এনজিও ‘আশা’র প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী আর নেই

সফিকুল হক চৌধুরী

চট্টগ্রাম : ক্ষুদ্র ঋণদান প্রতিষ্ঠান বেসরকারি সংস্থা (এনজিও) ‘আশা’র প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টার মৃত্যুকালে বয়স হয়েছিল ৭০ বছর।

সফিকুল হক চৌধুরীর ব্যক্তিগত সহকারী ফারজানা ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার বাদ জুমা শ্যামলীর শিশুপল্লীতে জানাজাশেষে মিরপুর বুদ্ধিবীজী কবরস্থানে তার মরদেহ সমাহিত করা হবে।

আরো পড়ুন : সুবর্ণ অতীত ছাপিয়ে সুন্দর আগামীর পথে দৈনিক নয়াবাংলা
আরো পড়ুন : হাইকোর্টের নির্দেশ পেলে আলজাজিরার বিরুদ্ধে ব্যবস্থা: তথ্যমন্ত্রী

উল্লেখ্য, আশা’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মো. সফিকুল হক চৌধুরী ১৯৪৯ সালে হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানার নরপতি গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে বি. এ (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বিসিএস ১৯৭৩ ব্যাচের প্রবেশনারী কর্মকর্তা হিসেবে প্রশিক্ষণ প্রাপ্ত হয়েও চাকরিতে যোগদান না করে দেশের দরিদ্র জনগোষ্ঠীর অধিকার আদায় ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে আত্মনিয়োগ করেন এবং দীর্ঘ ৪০ বছর যাবৎ উন্নয়ন কর্মসূচিতে সম্পৃক্ত রয়েছেন। সফিকুল হক চৌধুরী ১৯৭৮ সালে প্রতিষ্ঠা আশা করে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ২০০৬ সালে বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের কৃষি মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

শেয়ার করুন