সুবর্ণ অতীত ছাপিয়ে সুন্দর আগামীর পথে দৈনিক নয়াবাংলা

চট্টগ্রাম : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তার বাস্তবায়ন করছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই ধারাবাহিকতায় বে-টার্মিনাল, গভীর সমূদ্র বন্দরসহ প্রায় ১০০ কোটি টাকার উন্নয়ন কাজের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বৃহৎ এই পরিকল্পনার সাথে দেশের পত্রিকা, টেলিভিশন, অনলাইন পোর্টালগুলো ওতপ্রোতভাবে জড়িত। এই ব্যাপক কর্মযজ্ঞ বৈশ্বিকভাবে প্রচারের জন্য গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। বিস্তৃত পরিসরে না হলেও সে ভূমিকা রাখছে এতদ্বাঞ্চলের পাঠকপ্রিয় খবরের কাগজ দৈনিক নয়াবাংলা। এ পত্রিকার সুবর্ণ অতীত ছিলো একসময়। কিন্তু আজ এ দুঃসময়ে যারা পত্রিকাটির পাশে আছেন তারা নৈতিকতা, সততার সাথে কাজ করে সেই সুবর্ণ সময় ফিরিয়ে আনতে হবে। আমি সবসময় নয়াবাংলার পাশে ছিলাম, এখনো আছি।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দৈনিক নয়াবাংলা প্রতিনিধি সম্মিলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিন চট্টগ্রামের ব্যুরো প্রধান রিয়াজ হায়দার চৌধুরী।

আরো পড়ুন : হাইকোর্টের নির্দেশ পেলে আলজাজিরার বিরুদ্ধে ব্যবস্থা: তথ্যমন্ত্রী
আরো পড়ুন : যিনি সচিব, তিনিই প্রভাষক

তিনি বলেন, দৈনিক নয়াবাংলার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব আবদুল্লাহ আল ছগীর ছিলেন একজন সাংবাদিক বান্ধব সম্পাদক। সাংবাদিকদের সততা, নৈতিকতা ও মর্যাদা ধরে রাখতে তিনি যে ভূমিকা রেখেছিলেন তার জন্য সব সময় তার কথা স্মরণ করতে হয়। এই চট্টগ্রামের বড় বড় সাংবাদিকের আতুড়ঘর এই নয়াবাংলা।

দৈনিক নয়াবাংলার প্রকাশক ও সম্পাদক জিয়া উদ্দিন এম এনায়েত উল্যাহ হিরোর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক ও দৈনিক দেশ রুপান্তর পত্রিকার সিনিয়র প্রতিবেদক ম. শামসুল ইসলাম, বিশিষ্ট ব্যাংকার বিএম এহসানুল কাদের, মোহাম্মদ শাহীন।

দৈনিক নয়াবাংলার প্রতিনিধি সম্মিলনের একাংশ

বিশেষ অতিথির বক্তব্যে ম. শাসসুল ইসলাম বলেন, নয়াবাংলা চট্টগ্রাম থেকে প্রকাশিত একসময়ের জনপ্রিয় পত্রিকা। পত্রিকাটি প্রিন্ট মিডিয়ার পাশাপাশি অনলাইনে মানুষের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে কিছু অনলাইন পোর্টাল রয়েছে যেখানে গুজব ছড়িয়ে থাকে, মিথ্যা সংবাদ পরিবেশন করে দেশকে অস্থির করে তুলতে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এসব থেকে দূরে থেকে নয়াবাংলার মর্যাদা ধরে রাখতে সততা, নৈতিকতা সমুন্নত রেখে আপনাদের কাজ করতে হবে।

এসময় শ্রদ্ধার সাথে সুদূর অতীত স্মরণ করেন ম. শামছুল ইসলাম। তিনি বলেন, ১৯৭৮ সালে যাত্রা শুরু করা দৈনিক নয়াবাংলায় কাজ করার সৌভাগ্য আমারও হয়েছে। শুধু আমি না জনকণ্ঠের চট্টগ্রাম ব্যুরো প্রধান মোয়াজ্জেম হোসেনসহ ভালোমানের পত্রিকায় কাজ করছে নয়াবাংলা থেকে উঠে আসা সংবাদ কর্মীরা। তিনি বলেন, এটি একটি সাংবাদিকতা চর্চার প্লাটর্ফম, মূল ভীত। আপনারা এখান থেকে ভালো পত্রিকায় কাজ করার সুযোগ পাবেন।

নগরীর চেরাগী পাহাড় এলাকায় লুসাই ভবনে নয়াবাংলা কার্যালয়ে আয়োজিত দিনব্যাপী দুই পর্বের আয়োজন মিলন মেলায় পরিণত হয়। চা-আড্ডায় মেতে উঠে একঝাঁক গণমাধ্যমকর্মী।

সীতাকুণ্ড প্রতিনিধি হাকিম মোল্লার সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় নয়াবাংলা পরিবারের সদস্যদের মধ্যে মিহির কে. চক্রবর্তী, ইকবাল মাহমুদ রুস্তম, জাবেদুর রহমান, সুমন চৌধুরী, মোহাম্মদ রেজাউল করিম, সাইফুর রহমান, আবুল কালাম, আবছার আলী আবিদ, অঞ্জন দাশ, গৌতম চক্রবর্তী, মিজান উদ্দিন খান, ইকবাল হোসেন জীবন, বোরহান উদ্দিন, মো. শাহাদাত হোসেন, শামীম ইকবাল চৌধুরী, বাসুদেব বিশ্বাস, আক্কাস উদ্দিন, নাদিয়া মাহমুদ ভাবনা ও মিতু দত্ত।

শেয়ার করুন