বসবাস করছেন।

সরেজমিন পরিদর্শনকালে জানা গেছে, লোহাগাড়া সাতকানিয়া উপজেলা গুলোতে অনুসন্ধান করে দেখা গেছে, বিপুল অর্থের মালিক বনে আছেন তিনি ।।একাধিক ব্যাংকের রয়েছে কোটি টাকা বলে জানা গেছে। তিনি উপজেলার ইদ্রিস কোম্পানি নামে পরিচিত লাভ করেছেন।তিনি একসময় মাঠের কাজ করে জীবন যাপন করতেন। জামাতের প্রভাবশালী নেতা হওয়ার পর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

বিএনপি সরকারের আমলে মাঠে-ঘাটে আধিপত্য বিস্তার করে হয়ে যান লাখপতি। এলাকার একজন বিএনপি-জামাত প্রভাবশালী নেতা হয় উঠেছেন।

বর্তমান লামা উপজেলা আওয়ামী লীগের একজন প্রভাবশালী ব্যবসায়ী নেতা। তিনি আওয়ামী লীগ সরকারে এসে কোটিপতি হয়ে যান ।তারপর থেকে তাকে আর পিছনে তাকাতে হয়নি। তৈরি করেন লোহাগাড়া সাতকানিয়া উপজেলায় একটি প্রভাবশালী সিন্ডিকেট জামাত বিএনপির একাধিক নেতা।ভূমি দখল, বালি উত্তোলন সহ বিভিন্ন ধরনের ব্যবসা তার দখলে রয়েছে।

বালু ব্যবসায়ী শাহাবুদ্দিন, নুনু মিয়া নামের আরও কয়েকজন পার্শ্ববর্তী লোহাগাড়ার বাসিন্দা তার অবৈধ বালু ব্যবসার সাথে রয়েছেন।

এ ব্যাপারে ইদ্রিস কোম্পানির সাথে আলাপ করলে তিনি সকল বিষয় অস্বীকার করেন এবং নিজেকে একজন সাধারন মানুষ বলে দাবি করেন।।

শেয়ার করুন