সিন্ডিকেটের নিয়ন্ত্রণে চমেক হাসপাতালের পাবলিক অ্যাম্বুলেন্স

চমেক চত্বরে এম্বুলেন্স

চৌধুরী সুমন (চটগ্রাম) : ঘটনা-দুর্ঘটনা এমনকি মৃত্যু। সবক্ষেত্রেই অতি প্রয়োজনীয় এবং নির্ভরযোগ্য সহায়ক বাহন এম্বুলেন্স। প্রাতিষ্ঠানিক অ্যাম্বুলেন্স সহনীয় ভাড়ায় পাওয়া গেলেও চমেক হাসপাতালের পাবলিক অ্যাম্বুলেন্স চলছে একটি সংঘবদ্ধ সিন্ডিকেটের নিয়ন্ত্রণে। এসব অ্যাম্বুলেন্সের ভাড়া নির্ধারণ থেকে কে-কিভাবে-কোথায় ভাড়ায় যাবে সবই ঠিক করে দেয় কথিত অ্যাম্বুলেন্স মালিক সমিতি নামের এই সিন্ডিকেট। নেপথ্যে জড়িত চমেক হাসপাতালের বেশ কয়েকজন কর্মচারীও। এক কথায় রোগী, রোগীর স্বজন_সকলেই জিম্মি এ সিন্ডিকেটে। পাছে আরো হয়রানির ভয়ে_কোন ভুক্তভোগীর মুখে রাঁ-টু শব্দটি পর্যন্ত নেই। বহু ভুক্তভোগী গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলতেও নারাজ।

ভাড়া নৈরাজ্য দ্বন্দ্বে অপ্রীতিকর ঘটনাও ঘটছে। গত মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) অ্যাম্বুলেন্স নিয়ন্ত্রনকারী কিশোর গ্যাংয়ের হামলার শিকার হন মো. আনিছ নামের একজন। চমেক হাসপাতালের ২৬নং ওয়ার্ডে ভর্তি আছেন তিনি। ঘটনা সম্পর্কে তিনি বলেন, ভাড়া কেন্দ্রীক বিষয়ে বাকবিতন্ডার এক পর্যায়ে সন্ধ্যার দিকে আমাদের উপর হামলার ঘটনা ঘটে। কিশোর গ্যাংয়ের হামলায় আমার ডান হাতের হাঁড় ভেঙে গেছে।

অ্যাম্বুলেন্স ভাড়া দ্বন্দ্বে মারামারিতে আহত আজিজ চমেক হাসপাতালে ভর্তি

একাধিক চালক জানায়, মালুমঘাটের একটি ভাড়া নিয়ে মেডিকেলের কর্মচারী সরোয়ারের সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে পাশে দাঁড়ানো বাবুলকে থাপ্পর দেয়ার দির্নেশ দেন। সরোয়ারের ওই নির্দেশ মানেন নি, প্রতিবাদ করেছিলেন আনিছ। এতে ক্ষিপ্ত সরোয়ার-আনিছ-বাবুলদের তর্কাতর্কির খবর পৌঁছে যায় সরোয়ারের ছেলের কাছে। পরে ওই ছেলে তার সাঙ্গপাঙ্গদের নিয়ে এসে আনিছ-বাবুলদের উপর হামলা করে। এতে আনিছ গুরুতর আহত হন।

জানতে চাইলে অভিযুক্ত সরোয়ার বলেন, মারামারি আমরা করিনি, আমি মেডিকেল স্টাফ, আমার মাস্টার্স পড়ুয়া ছেলেও করেনি। বরং ওরাই (এম্বুলেন্স চালক) আমাদেরকে মেরে আহত করেছে। আমি এবং আমার ছেলে ২৮নং ওয়ার্ডে ভর্তি ছিলাম, আজ (বৃহস্পতিবার) রিলিজ দিয়েছে। আমার মেয়ের জামাই জসিম অ্যাম্বুলেন্স চালক। যতটুকু সম্ভব আমরা মানুষকে সেবা দেয়ার চেষ্টা করি। আর আনিছরা তো মানুষকে জিম্মি করে, বেশি ভাড়া আদায় করে। মারামারি করে। আইনের আশ্রয় নেননি_এমন প্রশ্নে তিনি বলেন-নেইনি, নেব।

আরো পড়ুন : ঘুমধুম সীমান্তের ওপারে চৌকি স্থাপন করছে মিয়ানমার
আরো পড়ুন : নৌকায় বসে নৌকা যাতে ফুটো না করে : প্রধানমন্ত্রী

একাধিক রোগীর স্বজন জানান, হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স ভাড়ায় ঠিক করতে চাইলে অন্তত দ্বিগুণ ভাড়া গুণতে হয়। আর এবিষয়ে দর কষাকষিও করা যায় না। জিম্মি করা হয় হাসপাতাল থেকে রোগীর সাথে দেয়া প্রয়োজনীয় কাগজপত্র। এমনকি মোবাইল সেটটিও। মূলত হাসপাতালে কর্মরত ওয়ার্ড বয়দের একটা শক্ত সিন্ডিকেট জিম্মি করছে রোগী-রোগীর স্বজনদের।

আকরাম নামের ভূক্তভোগী বলেন, চট্টগ্রাম থেকে পটিয়ায় ৫ হাজারের ভাড়া গুণতে হচ্ছে ৮ হাজার টাকা। আমরা তো তাদের হাতে জিম্মি। তাদের কথা শুনতে হয়। ভুক্তভোগীরা বলেন-মরদেহ নিয়ে এমন ভোগান্তির মুক্তি চাই।

অভিযোগ আছে, চটগ্রাম অ্যাম্বুলেন্স মালিক সমবায় সমিতি নিয়ন্ত্রণ করছে মো. নুরু, মো. ইউসুপ, লিটন প্রকাশ বৈদ্য লিটন, সাজ্জাত, সরোয়ারসহ দশ জনের সিন্ডিকেট। হাসপাতাল থেকে লাশ কিংবা ছাড়পত্র পাওয়া রোগীদের গন্তব্যে পৌঁছাতে সংগঠনটির অ্যাম্বুলেন্সই ভরসা। হাসপাতালের ওয়ার্ড বয় লাশের পরিবারকে অ্যাম্বুলেন্স ঠিক করে দেয়, সাথে ভাড়াও। ভাড়া যাতে হাতছাড়া না হয় তার জন্য রোগীর স্বজনদের কাছ থেকে হাসপাতাল থেকে দেয়া মৃৃৃত্যুর সনদসহ মোবাইল ফোন জিম্ম করে রাখা হয়। ফলে তারা অন্য কোনো অ্যাম্বুলেন্স ঠিক করতে পারে না।

বিশ্বস্ত সূত্র জানায়, উপজেলা থেকে রোগী বহনকারি অ্যাবম্বুলেন্স হাসপাতালে এলে রোগী নামিয়ে দেয়ার পর তাদের ফোন নাম্বার নিয়ে আরেক জায়গায় পার্কিং করে রাখা হয়। ফেনী, নোয়াখালীর ভাড়া পেলে তাদের ঠিক করে দেয়। পরে চালকের কাছে দাবি করা হয় দেড় হাজার টাক থেকে দুই হাজার টাকা।

হামলার শিকার মো. আনিছ নয়াবাংলাকে জানান, অ্যাম্বুলেন্সের ভাড়া নিয়ে মূলত চমেক হাসপাতালের কর্মচারী সরোয়ারের সাথে ঘটনার সূত্রপাত। বিকেলে আবার মিমাংশাও হয়। সন্ধ্যার দিকে দোকানে বসে চা খাওয়ার সময় তার (সরোয়ারের) ছোট ছেলে দল নিয়ে এসে মারধর শুরু করে। এক পর্যায়ে চেয়ার ভেঙে আমাকে মারতে থাকে। আমার ডান হাতে হাঁড় ভেঙে যায়। পরে সমিতির সদস্যরা হাসপাতালে ভর্তি করায়। এখনো তারা আমার দেখভাল করছেন।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল হক ভূইয়া জানান, হাসপাতালে চতুর্থ শ্রেণির কর্মচারীর সাথে এ ধরণের একটি ঘটনা ঘটেছিল। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাউকে পায়নি।

শেয়ার করুন