লালদিয়ায় জন্মেছি, এখন ঘর হারাব ঠিকানাও হারাব

নিজের ভোটার কার্ড হাতে আবদুস সালাম

চট্টগ্রাম : তখন চর বলতে চরই ছিল, ধুধু বালু চর। একপাশে বিমান ওঠা-নামা করবে, আরেক পাশে কর্ণফুলি দরিয়া, আমরা মাঝখানে। বাপ-দাদায় খুঁটা গাড়ছে। আমার জন্ম এ চরে। এখন বড় বড় দালান কোডা অইছে। আমরাও বুড়া অইছি। চুল-দাড়ি সাদা অইছে, পাকছে। চোখে ঝাপসা-ঝাপসা দেখি। বেড়ার ঘরে থাকতাম। বহু কষ্টে ঋণের টাকায় মাস তিনেক আগে চারপাশে দেয়াল দিছি। এখন শুনছি আমরা অবৈধ, জলদস্যু। উচ্ছেদ করবে বন্দর। আমার দুই প্রতিবন্ধী সন্তান নিয়ে এখন কোথায় যাব? এই বুড়া বয়সে মাথা গোঁজার ঠাঁই হারাব, লালদিয়ার চরের ঠিকানাটাও হারাব।

শুক্রবার (২৬ফেব্রুয়ারি) দুপুরে পতেঙ্গার লালদিয়া চরে নিজের বাড়ির সামনে ভোটার আইডি কার্ড হাতে দাঁড়িয়ে এভাবেই বলতে বলতে কেঁদে উঠেন ষাটোর্ধ আবদুস সালাম। তার ভাষায়-আমাগরে সরকার নাগরিক সুবিধা দিছে, অধিকার দিছে। কারেন (বিদ্যুৎ) দিছে। মিটার দিছে। সরকারি স্কুল দিছে। মন্ত্রী সেই স্কুল উদ্বোধন করছে। সেখানে আমাদের পোলাপান লেখা-পড়া করছে। ভোটের সময় তারা আসে, উচ্ছেদ হবেনা_আশ্বাস দেন। পরে ভুইল্লা (ভুলে) যান। ভোটার কার্ড দিছে। কার্ডে আমাদের ঠিকানা লেখা আছে্ ‘লালদিয়ার চর’ এটা আমাদের পৈত্রিক সম্পত্তি বলেই তো কার্ডে ঠিকানা লেখা আছে। এখন উচ্ছেদ করে দিলে আমাদের মাথা গোঁজার ঠাই যাবে। একই সাথে মুছে যাবে আমাদের ‘লালদিয়ার চর’ ঠিকানাটাও।

আরো পড়ুন : বহদ্দারহাট-বোয়ালখালী রুটে বিআরটিসি বাস চলবে ২ মার্চ থেকে
আরো পড়ুন : প্রস্তুতি সম্পন্ন, লালদিয়ার চর উচ্ছেদ সোমবার

কর্ণফুলির কোলঘেঁষে বিস্তীর্ণ এলাকাজুড়ে গড়ে উঠা বসতি দীর্ঘ ৭০ বছরের পুরনো। হতদরিদ্র মানুষ বলতে গেলে প্রকৃতির সাথে লড়াই করেই বংশানুক্রমে বসতি গড়ে তুলেছে। এখন বৃদ্ধ বয়সে মাথার উপর থেকে সেই ছায়াটুকু সরে যাচ্ছে ভাবতেই দু’চোখে অন্ধকার দেখেন চৌত্রিশ বছরের মোতাহার মিয়া। তিনি বলেন, এটা আমাদের পৈত্রিক সম্পত্তি। এখন শুনছি, আমরা দখলদার।

ইপিজেড এলাকায় একটি ফ্যাক্টরীতে চাকরি করেন সোলতানা। বেশ কয়েক দিন যাবৎ সে আর কাজে যাচ্ছেন না। মাথা গোঁজার ঠাঁইের সাথে ঠিকানা হারানোর চিন্তায় দিশাহারা এই মধ্য বয়সী নারি তিন সন্তান নিয়ে বসবাস করেন লালদিয়া চরে।

এ প্রসঙ্গে লালদিয়ার চর উচ্ছেদ প্রতিরোধ কমিটির সভাপতি জামাল হোসেন বলেন, আজ (শুক্রবার) প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছি। সেখানে আমাদের দাবী তুলে ধরেছি। হাইকোর্টে মামলা আছে উল্লেখ করে তিনি বলেন, অন্তত ৭০ বছর ধরে আমরা এ লালদিয়ার চরে বসবাস করছি। একটি কুচক্রি মহল আমাদের উচ্ছেদ করে কারখানা করার পাঁয়তারা করছে। এ ব্যাপারে আমি মাননীয় প্রধানমন্ত্রী, বিশেষ করে মহিউদ্দনপুত্র শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সাহেবের সুদৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, আমাদের ২৩শ পরিবারের অন্তত ১৪ হাজার অসহায় হতদরিদ্র মানুষের দিকে যেন ফিরে চান। আমাদের অন্তত বছর দেড়েক সময় দেন। আমরা যেন স্বসম্মানে এই চর ছেড়ে যেতে পারি।

শেয়ার করুন