তাজরিন ফ্যাশনে অগ্নিকাণ্ড : ছাত্র-যুবা-শ্রমিক স্কোয়াডের সমাবেশ

তাজরিন ফ্যাশনে অগ্নিকাণ্ড : ছাত্র-যুবা-শ্রমিক স্কোয়াডের সমাবেশ

চট্টগ্রাম : তাজরিন ফ্যাশনসের অগ্নিকান্ডে হতাহত শ্রমিকদের চলমান আন্দোলনের সাথে সংহতি এবং আন্দোলনরত শ্রমিক শারমিনের মৃত্যুর বিচারের দাবিতে চট্টগ্রামে সংহতি সমাবেশ করেছে ছাত্র-যুবা-শ্রমিক স্কোয়াড।

শনিবার (৫ ডিসেম্বর) বিকালে নগরীর বিটাক মোড়ে সংহতি দ্বিতীয় সমাবেশ অনুষ্ঠিত হয়। মুশফিক উদ্দিন ওয়াসির সঞ্চালনায় ও ছাত্র-যুবা-শ্রমিক স্কোয়াড, চট্টগ্রাম এর সমন্বয়ক সাইফুর রহমান খানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, ছাত্রনেতা শোভন কুমার দাশ, শ্রমিক নেতা ও সংগঠক আইন উদ্দিন, বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের আহবায়ক তিতাস চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ অমিত চাকমা, ছাত্র যুবা-শ্রমিক স্কোয়াডের সংগঠক তানজীদ সোহরাব প্রমুখ।

আরো পড়ুন : যাত্রী শূন্যতায় বন্ধ হয়ে গেল কর্ণফুলীর ওয়াটার বাস সার্ভিস
আরো পড়ুন : বঙ্গবন্ধুর অবমাননা সহ্য করা হবে না : তথ্যমন্ত্রী

সমাবেশে বক্তারা বলেন, “বর্তমান সরকার শ্রমিকদের নিরাপত্তার দিকে না তাকিয়ে মালিকশ্রেনীর তোষামদে ব্যস্ত। আর সরকারের এই তোষামোদির জন্যই তাজরিন অগ্নিকান্ডে আহত শ্রমিক শারমিনের মৃত্যু ঘটেছে। সরকার একদিকে উন্নয়নের বুলি শোনাচ্ছে অন্যদিকে শ্রমিক শোষন করে যাচ্ছে। ৮ বছর আগে ঘটা অগ্নিকান্ডে হতাহতদের ক্ষতিপূরণের আশ্বাস দিলেও আজ পর্যন্ত তাদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি। কিন্তু সরকার ঠিকই মালিকদের প্রণোদনা দিচ্ছে।”

ছাত্রনেতা শোভন কুমার দাশ তার বক্তব্যে বলেন, “এই রাষ্ট্র বর্তমানে শ্রমিক মারার নীতি নিয়ে এগোচ্ছে। মুনাফালোভী মালিকশ্রেনীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেই, কিন্তু যখনই শ্রমিকরা তাঁদের দাবি নিয়ে রাজপথে নামে তখনই তাদের ওপর পুলিশি হামলা-মামলা নেমে আসে। সরকার মূলত মালিকদের তোষণ করে ও পুলিশের উপর ভর করে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এই কারণেই প্রতিটি যুক্তিসংগত আন্দোলনে আন্দোলনকারীদের ওপর পুলিশকে লেলিয়ে দেওয়া হয়। এই পুলিশি রাষ্ট্র ব্যবস্থা ভেঙে শ্রমিক-কৃষকের রাষ্ট্র গড়ার সংগ্রামের দিকেই সকলকে এগোতে হবে।

ছাত্র-যুবা-শ্রমিক স্কোয়াড, চট্টগ্রাম এর সমন্বয়ক বলেন, তাজরীন গার্মেন্টস এর আন্দোলনরত শ্রমিকদের দাবি দাওয়া মেনে নেয়ার পাশাপাশি বাংলাদেশের সকল গার্মেন্টসে শ্রমিকবান্ধব পরিবেশ রাষ্ট্র কতৃক নিশ্চিত করতে হবে।

সমাবেশ থেকে বক্তারা তাজরিন গার্মেন্টসের শ্রমিকদের দাবি মেনে নেওয়ার পাশাপাশি ঢাকার ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলারও নিন্দা জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল সমাবেশ স্থল হয়ে অলঙ্কার মোড়ে এসে শেষ হয়।

শেয়ার করুন