১ একর জমিতে সূর্যমুখী ফুলের হাসি

হাটহাজারীর সূর্যমুখী ফুল খেতে পর্যটকের ভীর

বোরহান উদ্দিন (হাটহাজারী) : মূলত গবেষণা করতে মাত্র ১ একর জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছিলেন হাটহাজারী কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. খলিলুর রহমান ভুঁইয়া। বলা চলে সফলও হয়েছেন তিনি। বিস্তৃর্ণ এলাকাজুড়ে এখন সূর্যমুখী ফুলের ঢেউ। সূর্যের পানে চেয়ে বাতাসে দুলতে দুলতে দূর পথিককে ডাকে ইশারায়। বাতাসে ছড়ানো রূপ-সৌরভে মতোয়ারা বহুদূরের সব বয়সের পর্যটক ছুটে আসে আপন মনে। দিন দিনই বাড়ছে পর্যটকের ভীড়। সূর্যমুখীর সাথে নিজেদের বাঁধছেন সেলফির ফ্রেমে।

ডিসেম্বরের মাঝামাঝি সময়ে বারি-৩ নামের এই সূর্যমুখী খেতটি মূলত ফলন বৃদ্ধির উদ্দেশ্যে করা গেলেও সেটি পরিণত হয়েছে প্রদর্শনী হিসেবে। দুটোই যেন সফলতা পেয়েছে। জানালেন ওই বৈজ্ঞানিক কর্মকর্তা। তিনি বলেন, তিন জাতের সূর্যমুখী রয়েছে। বারি-৩ খাটো জাতের এবং ঝড় বাদলে নষ্ট হওয়ার আশংকা কম থাকায় এ জাতের উপর বিশেষ নজর কৃষি গবেষণা কেন্দ্রের। বারি-১ এবং বারি-২ লম্বা জাতের। অতি বৃষ্টি বা বাতাসে সহজে নুয়ে পড়ে। ক্ষতিগ্রস্থ হয় কৃষক। এগুলো লম্বায় দেড় মিটার পর্যন্ত হয়। অপরদিকে বারি-৩ মাত্র ১ মিটার। গাছ থেকে শুরু করে ফুল আসা পর্যন্ত সময় লাগে মাত্র ২৫ দিন। সর্বোচ্চ তিন মাস এ গাছের স্থায়ীত্ব। ফুল আসার দেড় মাস পরেই আস্তে আস্তে পরিপক্ক ফুল থেকে বিজ নেয়ার কার্যক্রম শুরু হয়। বিজ নেয়ার পর সেই গাছ আবার জৈব সার হিসেবে ঐ খেতেই বিছিয়ে দেয়া হয়। সার হিসেবেও এ গাছ অনেক এগিয়ে।

আরো পড়ুন : সাংবাদিক হত্যার প্রতিবাদে বিএমএসএফ’র মানববন্ধন
আরো পড়ুন : বান্দরবানে “সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ” শীর্ষক কর্মশালা শুরু

একদিকে এ ফুলের কারণে বাড়ে সৌন্দর্য। তেমনি ফুলের বিজ থেকে নেয়া তেলে উপকৃত হবে দেশবাসী। সূর্যমুখীর তেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অন্যান্য তেলের মত এ তেলে ক্ষতিকারক কোলেস্টেরল নেই। এতে উপকারী উপাদান ও পুষ্টিগুন বিদ্যমান। তাই বলা যায় এ ফুল যেমন রুপময় তেমন গুনেও অনন্য।

সরেজমিনে দেখা গেছে, খেতে যেমন মানুষের ভিড়। ঠিক তেমনি প্রতিটা ফুলে ফুলে বসে আছে মৌমাছি। তারা ফুল থেকে রস চুষে নিচ্ছে। হয়ত তাদের সুবিধামত কোন গাছের ডালে নেয়া রস পরিণত হবে মধু।

গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. খলিলুর রহমান ভুঁইয়া বলেন, বারি-৩ সূর্যমুখী মূলত ফলন বৃদ্ধির উদ্দেশ্যে করা। দেশের অনেক জায়গায় এ চাষ করা হয়েছে। অনেকেই উৎসাহিত হচ্ছেন সূর্যমুখী ফুল চাষে। সূর্যমুখী থেকে উৎপাদিত তেল দেহের জন্য অনেক উপকার। তবে দু একজনে চাষ করলে এ তেলের যে চাহিদা কিংবা যে উপকার তা ভোগ করা সম্ভব হবেনা। কারণ কোন ইন্ড্রাষ্টিতে দু একজনের বীজ নিলে তো হবেনা। কয়েকজন মিলে বিশাল জায়গায় চাষ করলে আমরা তেলের উপকার পেতে পারি।

তিনি আরো বলেন, হাটহাজারীতে প্রায় ১ একর জমির উপর যে চাষ হয়েছে এর থেকে ৪০ভাগ তেল নেয়া সম্ভব। এখান থেকে নেয়া বীজ কৃষি উপকরণ অথবা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষকদের কাছে পৌঁছে দেয়া হবে। সারা বছর এ ফুলের চাষ যে কোন জায়গায় করা যায়।

ইতিমধ্যে স্থানীয় অনেক কৃষক এ চাষে ইতিবাচক সাড়া দিয়েছেন। সামনে মাঠ পর্যায়ে সেমিনার করে কৃষকদের আরো উদ্বুদ্ধ করা হবে। মৌমাছি প্রসঙ্গে এ বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, সামনে মৌমাছির জন্য বক্স রাখার পরিকল্পনা আছে। যাতে মধু সংগ্রহ করা যায়।

শেয়ার করুন