টিকা নেয়ার এসএমএস যাবে মুঠোফোনে

প্রতীকী ছবি

ঢাকা : দেশে প্রথম দফায় ৩৫ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। সরকারের হাতে আছে ৭০ লাখ টিকা। রোববার (৭ জানুয়ারি) সকাল ৯টায় সারাদেশে একযোগে করোনাভাইরাসের টিকা ক‍ার্যক্রম শুরু হতে যাচ্ছে। এসএমএসধারীরাই টিকা নিতে পারবেন। টিকার জন্য নিবন্ধন করা না থাকলেও কেন্দ্র থেকে কাউকে ফেরত পাঠানো হবে না। কেন্দ্রেই নিবন্ধনের ব্যবস্থা করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা সূত্র জানায়, ঢাকায় ৬৫টি স্থানে টিকাদান হবে। সেখানে স্বাস্থ্যকর্মীদের ২০৬টি দল কাজ করবে।

আরো পড়ুন : চবির সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কামরুল হুদা আর নেই
আরো পড়ুন : আল্লামা শফির মৃত্যু নিয়ে করা মামলা আইন অনুযায়ী চলবে : ধর্ম প্রতিমন্ত্রী

ঢাকার বাইরে সারা দেশের বিভিন্ন হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলিয়ে ৯৫৯ স্থান নির্ধারণ করা হয়েছে। এসব জায়গায় ২ হাজার ১৯৬টি দল টিকাদান কার্যক্রম পরিচালনা করবে। দুজন স্বাস্থ্যকর্মী এবং দুজন স্বেচ্ছাসেবক মিলিয়ে প্রতিটি দলে চারজন সদস্য থাকবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের পরিচালক মিজানুর রহমান গণমাধ্যমকে জানান যারা টিকা নেবেন, তাদের কাছে আজ (শনিবার) বিকেলের মধ্যে মুঠোফোনে এসএমএস যাবে।

এ পর্যন্ত তিন লাখের বেশি মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন। তাদের তালিকা দেশের সব টিকাকেন্দ্রে পৌঁছে গেছে। কেন্দ্র থেকে কোন দিন কারা টিকা নেবেন, সেটা নির্ধারণ করা হবে। টিকা প্রয়োগের প্রথম দিন ১ হাজার ১৫টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। টিকাদানে নিয়োজিত থাকবে স্বাস্থ্যকর্মীদের ২ হাজার ৪০২টি দল।

শেয়ার করুন