আনোয়ারায় চাঁদাবাজি : সিএমপির ৬ কনস্টেবল কারাগারে

চট্টগ্রাম : গোয়েন্দা শাখার (ডিবি) সদস্য পরিচয়ে এক ব্যক্তিকে মোটরসাইকেলে তুলে নিয়ে টাকা আদায়ের অভিযোগে সিএমপির ছয় সদস্যকে আটক করেছে আনোয়ারা থানা পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে কারাগারে পাঠানো হয়।

কারাগারে পাঠানো সকলেই চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) স্পেশাল আর্মড ফোর্স (এসএএফ) শাখায় কর্মরত ছিলেন।

গ্রেফতারের পর ছয়জনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া ছাড়াও তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আরো পড়ুন : করোনার টিকা গ্রহীতাদের ‘আইডি কার্ড’ দিতে বললেন প্রধানমন্ত্রী
আরো পড়ুন : অরাজনৈতিক দুই সংগঠনের যাত্রা শুরু ফটিকছড়িতে

বিষয়টি নিশ্চিত করে জেলা পুলিশের পরিদর্শক (প্রসিকিউশন) মো. হুমায়ন কবির জানান, রোববার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দের আদালতে হাজিরের পর তাদের কারাগারে পাঠানো হয়েছে।

ছয় কনস্টেবল হলেন আব্দুল নবী, এসকান্দর হোসেন, মনিরুল ইসলাম, শাকিল খান, মো. মাসুদ এবং মোর্শেদ বিল্লাহ। তাদের সকলের বাড়ি চট্টগ্রাম জেলায়।

সিএমপি সূত্রে জানা গেছে, গ্রেফতার ছয়জনের মধ্যে মোর্শেদ বিল্লাহ সিএমপি কমিশনার সালেহ মো. তানভীরের দেহরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে বিভিন্ন অভিযোগ ওঠার পর দুইমাস আগে তাকে বদলি করে এসএএফ শাখায় পাঠানো হয়।

ঘটনার শিকার ব্যক্তি মো. আব্দুল মান্নান চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পূর্ব বৈরাগ গ্রামের বাসিন্দা। ডিবি পরিচয়ে ঘর থেকে তুলে নিয়ে টাকা আদায়ের অভিযোগে রোববার তিনি আনোয়ারা থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, গত ৩ ফেব্রুয়ারি রাত ২টার দিকে চারটি মোটর সাইকেলে করে আটজন লোক তাদের বাড়িতে যায়। ডিবি পরিচয়ে তাকে একটি মোটরসাইকেলে তুলে পটিয়া উপজেলার ভেল্লাপাড়া ব্রিজের পূর্বপাশে কৈয়গ্রাম রাস্তার মাথায় একটি চা দোকানে নিয়ে যায়।

সেখানে গিয়ে আব্দুল মান্নানকে তারা জানায়, মান্নানের বিরুদ্ধে ডিবিতে অভিযোগ আছে। এর থেকে অব্যাহতি পেতে হলে তাকে ১০ লাখ টাকা দিতে হবে। রাতভর ‘দর কষাকষির’ পর ভোর ৫টার দিকে আত্মীয়ের মাধ্যমে এক লাখ ৮০ হাজার ৫০০ টাকা এনে তাদের হাতে দেন মান্নান। এরপর তারা মান্নানকে সেখানে রেখে চলে যায়।

পুলিশকে মান্নান জানান, আটজনের মধ্যে একজনের গায়ে ‘ডিবি’ লেখা জ্যাকেট ছিল। পরস্পরের সঙ্গে আলোচনায় একজনকে তিনি মোরশেদ নামে ডাকতে শুনেছেন।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, রোববার আব্দুল মান্নান মামলা দায়েরের পর আনোয়ারা থানা পুলিশ নগরীতে অভিযান চালিয়ে ছয় কনস্টেবলকে গ্রেফতার করে। এরপর সন্ধ্যায় তাদের আদালতে হাজির করা হলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে তাদের প্রত্যেককে কারাগারে পাঠানোর আদেশ দেন।

শেয়ার করুন