কালুরঘাট নতুন সেতুর চুড়ান্ত নকশা প্রকাশ আগামী জুনে : সেতুমন্ত্রী

কালুরঘাট নতুন সেতুর চুড়ান্ত নকশা প্রকাশ আগামী জুনে : সেতুমন্ত্রী

চট্টগ্রাম (বোয়ালখালী) : আগামি জুনে কালুরঘাট নতুন সেতুর চুড়ান্ত নকশা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতু উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

মঙ্গলবার (২ মার্চ) সকালে বোয়ালখালীতে বিআরটিসি বাস সার্ভিস উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির ভার্চুয়াল বক্ততায় এ তথ্য তুলে ধরেন সেতুমন্ত্রী।

আরো পড়ুন : ফটিকছড়ির হত্যা মামলার প্রধান আসামি বাকের কারাগারে
আরো পড়ুন : ওয়ার্ডবয় ইনজেকশন পুশ করল, মুহূর্তেই মৃত্যুর কোলে ঢলে পরল মা

আওয়ামী লীগের দ্বিতীয় শীর্ষ নেতা বিএনপির সমালোচনা করে বলেন, একজন পলাতক আসামীকে দিয়ে বিএনপি তাদের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করতে দেখে দেশবাসী বিস্মিত হয়েছে। এটা তাদের চিরাচরিত খাছলত, দলটিতে এতগুলো মুক্তিযোদ্ধা থাকার পরও একজন চিহ্নিত সাজাপ্রাপ্ত পলাতক আসামী দিয়ে এমন একটি মহতী অনুষ্ঠানের সূচনা স্বাধীনতার প্রতি পুরোপুরি অবজ্ঞা ছাড়া আর কিছুই নয়।

স্থানীয় সাংসদ আলহাজ্ব মোছলেম উদ্দিন আহমদের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন বিআরটিসি চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা আ সম জামসেদ খন্দকার, স্থানীয় উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নুরুল আলম, থানার অফিসার ইনচার্জ আবদুল করিম, জেলা আওয়ামী লীগ নেতা বোরহান উদ্দিন মোহাম্মদ এমরান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম, রেজাউল করিম বাবুল, শফিউল আলম, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, জহুরুল ইসলাম জহুর, অধ্যাপক সমীর কান্তি দাস, বোয়ালখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি চৌধুরী লোকমান, শিক্ষা অফিসার তরিকুল ইসলাম, শিক্ষক বিশ্বজিৎ বড়ুয়া, আবদুল মান্নান মোনাফ চেয়ারম্যান বক্তব্য দেন।

বোয়ালখালী উপজেলা সহকারি কমিশনার ভূমি মো. মোজাম্মেল হক চৌধুরী, ডা. জিল্লুর রহমান, জেলা আ’ লীগ নেতা শাহ নেওয়াজ হায়দার শাহীন, নুরুল হুদা, সাইদুর রহমান খোকা, যুগ্ম সম্পাদক শেখ শহীদুল আলম, চেয়ারম্যানদের মধ্যে এস এম জসিম উদ্দিন, সামসুল আলম, কাজল দে, হামিদুল হক মান্নান বোয়ালখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি মনজুর আলম, বর্তমান সভাপতি মো. সিরাজুল ইসলাম সহ আরো অনেকেই।

বক্তব্যের শুরুতে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পরিবহণ একটি সেবা খাত, সম্প্রতি যাত্রী সাধারণকে পরবিবহণ সেবার আওতায় আনার জন্য শেখ হাসিনা সরকার গণপরিবহণের সক্ষমতা বাড়াতে নানামুখী উদ্যোগ নিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে বিআরটিসি বহরে বাস সংখ্যা বৃদ্ধি। বর্তমানে ১৩শর বেশি বিআরটিসির বাস চালু রয়েছে। চট্টগ্রাম বাস ডিপোতে অনেকগুলো গাড়ী পড়ে আছে। এগুলো মেরাতমত করার জন্য আমি বিআরটিসির নতুন চেয়ারম্যানকে অনুরোধ করবো। এটি যতো দ্রুত সম্ভব করতে হবে। মেরামতযোগ্য বাসগুলো কেন দিনের পর দিন, বছরের পর বছর পড়ে থাকবে? এভাবে চলতে থাকলে তো গাড়ী আর থাকবে না। বঙ্গবন্ধু টানেল সম্পর্কে তিনি বলেন, চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম চারলেন বিশিষ্ট বঙ্গবন্ধু টানেলের কাজ এগিয়ে চলছে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ককে চার লেন এবং ছয় লেনে উন্নীত করণের কাজ শুরু করতে যাবো খুব শিগগির। এরমধ্যে পটিয়া বাইপাস সড়কের কাজ শেষ হয়েছে। শাহ আমানত সেতু সড়ক চার ও ছয় লেনে উন্নীত করণের কাজ সম্পন্ন। মহাসড়কের কেরানীহাট, সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়ায় ৫টি ফ্লাই ওভার নির্মাণের প্রস্তুতিমূলক কাজ চলছে। দক্ষিণ চট্টগ্রামের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশিত কালুরঘাটে সড়ক কাম রেলওয়ে সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। আগামী জুন মাসের মধ্যে এ সেতুর ডিজাইনের কাজ শেষ হবে। চট্টগ্রামের মেট্রোরেল নিয়ে বলেন, এছাড়া চট্টগ্রামে মেট্রোরেল স্থাপনের পরিকল্পনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়েছেন। মেট্রোরেল নির্মাণে আমরা প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। বিআরটিসির কর্মকর্তাদের একটা উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, বিআরটিসির কর্মকর্তা যারা আছেন, আপনার বেবিকে আপনি যদি নিজেই গলা টিপে মারেন, তাহলে রক্ষা করবে কে? বিআরটিসিকে যত্ন করে লালন পালন করা কর্মকর্তা কর্মচারীদের দায়িত্ব। চালু থাকা বাসগুলো ঠিকমতো রক্ষণাবেক্ষণ ও পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বিআরটিসির সুনামের ধারা ফিরিয়ে আনতে হবে। যাত্রীরা বিআরটিসিতে চলাচল করতে আগ্রহী। বাসগুলোর যত্ন নেওয়া হলে মানুষ আরো বেশি আগ্রহী হবেন। দক্ষ প্রশিক্ষিত চালকের অভাব রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, নতুন করে ড্রাইভিং লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে চারটি জেলায় এর কার্যক্রম চলছে। এ সপ্তাহেই ৮টি বিভাগীয় অফিসে থেকে এ কার্যক্রম শুরু হবে। অচিরেই যন্ত্রপাতি সংযুক্ত করে ৬৪টি জেলা থেকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে। এতে মাসের পর মাস আর অপেক্ষা করতে হবে না। নিজ জেলা থেকেই ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করা যাবে।