স্পেশাল ইকোনমিক জোন ব্যবসা-বাণিজ্যে নতুন মাত্রা যোগ করছে

চট্টগ্রাম: বাংলাদেশ ইকনোমিক জোনস অথরিটির (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, স্পেশাল ইকনোমিক জোনের মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্যের জন্য অবকাঠামোগত দিক থেকে একটি নতুন মাত্রা যোগ হচ্ছে। জিডিপিতে এসএমইর অবদান বৃদ্ধির জন্য মিরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পনগরে একটি আলাদা এসএমই জোন করা হবে।

‘এনাব্লিং ইনভেস্টমেন্ট ক্লাইমেট টু রিয়ালাইজ গ্রেট পটেনশিয়াল’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি অনুষ্ঠিত এ ওয়েবিনারে আলোচনার প্রধান বিষয় ছিল বিনিয়োগের বহুমুখীকরণ, ইকনোমিক জোনের প্রস্তুতির মাধ্যমে বিনিয়োগের বহুমুখিতা ত্বরান্বিত করা এবং সম্ভাব্য বিনিয়োগের খাত।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সিটি ব্যাংক এনএ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এন রাজা শেখারণের (শেখার) সঞ্চালনায় এতে অংশ নেন প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী, বিএসআরএম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমীর আলীহুসেইন এবং বিটপি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিরান আলী।

মাহবুবুল আলম দেশব্যাপী ইকনোমিক জোন প্রতিষ্ঠার প্রচেষ্টার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করে বলেন, সঠিক তত্ত্বাবধানের মাধ্যমে বিনিয়োগের জন্য সম্ভাব্য খাতগুলো বাছাই করতে হবে যাতে বিনিয়োগ নির্দিষ্ট খাতের মধ্যে সীমাবদ্ধ না থাকে। বিনিয়োগকারীরা যাতে সঠিক খাতে বিনিয়োগের জন্য সিদ্ধান্ত নিতে পারেন তার জন্য একটি সামষ্টিক বহুমুখী বিনিয়োগ পরিকল্পনা করা দরকার।

প্রাণ গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী সরকার প্রদত্ত বিনিয়োগ সুবিধার সদ্ব্যবহার করে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগিয়ে ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে এবং জীবনযাত্রার মান উন্নত হবে। দেশের উন্নয়নের সঙ্গে ব্যবসারও উন্নয়ন হবে যদি ব্যবসায়ীরা সঠিক উদ্দীপনায় বিনিয়োগ বাড়ান।

আমীর আলীহুসেইন সামর্থ বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন এবং এসএমইর জন্য আর্থিক সুবিধা সহজলভ্যতার ওপর গুরুত্বারোপ করেন। কারণ এসএমই খাত বাংলাদেশের উন্নতির পরবর্তী অগ্রগতির ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খাত। তিনি বলেন, বাংলাদেশের ভবিষ্যতে প্রচুর সম্ভাবনা রয়েছে এবং এদেশে বিনিয়োগের দ্বারা উদ্যোক্তারা আশাব্যাঞ্জক ফলাফল পাবে।

মিরান আলী বলেন, বাংলাদেশ তৈরি পোশাক শিল্পের উৎপাদনে দ্বিতীয় অবস্থানে রয়েছে এবং কয়েক বছরের মধ্যে বহুমুখী বিনিয়োগের দ্বারা উৎপাদন দ্বিগুণ করা সম্ভব।

তিনি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের জন্য আন্তর্জাতিকভাবে প্রচারণা চালানোর বিষয়টি তুলে ধরে বলেন, বাংলাদেশ হচ্ছে বৈদেশিক বিনিয়োগের ভবিষ্যৎ গন্তব্যস্থল এবং তার জন্য আমাদের দরকার আন্তর্জাতিকভাবে ব্যাপক প্রচারণা চালানো যাতে আমাদের সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ আকর্ষণ করা যায়।

শেয়ার করুন