বাজার চৌধুরীদের সম্মান অক্ষুন্ন রেখেই হবে বাজার উন্নয়ন : মংসুইপ্রু চৌধুরী

সোমবার খাগড়াছড়িতে বাজার চৌধুরীদের সাথে মততবিনিময় সভায় বক্তব্য রাখছেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : ১৯৭৩ সালে ব্রিটিশ সরকার বাজার ফান্ড প্রশাসন ব্যবস্থাপনা চালু করলেও আইনী জটিলতা এবং নানা সীমাবদ্ধতার কারনে তার পরবর্তীতে তেমন কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। যেটুকু হয়েছে তা উন্নয়ন প্রশ্নে অতি সামান্য, আমরা খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অন্তবর্তীকালীন ৯ম পরিষদের দায়িত্ব নেয়ার পর থেকে বাজার ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করার লক্ষ্যে নানা প্রদক্ষেপ গ্রহণ করেছি, যা পূর্ববর্তী কোন পরিষদ পরিকল্পনাও করেনি। জেলার প্রতিটি বাজার ব্যবস্থাপনা গতিশীল ও সমহারে উন্নয়ন এবং বাজার চৌধুরীদের যথাযথ সম্মান অক্ষুন্ন রাখতে সকল প্রকার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এখন থেকে বাজার চৌধুরীদের পরামর্শে সমহারে সকল প্রকার উন্নয়ন এবং প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হবে। সকল সমস্যার সমাধানও করা হবে বাজার চৌধুরীদের মাধ্যমে।

সোমবার (২৫ জানুয়ারি) সকালে পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে বাজার ফান্ড সংস্থা আয়োজিত বাজার চৌধুরীদের সাথে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

আরো পড়ুন : নৌকায় সমর্থন জানিয়ে ভোটের মাঠ ছাড়লেন স্বতন্ত্র মেয়র প্রার্থী খোকন
আরো পড়ুন : বালুবাহী ট্রাকে অস্ত্রসহ আটক ৩ বাইশারীতে

সভায় খাগড়াছড়ি পার্বত্য জেলার আওতাধীন বাজার সমূহের উন্নয়নের লক্ষে করনীয় বিষয়ে ১০ দফা দাবি উপস্থাপন করেন বাজার চৌধুরী কল্যাণ সমিতির সহ-সাধারণ সম্পাদক জেসমিন চাকমা।

দাবিসমূহ: রাঙ্গামাটি ও বান্দরবান পার্বত্য জেলার অনুসারে খাগড়াছড়ি পার্বত্য জেলার বাজার চৌধুরীগণের ইজারার উপর প্রাপ্য কমিশন হার ১০ শতাংশ হতে ১৫ শতাংশ হারে পুনঃনির্ধারণ করা। জলাশয়, পুকুর ডোবা ইজারা হতে ১৫ শতাংশ হারে কমিশন প্রদান। প্রত্যেক বাজারে বাজার চৌধুরীর কার্যালয় নির্মাণ করা। বাজারের সীমানা পরিচিহ্নিত ও প্রয়োজন অনুসারে সম্প্রসারণ করতঃ বাজার ফান্ড প্রশাসন, খাগড়াছড়ি পার্বত্য জেলার নামে নামজারী বন্দোবস্তি প্রদান। বাজার ফান্ড প্রশাসনাধীন বাজার সমূহের প্লটধারী মালিকগণের নামে বিভিন্ন অর্থলগ্লিকারী ব্যাংকে বন্ধকী দেওয়ার মাধ্যমে জেলা প্রশাসনের সহায়তায় ঋণ প্রবাহ সৃষ্টি করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ। বাজার ইজারা প্রদানকালীন বাজার চৌধুরীদের প্রতিনিধি রাখা ও সংশ্লিষ্ট বাজার ইজারা চুক্তিপত্রে পক্ষভুক্ত করা। বাজার ফান্ড প্রশাসকের কার্যালয় সংলগ্ন জায়গায় বাজার চৌধুরীদের জন্য গেস্ট হাউস নির্মাণ করা। বিভিন্ন বাজারের হাটের দিন বাস্তব অবস্থার নিরিখে পুনঃ নির্ধারণ করা। কোন বাজারের বাজার চৌধুরীকে বাজার ফান্ড প্রশাসনের নিমিত্তে কোন মামলার পক্ষভুক্ত করা হলে মামলা পরিচালনা করার ক্ষেত্রে বাজার ফান্ড প্রশাসক কর্তৃক মামলার খরচাদি নির্বাহ করা। যেসব বাজার অদ্যাবধি চালু হয়নি সেসব বাজার সমূহে প্লট ম্যাপ, প্লট বন্দোবস্তি প্রদানপূর্বক বাজার সচল করা এবং প্রত্যেক বাজারের আওতাধীন এক বর্গ কিলোমিটারের অভ্যান্তরে রাস্তাঘাটে যেসব দোকান চালু রয়েছে সেসবের স্ট্রেশপ অনুমতি গ্রহণপূর্বক নিকটবর্তী বাজার চৌধুরীকে বার্ষিক খাজনা পরিশোধের ব্যবস্থা করা।

সকল বাজার চৌধুরীর পক্ষে খাগড়াছড়ি বাজার ফান্ড প্রশাসক এবং পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপুর উদ্যোশ্যে জেসমিন চাকমা বলেন, আপনার অধীনের বাজার সমূহের বাজার চৌধুরী একটি ঐতিহ্যবাহী সম্মানিত প্রশাসনিক পদ এবং বাজার ফান্ড প্রশাসনের প্রান্তিক পর্যায়ের একজন নিরলস কর্মী। ঐতিহাসিকভাবে আমরা বিভিন্ন পর্যায়ে সামাজিক, অর্থনৈতিক ও প্রশাসনিক ও বাজার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে আসছি। যার কারণে আপনার অধীনস্থ সকল বাজারের পরিচালনা এই পর্যন্ত সুচারুরূপে সম্পন্ন হচ্ছে। এরই ধারাবাহিকতায় অধিকতর কার্যক্রম সম্পাদন করার উদ্দেশ্যে সকল বাজার চৌধুরীর মতামতে আপনার সমীপে সামগ্রিক বিষয়াদি উপস্থাপন করেছি। দাবি সমূহ বাস্তবায়ন সাপেক্ষে বাজার ফান্ড প্রশাসনকে অধিক কার্যকর ও বেগবান করার উদ্যোগ হিসেবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এমনটাই প্রত্যাশা করছি।

পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরীর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন, বাজার চৌধুরী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদের জ্যেষ্ঠ সদস্য মংকচিং চৌধুরী।

এছাড়া রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ^ প্রদীপ কুমার কার্বারী, পরিষদের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা বক্তব্য রাখেন। এসময় জেলা পরিষদ সদস্য এমএ জব্বার, শতরূপা চাকমা ও খাগড়াছড়ি পার্বত্য জেলার আওতাধীন ৩৭টি বাজারের বাজার চৌধুরীগণ উপস্থিত ছিলেন।

এর আগে জেলা পরিষদের পক্ষ থেকে প্রত্যেক বাজার চৌধুরীকে সম্মাননা উত্তরীয় পড়িয়ে দিয়ে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।