মাদক পাচারে ৫ শতাধিক অবৈধ মোটরসাইকেল!

মোটরসাইকেল!

হাবিবুর রহমান সোহেল (রামু) : রামুর বৃহত্তর কচ্ছপিয়া গর্জনিয়া এবং ঈদগড়ে দীর্ঘদিন ধরে অন্তত ৫ শতাধিক লাইসেন্সবিহীন মোটর সাইকেল চলাচল (ভাড়ায় চালিত) করছে। তবে অনুসন্ধান বলছে, এসব মোটর সাইকেলের অধিকাংশ গাড়ি সীমান্ত পথে ইয়াবা পাচারে ব্যবহার হচ্ছে। আইন শৃংখলা বাহিনীর হিসাব মতে, গেল দু,মাসে যেসব ইয়াবা, মাদক চোরাচালান আটক হয়েছে, তার সব কটি চালানে ওইসব অবৈধ নাম্বার প্লেট বিহীন মোটর সাইকেল ব্যবহার করা হয়েছে।

অভিযোগ আছে, ওইসব অবৈধ গাড়ি ব্যবহারকারী একটি শক্তিশালী সিন্ডিকেট মাদক পাচার কাজে জড়িত।

আরো পড়ুন : পটিয়া পৌর মেয়র পদে বিএনপির পরীক্ষিত প্রার্থী তৌহিদুল
আরো পড়ুন : লামা পৌরসভা নির্বাচন : আওয়ামী লীগের প্রার্থী জহিরুল ইসলাম

তথ্য মতে, ঈদগড় ইউনিয়নের বড়বিল এলাকার দুয়েকজন অবৈধ মোটর সাইকেল বিক্রেতা ও মিস্ত্রিদের যোগসাজশে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে অল্প মূল্যে এসব গাড়ী ক্রয় করে, এলাকায় এনে প্রতি গাড়ী ১০ থেকে ১৫ হাজার টাকা মুনাফা নিয়ে দেদারছে বিক্রি করছে।

গর্জনিয়া কচ্ছপিয়া এলাকায় প্রায় ৫ শতাধিক লাইসেন্স বিহীন মোটর সাইকেল দাপিয়ে বেড়াচ্ছে গ্রামগঞ্জের সড়কে।

অবৈধ পন্থায় স্বল্পমূল্যে গাড়ী বেচাকেনা হওয়ায় বিভিন্ন পেশাসহ কম বয়সী ছেলেরাও এসব গাড়ীর প্রতি আসক্ত হচ্ছে। এতে করে মাদক পাচারের পাশাপাশি, সড়ক দুর্ঘটনার পরিমাণও দিন দিন বৃদ্ধির আশংকা প্রকাশ করে এলাকার লোকজন। পাশাপাশি ক্রাইম জোন খ্যাত ঈদগড়-বাইশারী এলাকার বিভিন্ন স্থানে এসব ভাড়ায় চালিত টানা মোটর সাইকেল নিয়ে সুযোগ বুঝে চুরি, ডাকাতি, অপহরণসহ নানা অপরাধমূলক কাজ করে যাচ্ছে বিভিন্ন অপরাধী চক্র। চিহ্নিত এসব অবৈধ গাড়ী চালক ও বিক্রেতাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবী জানান এলাকাবাসী। অন্যথায় এলাকার যুব ও ছাত্র সমাজ দিন দিন অধঃপতনের দিকে ধাবিত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার এক টানা গাড়ী চালকের মতে, তারা মাসিক ভিত্তিতে সিন্ডিকেট সমিতিতে টাকা জমা করে বিভিন্ন পয়েন্টে টাকা দিয়ে এসব অবৈধ গাড়ী চালানোর সুযোগ নেন। সাধারণ লোকজনের মতে, যদি অল্প সময়ে, কচ্ছপিয়া, গর্জনিয়া, দৌছড়ি, নাইক্ষ্যংছড়ি, ঈদগাঁও-ঈদগড় সড়ক, ঈদগড়-বাইশারী সড়ক, ঈদগড়-আলীক্ষ্যং সড়ক, ঈদগড়-রাঙ্গাঝিরি, কাগজি খোলা-ডুলাহাজারার একাংশসহ বিভিন্ন সড়কে এসব অবৈধ গাড়ী চালক কিংবা বিক্রেতাদের দমন করা না গেলে অচিরেই এলাকাজুড়ে পূর্বের ন্যায় আবারো নানা অপরাধ অপকর্ম বৃদ্ধি পাবে। সে সাথে ভূঁয়া নেমপ্লেট ব্যবহারকারীদের চিহ্নিত করারও দাবী করে এলাকাবাসী।

এপ্রসঙ্গে গর্জনিয়া পুলিশ ফাঁড়ির আইসি মুহাম্মদ ফরহাদ আলী জানান, তিনি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) রফিকুল ইসলাম বলেন, এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

শেয়ার করুন