হয়রানি ঠেকাতে চট্টগ্রামে ভূমি অফিসে ‘ফিডব্যাক রেজিস্ট্রার’

হয়রানি ঠেকাতে চট্টগ্রামে ভূমি অফিসে ‘ফিডব্যাক রেজিস্ট্রার’

চট্টগ্রাম : ভূমি অফিসে সেবাগ্রহীতাদের হয়রানি রোধ করে স্বচ্ছতা আনা ছাড়াও সেবাগ্রহীতা কোনো ধরনের হয়রানির শিকার হলে তাৎক্ষণিক অভিযোগ এবং অভিযোগের প্রতিকারের ব্যবস্থা করতে চালু করা হয়েছে ফিডব্যাক রেজিস্ট্রার।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) থেকে হাটহাজারী উপজেলা প্রশাসন এ ‘ফিডব্যাক রেজিস্ট্রার’ সেবা চালু করেছে।

আরো পড়ুন : মারমা ওয়েলফেয়ার : উথোয়াইচিং সভাপতি, শৈপ্রুচিং সম্পাদক
আরো পড়ুন : আজিজ মৌলার বালি পাচারের মহোৎসব গর্জনিয়ায়

জানা যায়, ভূমি অফিসে অনিয়মের অভিযোগ দীর্ঘদিনের। তাই উপজেলা প্রশাসন ভূমি অফিসে হয়রানি বন্ধে ফিডব্যাক রেজিস্ট্রার পেইজ চালু করেছে। একই সঙ্গে তাৎক্ষণিক অভিযোগ জানানোর জন্য দৃশ্যমান স্থানে টাঙানো হয়েছে স্থায়ী ফেস্টুন।

ফেস্টুনে আছে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনারের (ভূমি) ফোন নম্বর এবং ভূমি সেবার হটলাইন নম্বর। যাতে কেউ ফোন করে অভিযোগ জানাতে পারে। তাছাড়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় হতে ফিডব্যাক রেজিস্ট্রারটি উপজেলার সকল ইউনিয়ন ভূমি অফিসেও দেওয়া হয়েছে।

যেখানে সেবা নিয়ে সেবাগ্রহীতারা জানাতে পারবেন তাদের ভালো লাগা, মন্দ লাগা বা হয়রানির যেকোনো বিষয়।

লিখতে অসুবিধা হলে কল করতে পারবেন জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার বা সহকারী কমিশনার (ভূমি) এবং ভূমি মন্ত্রণালয়ের হটলাইনেও।

এ প্রসঙ্গে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘উপজেলার ভূমি সংশ্লিষ্ট সব অফিসে ফিডব্যাক রেজিস্ট্রার পেইজ দেওয়া হয়েছে। এখানে সেবাগ্রহীতা তার সেবাপ্রাপ্তি নিয়ে নিজের অনুভূতি-অভিজ্ঞতা এবং সেবা পেতে কেউ কোনো হয়রানির শিকার হয়েছে কিনা, কেউ টাকা দাবি করছে কিনা, তার কাজের দীর্ঘসূত্রিতা হচ্ছে কিনা ফিডব্যাক রেজিস্ট্রার পেইজে এসব লিখতে পারবেন। মাসের শেষে আমাদের রাজস্ব মিটিংয়ে দেখা হবে কে কি লিখেছেন। মিটিংয়ে সব মূল্যায়ন করা হবে।’