উচ্ছেদ আতঙ্কিত চট্টগ্রামের লালদিয়াবাসির আকুতি

উচ্ছেদ আতঙ্কিত চট্টগ্রামের লালদিয়াবাসির আকুতি

চট্টগ্রাম : দীর্ঘ ঊনপঞ্চাশ বছরের পুরনো বসতি উচ্ছেদ আতঙ্ক বিরাজ করছে নগরীর পতেঙ্গার লালদিয়া চরে। এলাকার ২৩শ পরিবারের অন্তত ১৪ হাজার সাধারণ মানুষের মুখজুড়ে বিষন্নতার ছাপ। গত একমাস ধরে উচ্ছেদ আতঙ্কে ভুগছেন এলাকার বাসিন্দারা। এবার উচ্ছেদের দিন তারিখও চূড়ান্ত। নৌপরিবহণ মন্ত্রণালয় বলছে সবঠিক থাকলে আগামী ১ মার্চ উচ্ছেদ অভিযান চালানো হবে। আর অভিযান সফল হলে ২৩শ পরিবারের মাথার উপর থেকে ছায়াটুকু সরে যাবে। এমন শঙ্কায় প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন ভুক্তভোগীরা। সভা সমাবেশ ছাড়াও শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বহু ভুক্তভোগী।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) লালদিয়া জামে মসজিদে জুমার নামাজশেষে বিশেষ মুনাজাতে উচ্ছেদ প্রতিরোধে পরম করুণাময় আল্লাহর রহমত কামনা করা হয়। এসময় মসজিদে কান্নার রোল পরে। স্থানীয় বহু মুসল্লি ঢুঁকড়ে কেঁদে উঠেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তাক্ষেপ কামনা করে তাঁর জন্য দোয়া পাঠ করেন মসজিদের খতীব। মুনাজাতে সহস্রাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।

আরো পড়ুন : হালদায় বালু উত্তোলনের দায়ে ১২ নৌকার ইঞ্জিন ধ্বংস
আরো পড়ুন : চট্টগ্রামে পুলিশ সুপারের নতুন ভবন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

এপ্রসঙ্গে সরেজমিনে নয়াবাংলার সাথে কথা বলেন লালদিয়া জামে মসজিদ পরিচালনা কমিটির সম্পাদক এবং লালদিযা চর উচ্ছেদ প্রতিরোধ কমিটির সচিব মো. জামাল হোসেন।

এর আগে উচ্ছেদ অভিযানের তারিখ নির্ধারিত ছিল চলতি মাসের ২৫ ফেব্রুয়ারি। পরে ওই তারিখের উচ্ছেদ কার্যক্রম স্থগিত করে আগামী ১ মার্চ উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করার একটি লিফলেট এলাকাজুড়ে বিতরণ করা হয়।

তথ্য বলছে, মূলত দীর্ঘ অর্ধশত বছরের পুরনো বাসিন্দাদের সকলেই কম-বেশি জবর-দখলদার। তবে লালদিয়া চরে রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন, মসজিদ মাদ্রাসা। ঘরে ঘরে সরকারি বিদ্যুৎ সংযোগ। তারা প্রতিমাসেই ব্যবহৃত বিদ্যুতের বিল পরিশোধ করেন। গত ১০ দিন ধরে ওইসব বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় সন্ধ্যার পর থেকে পুরো এলাকা ঘোর অন্ধকারে ডুবে যায়। তীব্র সংকট দেখা দিয়েছে সুপেয় পানীয় জলের। অসহায় এসব পরিবারগুলোর কেউ কেউ নিজ উদ্যোগে তাদের স্থাপনা সরিয়ে নিতেও দেখা গেছে। আবার কেউ কেউ আশায় বুক বেঁধে আছেন হয়তো শেষ মূহূর্তে এই উচ্ছেদ অভিযান রহিত হতেও পারে। তাদের দাবী অনুযায়ী অন্তত বছর দেড়েক সময় পেতেও পারেন। সবমিলিয়ে আশা-নিরাশার দোলায় দোলছে লালদিয়া চরের ২৩শ দলখলদার।

শেয়ার করুন