এডিআর আইন সংশোধনীসহ বন্দরে ডিজিটাল প্রবেশ ফি পদ্ধতির দাবি

৭দফা দাবীতে বন্দর ভবনের সামনে আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির মানববন্ধন।

চট্টগ্রাম : এডিআর  আইন সংশোধন এবং বন্দরে ডিজিটাল পদ্ধতিতে প্রবেশ ফি প্রদানসহ ৭টি দাবী জানিয়েছে আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি।

রবিবার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় বন্দর ভবনের সামনে আয়োজিত মানববন্ধনে সমিতির সাধারণ সম্পাদক চৌধুরী জাফর আহম্মদ এই দাবি জানান।

আরো পড়ুন : চসিক ভোটের দিন সাধারণ ছুটি থাকছে না : ইসি সচিব
আরো পড়ুন : বন্যহাতির আক্রমণে দুই ব্যক্তি নিহত বান্দরবানে

এ সময় প্রধান বক্তা চৌধুরী জাফর আহম্মদ অভিযোগ করে বলেন, ২০১৮ সালে ৩০ অক্টোবর সাবেক বন্দর চেয়ারম্যানের সভাপতিত্বে বোর্ডরুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ট্রান্সপোর্ট প্রতিনিধিদের অনুকূলে বন্দরে প্রবেশের স্থায়ী পাস ইস্যুকরণের জন্য এডিআর-১৯৯৬ আইনটি সংশোধন করে সরকারি আদেশ জারির জন্য পরিচালক (নিরাপত্তা), চবককে ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত গৃহীত হলেও অদ্যবদি সেই সিদ্ধান্ত বাস্তবায়িত হয়নি।

এছাড়া আইন সংশোধিত না হওয়া পর্যন্ত প্রাথমিকভাবে সংগঠনের ১৫ কর্মকর্তা বন্দরে প্রবেশের অস্থায়ী পাস প্রদানের সিদ্ধান্ত গৃহীত হলেও দপ্তর থেকে এর কোনো সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। এমনকি বন্দরের ১৬১ জনের বিশাল উপদেষ্টা কমিটিতেও আমাদের কোনো সংস্থার কোনো প্রতিনিধি নেই_যা একেবারে অনাকাঙ্ক্ষিত।

তিনি বলেন, সরকারকে প্রতিবছর ৩৩ শতাংশ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম সমুদ্র বন্দর ও দেশের কারখানাগুলোতে আমদানি-রপ্তানি ও উৎপাদিত পণ্য সড়কপথে বিভিন্ন গন্তব্যে নিরাপদে পৌঁছে দেয়া ট্রাক, কাভারভ্যান, প্রাইমমুভার ও ট্রান্সপোর্ট মালিকরা করে থাকেন। একইসাথে পণ্য পরিবহনে আমদানিকৃত মালামাল বন্দর থেকে বুঝে নিয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো এবং গুনে বুঝিয়ে দেয়া পর্যন্ত ঠিকাদারের দায়িত্ব।

তার দাবি, প্রতিদিন বন্দর থেকে যে পরিমাণ পণ্য খালাস হয় তার প্রায় শতভাগ আমরা সম্পন্ন করে থাকি। বন্দরের অভ্যন্তরে গাড়িতে পণ্য লোড করার আগে আমদানিকৃত পণ্যের পরিমাণ, প্যাকিং ও ওজন সম্পর্কে আমদানিকারকের পক্ষে ট্রান্সপোর্ট প্রতিনিধিদের নিজ দায়িত্বে বুঝে নিতে হয়। এক্ষেত্রে কোনো প্রকার সমস্যা হলে সাথে সাথে আমদানিকারক বা তার প্রতিনিধিকে অবহিত করতে হয়। না হয় ট্রান্সপোর্ট মালিক ও গাড়ির মালিককে সমস্ত দায় বহন করতে হয়। কিন্তু এই গুরুদায়িত্ব পালনের জন্য ট্রান্সপোর্ট প্রতিনিধিদের বেসরকারি অফডক বা প্রাইভেট কন্টেইনার ডিপোগুলোতে প্রবেশ করতে দেয়া হলেও বন্দরের অভ্যন্তরে বৈধভাবে প্রবেশের কোনো সুযোগ নেই। নিকট অতীতে সিএ্যান্ডএফ এর নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে স্ব স্ব ট্রান্সপোর্ট প্রতিনিধিদের বন্দরে প্রবেশের সুযোগ দেয়া হতে। পরবর্তীকালে বন্দরের আদেশক্রমে যুক্তিসংগত কারণ ছাড়া প্রবেশের সেই সুবিধাও প্রত্যাহার করা হয়। যার ফলে পণ্য পরিবহন ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

সমিতির উত্থাপিত ৭ দাবি :

১. ADR,1964 আইন সংশোধন করে গুরুত্বপূর্ণ পণ্য পরিবহনকারী হিসেবে আমাদের সংগঠনকে চট্টগ্রাম বন্দর ইউজার্স ফোরামে অন্তর্ভুক্ত করতে হবে।

২. বন্দরে পণ্য পরিবহনকারী প্রতিষ্ঠান বা প্রতিনিধির প্রবেশের জন্য দ্রুত সময়ের মধ্যে স্মার্ট কার্ড বাৎসরিকায়ন যোগ্য বায়োমেট্রিক কার্ড প্রদান এবং ড্রাইভার ও হেলপারদেরকে পূর্বের নিয়মে বায়োমেট কার্ড প্রদান করতে হবে।

৩. বন্দরে ও অফডকের ভিতরে বা বাইরে বন্দর সংলগ্ন স্থানে লোডিং/আনলোডিংয়ের জন্য অপেক্ষমান গাড়ির পার্কিং স্পেস প্রদান করতে হবে।

৪. বন্দরে গাড়ি লোডিং/আনলোডিং তরান্বিত করার জন্য চাহিদা অনুযায়ী অপ্রতুল ও অত্যাধুনিক ইকুইমেন্ট ব্যবস্থ্যা করতে হবে।

৫. জেটির ভিতর ও বাইরে যানজট নিরসনকল্পে এমপিবি ও এনসিটি ইয়ার্ডের উপর কন্টেইনার চাপ কমাতে হবে।

৬. আনুপাতিক হারে প্রত্যেক জেটির আয়তন অবকাঠামোগত উন্নয়ন করে মালামাল লোড/ আনলোডের গতি সঞ্চার করতে হবে।

৭. গাড়ি যে জেটিতে লোড হবে তার নিকটবর্তী গেইট দিয় প্রবেশ ও বাহির হলে প্রচুর সময় ও জটিলতা কমবে এবং শুধুমাত্র দু একটি গেইটের লম্বা লাইন ধরে ঘন্টার পর ঘন্টা অহেতুক অপেক্ষার নিরসন হবে।

সমিতির যুগ্ম সম্পাদক মো. আরিফুর রহমান তার বক্তব্যে বিশ্বের অন্যান্য বন্দরের মতো চট্টগ্রাম বন্দরেও গাড়ি লোডিং/ আনলোডিং ত্বরান্বিত করার আধুনিক ইকুইপমেন্ট সংযোগ করার অনুরোধ জানান।

আইন ও বন্দর বিষয়ক সম্পাদক মো. আলমগীর হোসেন বাবুল বলেন, বন্দরের গেইট পাস সরকারিভাবে ৫৭.৫০ নির্ধারণ করা হলেও তার কোনো বাস্তবায়ন নেই। বিভিন্ন সময় ইচ্ছেমত ফি আদায় করা হয়। প্রতিবাদ করলে হয়রানির সম্মুখীন হতে হয়। এই সমস্যা নিরসনে ডিজিটাল পদ্ধতিতে বন্দরে প্রবেশের ব্যবস্থা করতে হবে।

সভাপতি আহম্মদের সভাপতিত্বতে অনুষ্ঠিত মানববন্ধনে বাংলাদেশ কাভার্ডভ্যান ট্রাক প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের মহাসচিব ও আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সহ- সভাপতি এম কিবরিয়া দোভাষ, মে. কমর উদ্দীন সবুর, একে এম নবীউল হক সুমন, যুগ্ম সম্পাদক মো. তৌহিদুল আলম, মো. ইউসুফ মজুমদার মানিক, মো. আরিফুর রহমান রুবেল, সাংগঠনিক সম্পাদক মো. সুফিউর রহমান টিপু, অর্থ সম্পাদক মো. ওমর ফারুক, দপ্তর সম্পাদক মো. মফজুর রহমান মুন্না, প্রচার সম্পাদক মো. মনিরুল ইসলাম চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. নুরে আলম রনী, সমাজ কল্যাণ সম্পাদক মো. সামসুজ্জামান সুমন, চট্টগ্রাম মহানগর ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আমির পারভেজ, দেওয়ানহাট ট্রাক মালিক সমিতির যুগ্ম সম্পাদক মো. এমরান শাহীন, পাহাড়তলী সরাইপাড়া ট্রাক মিনি ট্রাক পিকআপ মালিক সমবায় সমিতির সভাপতি ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

দি চিটাগাং চেন্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং চিটাগাং কাষ্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন উক্ত মানববন্ধনে সহমত পোষণ করেন।

শেয়ার করুন