বিশ্বে ৭ কোটি ছাড়াল করোনা রোগী

মহামারি করোনায় (কোভিড-১৯) বিপর্যস্ত বিশ্ব। পৃথিবীর বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ধাপ চলছে। কোথাও কোথাও নতুন করে লকডাউন দেয়া হয়েছে। তবে সংক্রমণ কমছে না। এরই ধারাবাহিকতায় ওয়ার্ল্ডওমিটারসের তথ্য বলছে বিশ্বে করোনা রোগী সাত কোটি ছাড়িয়ে গেছে।

করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক এই ওয়েবসাইটের তথ্যমতে, শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত কোভিড ১৯-এ আক্রান্ত হয়েছেন সাত কোটি আট লাখ ৬ হাজার ৯৮৪ জন। আর মৃত্যু হয়েছে ১৫ লাখ ৯০ হাজার ৪৭৯ জনের। আর করোনা থেকে সেরে উঠেছেন চার কোটি ৯২ লাখ ৩১ হাজার ৫৫৩ জন।

আরো পড়ুন : পুলিশের ড্রাইভিং প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করলেন সিএমপি কমিশনার
আরো পড়ুন : যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার লোহাগাড়ায়

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৬০ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন। করোনায় মারা গেছেন দুই লাখ ৯৯ হাজার ৬৯২ জন। আর চিকিৎসা নিয়ে এখন পর্যন্ত ৯৩ লাখ ৩০ হাজার ৮৬৫ জন সুস্থ হয়েছেন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৭ লাখ ৯৬ হাজার ৯৯২ জন। দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৪২ হাজার ২২২ জন। সুস্থের সংখ্যা ৯২ লাখ ৯০ হাজার ১৮৮।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৬৭ লাখ ৮৩ হাজার ৫৪৩ জন। মৃত্যুতে দ্বিতীয় শীর্ষস্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৭৯ হাজার ৮০১ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, ফ্রান্স পঞ্চম, যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, উচ্চ সংক্রমণ নিয়ে তুরস্ক অষ্টম, স্পেন নবম, আর্জেন্টিনা দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

কোভিড ১৯-এর উৎপত্তি চীনের উহান শহরে গত বছরের ডিসেম্বরে। এর পর এটি বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’।