পেশাগত দায়িত্ব পালনে প্রতিবন্ধকতা, খুন-নির্যাতন বাড়ছে বিচারহীনতায়

খাগড়াছড়িতে সাংবাদিকদের মানববন্ধন

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : সারাদেশে একের পর এক সাংবাদিক হত্যা ও নির্যাতনের ঘটনায় উদ্বিগ্ন সাংবাদিক সমাজ। অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে পেশাগত দায়িত্ব পালন করতে গেলেই সাংবাদিকেরা শারীরিকভাবে নির্যাতিত হতে হয়। সারাদেশে নানা ভাবে সাংবাদিক নির্যাতন এবং নোয়াখালীর কোম্পানীগঞ্জে দায়িত্বপালন করতে গিয়ে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষে নিহত, সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরের খুনীদের চিহ্নিত করে গ্রেপ্তার ও বিচারের দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে সাংবাদিকবৃন্দ।

বুধবার বেলা সাড়ে ১১ টায় কোট বিল্ডিংস্থ খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে প্রেসক্লাব, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন কেইউজে ও খাগড়াছড়ি টিভি জার্নালিষ্ট এসোসিয়েশনের যৌথ আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন : বিআরটিএ’র তিন দালালকে ভাম্যমাণ আদালতে দন্ড
আরো পড়ুন : ‘প্রয়োজনে বলি ম্যাজিস্ট্রেটের দাম কত’

খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ, খাগড়াছড়ি টিভি জার্নালিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এইচএম প্রফুল্ল, খাগড়াছড়ি রিপোর্টাস ইউনিটির সভাপতি চাইথোয়াই মারমা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান, সাবেক সাধারণ সম্পাদক কানন আচার্য ও খাগড়াছড়ি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবু দাউদ বক্তব্য রাখেন।

বক্তা বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা সবচেয়ে বড় হুমকির মুখে পড়ে, যখন সাধারণত সাংবাদিকদের ওপর হামলাকারীরা রাজনৈতিক ও সামাজিকভাবে প্রভাবশালী হয়ে থাকেন কিংবা প্রভাবশালীদের সঙ্গে তাঁদের সুসম্পর্ক থাকে। ফলে সাংবাদিকদের হত্যা কিংবা নির্যাতনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার হয় না। বিচারহীনতায় সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে থেকেই যায়। তখন সাংবাদিক নির্যাতন করলে শাস্তি পেতে হবে না, এমন মানসিকতা সাংবাদিক নির্যাতনকারীদের মনে আরও সাহস জোগায়। এতে করে সাংবাদিকতা পেশা দিনে দিন হুমকির মুখে পড়ছে দাবি করে, অবিলম্বে নোয়াখালীসহ সারাদেশে সংগঠিত সাংবাদিক নির্যাতন ও খুনের ঘটনার সুষ্ঠু তদন্ত-পূর্বক দোষীদের গ্রেপ্তারসহ বিচারের দাবি জানানো হয়।

মানববন্ধনে খাগড়াছড়ি প্রেস ক্লাব, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন, খাগড়াছড়ি টিভি জার্নালিষ্ট এসোসিয়েশন সহ পেশাজীবী বিভিন্ন সংগঠন ও উপজেলায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্ল্যেখ, গত ১৯ ফেব্রুয়ারি নোয়াখালির চাপরাশির হাট বাজারে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষের সময় পেশাগত দায়িত্ব পালনকালে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়, সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ২০ ফেব্রূয়ারি তিনি মারা যান।