২১ বছর পর আলোচিত আমজাদ চেয়ারম্যান হত্যা মামলার রায় আজ

নিহত সাবেক ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন। পাশে মামলার আসামী বশির আহমেদ ও নেজাম উদ্দিন।

চট্টগ্রাম : দীর্ঘ একুশ বছর পর সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলার রায় ঘোষণা করা হবে আজ। মামলার ২০ আসামীর মধ্যে ১০ জন কারাগরে রয়েছেন। মামলার ১নং আসামী লুৎফর রহমান চৌধুরী মারা গেছেন। পলাতক রয়েছেন বাকী ৯ আসামী।

১০ আসামীর ফাঁসি, ৫জনের যাবজ্জীবন এবং বেকসুর খালাস ৪

রোববার (১৩ ডিসেম্বর) আলোচিত আমজাদ হত্যা মামলার রায় ঘোষণার চূড়ান্ত দিন ধার্য্য করে কারাগারে থাকা আসামীদেরকে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারিক আদালত।

বিষয়টি নয়াবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী আবদুল আলম।

আরাে পড়ুন : পদ্মা সেতু নিয়ে যারা প্রশ্ন তুলেছিল তারা আশাহত, লজ্জা পেয়েছে
আরো পড়ুন : মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত : কর্নেল অলির বই নিষিদ্ধ

কারাগারে থাকা আসামীরা হলেন-সাতকানিয়া সদর ইউপি চেয়ারম্যান নেজাম উদ্দিন, নাছির উদ্দিন রফিক, ইব্রাহীমের ছেলে ইদ্রিস, জাহেদ, ঠোঁট কাটা মানিক, আবু মো. রাশেদ, ফোরক আহমদ, হারুনুর রশিদ, জিল্লুর রহমান ও আবু তাহের।

পলাতক আসামীরা হলেন-বশির আহমদ, সাহেব মিয়ার ছেলে মো. ইদ্রিস, তারেক, আইয়ুব, মোর্শেদুল আলম, আবদুল মালেক, জসিম উদ্দিন, খায়ের আহমদ ও মো. মোস্তাক।

উল্লেখ্য, সাতকানিয়া উপজেলার ১৭ নং সোনাকানিয়া ইউনিয়নের দুইবার নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান এবং আওয়ামীলীগ নেতা ছিলেন আমজাদ হোসেন। তিনি তার নির্বাচনী এলাকায় অপরাধ নির্মূল ও সন্ত্রাস দমনে প্রতিবাদী ভূমিকা রাখেন। যে কারণে সন্ত্রাসীদের চক্ষুশূলে পরিণত হন তিনি। তাদের লক্ষ্য পূরণে চেয়ারম্যান আমজাদ হোসেনকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়। ১৯৯৯ সালের ৩ অক্টোবর রাত সোয়া ১২ টার দিকে মীর্জাখীল দরবার শরীফের ওরশ চলাকালীন সময়ে দরবার শরীফের উত্তর গেইট সংলগ্ন নাছিরের চায়ের দোকানের সামনে তাকে হত্যা করে দুবৃত্তরা।

ঘটনার পরদিন ৪ অক্টোবর নিহত চেয়ারম্যানের স্ত্রী সৈয়দা রোশনা আকতার বাদী হয়ে ২০ জন আসামীর নাম উল্লেখ করে সাতকানিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় ২১জন সাক্ষীর জবানবন্দি রেকর্ড করা হয়। দীর্ঘ একুশ বছর পর আজ চেয়ারম্যান আমজাদ হোসেন আলোচিত হত্যা মামলার রায় ঘোষণার দিন ধার্য্য রয়েছে।

শেয়ার করুন